Mbps কি – Mbps এর পূর্ণরূপ কি, Mbps ও MBps এর মধ্যে পার্থক্য

আজকের দিনের ইন্টারনেট সবাই ব্যবহার করে থাকে। এবং ইন্টারনেটে এমন কিছু fact আছে যে গুলি সম্পর্কে অনেকেরই অজানা। যার মধ্যে Mbps ও MBps এর মধ্যে পার্থক্যটাও একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্ট। আজকের আর্টিকেলে আমরা এমবিপিএস কি, Mbps এর পূর্ণরূপ কি এবং Mbps ও MBps এর মধ্যে পার্থক্য সম্পর্কে জেনে নেব।

এমবিপিএস কি – Mbps কি?

কোন ডিভাইসের ইন্টারনেট স্পিড মাপার জন্য এবং স্পষ্ট করার জন্য এমবিপিএস ব্যবহার করা হয়। যার সাহায্যে কোন ফাইল আপলোড এবং ডাউনলোডের জন্য ইন্টারনেট কানেকশন কতটা ফাস্ট এবং স্লো সেটি বোঝা যায়।

প্রত্যেক সেকেন্ডে Mbps এর সাহায্যে ইন্টারনেট স্পিড পরিমাপ করা হয়। মানে প্রতি সেকেন্ডে আপনি কত স্পিডে ব্রাউজিং ও ডাউনলোড বা আপলোড করতে পারছেন।

Mbps এর পূর্ণরূপ কি?

Mbps এর পূর্ণরূপ হলো Megabits per second। এর মানে আপনি প্রত্যেক সেকেন্ডে কত bits আপলোড এবং ডাউনলোড স্পিড পাচ্ছেন।

Mbps ও MBps এর মধ্যে পার্থক্য

যখন আপনি কোন নতুন ইন্টারনেট কানেকশন নিতে যান, তখন নিশ্চয়ই সেই দোকানদারকে জিজ্ঞেস করেন এই সিম কার্ড বা ওয়াইফাইয়ের ইন্টারনেট স্পিড কত mbps। এবং ডাউনলোডিং ও আপলোডিং স্পিড কত এমবিপিএস দিয়ে থাকে।

কোন দোকানদার আপনাকে বলে, এই সিম কার্ড বা ওয়াইফাই টি আপনাকে প্রত্যেক সেকেন্ডে ১০MB স্পিড প্রোভাইড করবে। কিন্তু সত্যি কি প্রত্যেক সেকেন্ডে ১০ এমবি স্পিড আপনি পান? বা কোন ১০ MB এর ফাইল ১ সেকেন্ডে ডাউনলোড হয়ে যায়?

এর উত্তর কিন্তু আপনি দেবেন, হয়না

কারণ দোকানদার আপনাকে ১০ Mbps স্পিড দিলেও, আপনি সেকেন্ডে কেবল ১.২৫ MB স্পিড পেয়ে থাকেন।

এখানে দোকানদার ও আপনি ও দোকানদার দুজনেই সঠিক। শুধু যে পার্থক্যটি আপনার নজরে আসে না সেটি হল একটি বড় হাতের B এর পার্থক্য।

Mbps এবং MBps এই দুটি কথা বলার সময় এক হলেও দেখতে কিন্তু আলাদা। এবং শুধুমাত্র একটি বড় হাতের B এর কারণে দুজনের মধ্যে পার্থক্যও অনেক বড়।

  • Mbps এর ফুল ফর্ম হলো Megabits per second এবং
  • MBps এর ফুল ফর্ম হলো Megabytes per second।
  • ১ bytes = ৮ bits

এর মানে, যদি আপনি ১০ MBps স্পিড এর প্যাক কেনেন তাহলে, আপনার ডিভাইসে এর ৮ Mbps কম speed দেখানো হবে।

উপসংহার –

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে এমবিপিএস কি, Mbps মানে কি এবং Mbps এর ফুল ফর্ম সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও এমবিপিএস সম্পর্কে আপনার মনে কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment