OBC Full Form in Bengali – OBC এর পূর্ণ রূপ জেনে নিন

ওবিসি কি – OBC নামটি প্রায় অনেক জায়গাতেই শুনা যায়। যখনই আপনি কোন কাজের জায়গায় যাবেন বা কোন সরকারি সার্টিফিকেট করতে যাবেন তখন ওবিসি নামটি অবশ্যই শুনতে পাবেন। তবে অনেকেই জানেনা ওবিসি এর ফুল ফর্ম কি হয়। এই জন্য আজকের আর্টিকেলে আপনি ওবিসি ফুল ফর্ম সম্পর্কে জানতে পারবেন। এবং এর সাথে সাথে OBC সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। যেখান থেকে আপনি OBC সম্পর্কে, সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

OBC Full Form in Bengali

OBC এর ফুল ফর্ম হলো Other Backward Class। এবং বাংলায় এটিকে “অন্যান্য পশ্চাৎপদ শ্রেণি” বলা হয়। আজকের দিনে ভারতে অনেক মানুষ Other Backward Class Cast এর মধ্যে পড়ে।

ভারতবর্ষের বিভিন্ন জাতিকে বিভিন্ন Cast এর মধ্যে রাখা হয়। এবং তাদের সুবিধাও সরকার থেকে বেশি পরিমাণে দেওয়া হয়। ভারত সরকার বিভিন্ন জাতিকে তাদের সোশ্যাল এবং ইকনোমিক্যাল আঁধারে বিভক্ত করে থাকে। যেখানে SC(Scheduled Caste), ST(Scheduled Tribe), cast গুলির সাথে OBC(Other Backward Class) cast টিও বর্তমান রয়েছে।

OBC Full Form in English

Cast SectionOther Backward Class
Bank SectionOriental Bank Of Commerce

OBC Cast সম্পর্কে আরও কিছু তথ্য

বিভিন্ন ধরনের কাজের জায়গায় আলাদা করে OBC নামক একটি ক্যাটাগরি অন্তর্ভুক্ত থাকে। যেখানে জেনারেল কাস্ট দের থেকে OBC দের বেশি ছাড়পত্র দেওয়া হয়। এবং অনেক সময় বিভিন্ন কাজের জায়গায় তাদের রেজিস্ট্রেশন ফিও, জেনারেল এর তুলনায় কম লাগে।

OBC কে SC/ST দের থেকে ওপরে এবং জেনারেলদের থেকে backward cast এর দরজা দেওয়া হয়। Indian Constitution এর দ্বারা এই ধরনের কাস্ট দের আর্থিক এবং শিক্ষার দিক থেকে Backward মানা হয়ে থাকে।

বর্তমানে ভারতে কত পার্সেন্ট OBC আছে?

আজকের দিনে ভারতে মোট জনসংখ্যার 42% হল শুধুমাত্র OBC। এবং বাকি 58% অন্যান্য কাস্ট গুলি দখল করে আছে।

1980 সালের board commission রিপোর্ট অনুযায়ী ভারতের ওবিসির সংখ্যা 52%। এবং পরবর্তীকালে 2006 সালের বোর্ড কমিশনের রিপোর্ট অনুযায়ী ওবিসির সংখ্যা কমে গিয়ে দাঁড়ায় 41%।

OBC – Oriental Bank Of Commerce

OBC কাস্ট এর পাশাপাশি, OBC দিয়ে ভারতের একটি ব্যাংকও আছে। যার ফুল ফর্ম হলো Oriental Bank Of Commerce।

যদি আপনি ব্যাংকের দিক থেকে OBC এর ফুল ফর্ম জানতে চান তাহলে আপনি, এই ফুল ফর্মটির প্রয়োগ করতে পারেন।

ওবিসি সার্টিফিকেট এর জন্য কিভাবে এপ্লাই করবেন?

যদি আপনি ওবিসি সার্টিফিকেট তৈরি করতে চান তাহলে এই ওয়েবসাইটে গিয়ে আপনার নাম ঠিকানা অনুযায়ী সার্টিফিকেট তৈরি করতে পারেন। ওয়েবসাইটটি হলো –
http://castcertificatewb.gov.in/

এটি হলো ভারত সরকারের দ্বারা তৈরি একটি ওয়েবসাইট এখান থেকে আপনি খুব সহজেই ওবিসি সার্টিফিকেট এর জন্য এপ্লাই করতে পারবেন।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে ওবিসি এর ফুল ফর্ম (OBC full form in Bengali) সম্পর্কে জানতে পেরেছেন। যদি OBC সম্পর্কে এখনো কিছু প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment