Web Address কি | ওয়েব অ্যাড্রেস কাকে বলে?

ইন্টারনেট ব্যবহার করার সময় প্রত্যেকটি ক্ষেত্রে ওয়েব এড্রেস নিয়ে কাজ করতে হয়। কিন্তু অনেক ব্যবহারকারী জানেনা ওয়েব এড্রেস কি। এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা Web Address কি, ওয়েব অ্যাড্রেস কাকে বলে, ওয়েব এড্রেস কিভাবে খুলবেন এই সম্পর্কে জেনে নেব।

যদি আপনিও ওয়েব এড্রেস সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

Web Address কি?

ইন্টারনেটে বিভিন্ন ধরনের ওয়েব পেজ থাকে। এবং সেই সকল ওয়েব পেজ গুলিকে স্টোর করে রাখার জন্য একটি সার্ভার এর প্রয়োজন হয়।

এরকম ভাবে আলাদা আলাদা ওয়েব পেজ স্টোর করার জন্য আলাদা আলাদা URL(Uniform Resource Locator) তৈরি হয়।

যার মাধ্যমে নির্দিষ্ট সার্ভারে থাকা বা স্টোর করা Data গুলি ইউজার অ্যাকসেস করতে পারে।

এই অ্যাড্রেসটিকেই নির্দিষ্ট ওয়েবপেজ বা ওয়েবসাইটের ওয়েব অ্যাড্রেস বা URL বলে।

নির্দিষ্ট ওয়েবসাইটের ওয়েব এড্রেস এর মাধ্যমে ওয়েব পেজ গুলি কে খুব সহজে অ্যাকসেস করা যায়। প্রত্যেকটি ওয়েবপেজের ওয়েব অ্যাড্রেস আলাদা হয়।

যার মাধ্যমে ইউজার খুব সহজে একটি ওয়েব পেজকে ইন্টারনেট থেকে খুঁজে পেতে পারে।

ওয়েব এড্রেস এবং ইউআরএল হলো একই জিনিস। আমরা আগের আর্টিকেল এর মাধ্যমে ইউ আর এল কাকে বলে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি ওয়েব এড্রেস সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি পড়তে পারেন।

ওয়েব অ্যাড্রেস কাকে বলে?

ইন্টারনেটের ওয়েব পেইজগুলোকে যে সার্ভারে রাখা হয় তার একটি নির্দিষ্ট ইইনিক অ্যাড্রেস থাকে। এই নির্দিষ্ট ইইনিক অ্যাড্রেস টিকে ওয়েব অ্যাড্রেস বলে।

ওয়েব এড্রেস এর উদাহরণ

আপনি এখন আমাদের এই ওয়েবসাইটটির মধ্যে আছেন। যার হোমপেজের ওয়েব এড্রেস হল https://hinditrust.in

আপনি আমাদের এই ওয়েব এড্রেস টি যে কোন ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেটে সার্চ করলে শুধুমাত্র আমাদের এই ওয়েবসাইট বা ব্লগতে পৌঁছাবেন।

এরকম প্রায় প্রত্যেকটি ওয়েব পেজের জন্য নির্দিষ্ট ওয়েবপেজ রয়েছে। নির্দিষ্ট সাইট বা ব্লগ অ্যাক্সেস করার জন্য ভিন্ন ভিন্ন ওয়েব এড্রেস ব্যবহার করা হয়।

এছাড়া আরো কিছু ওয়েব এড্রেস এর উদাহরণ হলো –

আপনি ফেসবুক খুলতে চাইলে আপনাকে https://facebook.com এই ওয়েব এড্রেস টির মধ্যে যেতে হবে। আপনি ইনস্টাগ্রাম খুলতে চাইলে https://Instagram.com এই ইউআরএল টিতে যেতে হবে।

Web Address কিভাবে খুলবেন?

যদি আপনি নির্দিষ্ট ওয়েবপেজের ওয়েব অ্যাড্রেসে পৌঁছাতে চান তাহলে আপনি মোবাইল বা ল্যাপটপ থেকে যে কোন একটি ওয়েব ব্রাউজার খুলে নিন।

এরপর সার্চ বক্সে গিয়ে নির্দিষ্ট ওয়েব এড্রেস টা লিখে enter চাপুন।

যদি ওয়েব অ্যাড্রেস-এ সঠিক হয় তাহলে নির্দিষ্ট ওয়েবপেজ বা ওয়েব সাইটটি আপনার সামনে খুলে যাবে।

এরকমভাবে ওয়েব অ্যাড্রেস জানা থাকলে আপনি যেকোন ওয়েবসাইট খুব সহজে খুলতে পারবেন এবং সেটি অ্যাক্সেস করতে পারবেন।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে Web Address কি এবং ওয়েব অ্যাড্রেস কাকে বলে এ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি ওয়েব এড্রেস সম্পর্কে বুঝতে আপনার এখনো অসুবিধা হয়ে থাকে তাহলে আপনি, আমাদের লেখা একটি আগের আর্টিকেল “ইউ আর এল কাকে বলে” এটি পড়তে পারেন। আশা করছি এরপর আপনি ওয়েব এড্রেস সম্পর্কে সম্পূর্ণ বুঝতে পেরে যাবেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment