ইংরেজি শেখার ৮ টি সহজ উপায় – ইংরেজি শেখার টিপস

আজকের আর্টিকেলে আমরা ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে জানব। কারণ ইংরেজি একটি অন্তর রাষ্ট্রীয় ভাষা হওয়ার জন্য এটি পুরো পৃথিবী জুড়ে ব্যবহার করা হয়। এবং বিদেশে ও দেশের বিভিন্ন কাজকর্মের জন্য এই ভাষাটি জানা অবশ্যই প্রয়োজন। তাই চলুন দেরী না করে জেনে নেয়া যাক ইংরেজি শেখার সহজ পদ্ধতি ও ইংরেজি শেখার টিপস গুলি কি কি।

ইংরেজি শেখার সহজ উপায়

আপনি খুব সহজভাবে ইংরেজি শিখতে পারেন। আজকের দিনে সকলের কাছে ইন্টারনেট থাকার জন্য আপনি অনায়াসেই ইন্টারনেটের মাধ্যমে ইংরেজি শিখতে পারেন। যেটি হল ইংরেজি শেখার সবচেয়ে সহজ পদ্ধতি। এর সাথে সাথে, আপনি যে সমস্ত কাজ গুলি করে খুব সহজে ইংরেজি শিখে নিতে পারবেন, সেগুলি দেখে নিন।

১. Tense শিখে নিন

বাংলা শেখার জন্য যেমন সবথেকে প্রথমে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ শিখতে হয়, ঠিক তেমনই ইংরেজি ভাষা শেখার জন্য সর্বপ্রথম আপনাকে Tense শিখে নিতে হবে। যেটির মাধ্যমে আপনি কালের বিভিন্ন রূপ কে ইংরেজি ভাষায় বর্ণনা করতে পারবেন।

কারণ ইংরেজিতে অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ বাক্য তৈরি করবার জন্য বিভিন্ন জিনিসের পরিবর্তন হয়। যেটি আপনি Tense এর মাধ্যমে জেনে নিতে পারবেন।

এইজন্য যদি আপনি Tense শিখতে চান তাহলে ইন্টারনেটের মাধ্যমে গুগল প্লে স্টোর থেকে কোন এপ্লিকেশন ডাউনলোড করে এটি খুব সহজেই শিখে নিতে পারবেন।

২. নতুন নতুন ওয়ার্ড এর মানে শিখুন

যদি আপনি ইংরেজি শিখতে চান তাহলে আপনাকে প্রত্যেকটি জিনিসের ইংরেজি ওয়ার্ড জানা অবশ্যই দরকার। তবে আপনি সম্পূর্ণ ভাবে কোন কিছু বর্ণনা করতে পারবেন। এইজন্য আপনাকে প্রত্যেকদিন দুটি করে নতুন নতুন ওয়ার্ড শিখতে হবে।

এর জন্য আপনি মোবাইলের মধ্যে কোন ডিকশনারি ব্যবহার করে সেখানে নতুন নতুন জিনিস খুঁজে নিয়ে, সেটি ইংরেজিতে কী বলে, এটি জেনে নিতে পারেন। এবং পরবর্তীকালে সেই জিনিসটা সম্পর্কিত নতুন নতুন বাক্য তৈরি করতে পারেন। এর ফলে আপনি খুব সহজেই নতুন নতুন ওয়ার্ড এবং নতুন নতুন বাক্যের গঠন তৈরি করতে পারবেন।

৩. ইংরেজি ভিডিও দেখুন

যদি আপনি ইংরেজি খুব সহজে শিখতে চান তাহলে আপনি বিভিন্ন ধরনের ইংলিশ মুভি এবং ভিডিও দেখতে পারেন। এর সাথে সাথে আপনি ইংলিশ কার্টুন এবং মজার কোনো গেম শো দেখতে পারেন। যার মাধ্যমে আপনি মনোরঞ্জক হওয়ার সাথে সাথে ইংরেজি শিখতে পারবেন। আপনি ইউটিউবে প্রচুর পরিমাণে ইংরেজি ভিডিও দেখতে পাবেন। সেখান থেকে প্রত্যেকদিন একটি করে নতুন নতুন ভিডিও দেখুন এবং তার মানে খোঁজার চেষ্টা করুন।

৪. নিজেই নিজের সাথে কথা বলুন

এরপর আপনি যে সমস্ত ইংরেজি গুলি শিখেছেন, সেগুলিকে নিয়ে সর্বদা চিন্তা করুন এবং মানে খুঁজে বের করার চেষ্টা করুন। আপনি চাইলে কোন আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সম্পর্কে ইন্ট্রোডাকশন এবং কোন জিনিসের সম্পর্কে কিছু বলার চেষ্টা করুন। এবং যেই জায়গাটায় আপনি আটকে যাচ্ছেন বা যে শব্দটি আপনি খুঁজে পাচ্ছেন না সেটি, গুগল ট্রান্সলেটরের মাধ্যমে বের করে সেটির ইংরেজি ওয়ার্ড খুঁজে বার করুন।

এবং এরপর বাক্যগুলি সম্পন্ন করে পুনরায় বলার চেষ্টা করুন। এইভাবে আপনি খাবার সময় অনবরত নিজের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করে যান। দেখবেন আপনি খুব তাড়াতাড়ি ইংরেজি বলতে এবং শিখতে পারছেন।

৫. ইংরেজি খবরের কাগজ পড়ুন

ইংলিশ শিখবার জন্য আপনি প্রত্যেকদিন খবরের কাগজ পড়া শুরু করে দিন। যেখান থেকে আপনি নতুন নতুন বাক্য এবং ওয়ার্ড সম্পর্কে ধারণা নিতে পারবেন। এবং এটি হলো ইংরেজি শেখার সবচেয়ে সহজ উপায়।

যখনই কোন শব্দ সম্পর্কে আপনি বুঝতে পারছেন না সেটি আমি মোবাইলের ডিকশনারি অ্যাপ্লিকেশন ব্যবহার করে জেনে নিন এবং পুনরায় খবরের কাগজ পড়তে থাকুন। এবং নতুন নতুন শব্দ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যান।

৬. ইংরেজি বই পড়ুন

আপনি এমন একটি ইংরেজি বই পড়ুন যেটি আপনার পড়তে ভালো লাগে। বা যেটি আপনি আপনার নিজের ভাষায় আগে পড়েছেন, এমন কিছু বই খুঁজে বের করুন। এবং সেই বাংলা বইটির পরিবর্তে এবার ইংলিশ বই নিয়ে পুনরায় পড়ার চেষ্টা করুন। এবং সেটার মানে খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যান।

এর ফলে আপনি কোন লাইনে কি লেখা আছে বাকি লিখতে চাওয়া হচ্ছে এই সম্পর্কে বুঝতে পারবেন এবং নির্দিষ্ট কথাটি বোঝানোর জন্য কেমন ভাবে শব্দগুলোর ব্যবহার করা হয়েছে এটির ধারণাও পাবেন।

৭. ইংরেজি গান শুনুন

আপনি ইউটিউব থেকে প্রত্যেক দিন দুই থেকে তিনটি ইংরেজি গান শুনতে থাকুন। এবং যতদিন না পর্যন্ত মানে খুঁজে পাচ্ছেন ততদিন পর্যন্ত গানগুলো শোনা ছাড়বেন না। প্রয়োজন পরলে আপনি সেই গানের লিরিক্স পর্যন্ত দেখে দেখে গানটি শুনতে থাকুন।

এর ফলে পরবর্তীকালে দেখবেন গানটি আপনার মুখস্থ হয়ে যাবে এবং আপনি বারবার গানটি গাইতে গাইতে তার মানে গুলিও খুঁজে পাবেন। এর ফলে আপনি খুব সহজেই ইংরেজি শিখে নিতে পারবেন।

৮. বন্ধুদের সাথে কথা বলুন

আপনি এমন কোন বন্ধু খুজে বের করুন যে আপনার থেকে ভালো ইংরেজি বলতে পারে। আপনি তার সাথে ইংরেজিতে কথা বলতে পারেন। এবং খুব ছোট ছোট বাক্য দিয়ে শুরু করে আপনি তার সাথে কোন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। এবং কোন বিষয় যদি আপনি আটকে যান তখন সেই বন্ধু আপনাকে সাহায্য করবে। এইভাবে আপনি খুব সহজেই বিভিন্ন ব্যক্তির সাথে ইংরেজিতে কথা বলা শিখে নিতে পারবেন। এবং এটি হলো ইংরেজি শেখার সহজ পদ্ধতি।

ইংরেজিতে কথা বলার সহজ উপায়

ইংরেজিতে কথা বলার সব থেকে সহজ উপায় হলো নিজের সাথে নিজে কথা বলা। এবং কোন কিছু আটকালে সেটি ইন্টারনেট এবং ডিকশনারির মাধ্যমে দেখে নেওয়া।

যদি আপনি বন্ধু-বান্ধবদের সাথে কথা বলতে লজ্জিত হন তাহলে আপনি নিজের সাথে নিজে কথা বলা শুরু করতে পারেন। এবং যখনই আপনি কোন কিছু চিন্তা করবেন তখন সেটি ইংরেজিতে চিন্তা করুন। যখন কিছু ভাববেন সেটি ইংরেজি ভাষায় ভাবার চেষ্টা করুন।

এর ফলে আপনি অনবরত নিজের মনের মধ্যে নতুন নতুন ইংরেজি বাক্য তৈরি করতে পারবেন। এবং যখন আপনি কোন ব্যক্তিদের সাথে আপনার ইংরেজি মিলিয়ে দেখবেন তখন দেখবেন আপনাদের দুজনের মধ্যে কোন পার্থক্য নেই। সেই ব্যক্তিটি যেমন কথা বলছে আপনিও ঠিক ততটাই কথা বলা শিখে গেছেন।

ইংরেজি শেখার টিপস

এখানে আমি কিছু ইংরেজি শেখার টিপস দেব। যেগুলি অনুসরণ করে চললে আপনি খুব সহজেই ইংরেজি শিখে নিতে পারবেন। টিপস গুলি হল –

  1. প্রত্যেকদিন সকালে সর্বনিম্ন পাঁচ পাতা, ইংরেজি বই পড়ুন।
  2. প্রতিদিনের খবরের কাগজ পড়তে থাকুন।
  3. একটি বা দুটি ইংরেজি ভিডিও দেখুন।
  4. দুটি থেকে তিনটি করে নতুন ওয়ার্ড শিখতে থাকুন।
  5. Tense সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান নিন।
  6. কোন টিচার বা ব্যক্তি কিভাবে ইংরেজি বলছে সেটা লক্ষ্য করুন এবং তার মানে বোঝার চেষ্টা করুন।
  7. ইংরেজিতে নিজের সাথে নিজে কথা বলুন।
  8. ইংরেজিতে কোনো কিছু পড়ার সময় জোরে জোরে পড়ুন।
  9. যে আপনার ইংরেজী ছোট করে তার কাছে ইংরেজি বলা থেকে দূরে থাকুন।
  10. লজ্জা থেকে দূরে থাকুন। কারণ শিখতে গেলে লজ্জা থাকলে চলবে না।
  11. ধৈর্য্য রাখুন।

ইংরেজি শেখার বই

উপরে যে সমস্ত ইংরেজি শেখার উপায় গুলি বলা হয়েছে সেগুলো, যদি আপনি অনুসরণ করে চলেন তাহলে আপনার কোন ইংরেজি শেখার বই এর দরকার হবে না। যদি এর পরেও আপনি কোন ইংরেজি শেখার বই পড়তে আগ্রহী হন তাহলে, বাজার থেকে বা অনলাইন থেকে কোন সহজ মানের ইংরেজি শেখার বই কিনে পড়তে পারেন। এখানে কিছু বইয়ের নাম দেয়া হলো আপনি চাইলে এই সমস্ত বই গুলি পড়তে পারেন।

ইংরেজি শেখার সহজ বই

  • English Vocabulary Builder (DK English for Everyone)
  • English Collocations in Use (Cambridge)
  • English Conversation (Practice Makes Perfect)

অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইংরেজি শেখার উপায়

যদি আপনি মোবাইল ফোন ব্যবহার করে ইংরেজি শিখতে চান তাহলে, বিশেষ একটি অ্যাপ্লিকেশন মোবাইলের মধ্যে ডাউনলোড করে ইংরেজি শেখা শুরু করতে পারেন।

যেখান থেকে আপনি আপনার বাংলা ভাষা থেকে ইংরেজি শেখার উপায় গুলি জানতে পারবেন। এবং ইংরেজি শেখার সমস্ত স্টেপ গুলি আপনি বাংলা ভাষায় গাইড পাবেন। যেখান থেকে আপনি খুব সহজ স্টেপ অনুসরণ করে ইংরেজি শিখতে পারবেন।

যদি আপনি অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ইংরেজি শিখতে চান তাহলে প্লে স্টোর থেকে Hello English অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। এবং সেখানে আপনার ভাষাটি বাংলায় ব্যবহার করবেন। যার ফলে আপনি বাংলা ভাষায় সম্পূর্ণ গাইড পাবেন। এই অ্যাপ্লিকেশনটি মনোযোগ দিয়ে ব্যবহার করার পর, আপনি এক মাসের মধ্যে ভালোভাবে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজিতে কথাও বলতে পারবেন।

ইংরেজি শেখার সহজ উপায় ভিডিও

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ইংরেজি শেখার সহজ উপায় এবং ইংরেজি শেখার টিপস গুলি সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন। যদি এখনও আপনার ইংরেজি শিখতে কোন অসুবিধা হয় তাহলে আমাদের জানাতে পারেন। আমার কমেন্টের মাধ্যমে আপনাকে আরো টিপস দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment