সার্চ ইঞ্জিন কি – সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

সার্চ ইঞ্জিন কি – যেদিন থেকে ইন্টারনেটের জন্ম হয়েছে, সেদিন থেকে আমরা ইন্টারনেটে বিভিন্ন ধরনের জিনিস সার্চ করে, যেকোন ইনফরমেশন নিতে পারি। এবং serch করার সাথে সাথে ইন্টারনেটে আমরা, আমাদের সার্চ করা Query দেখতে পাই।

কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন আমাদের জন্য এইসব related information কে খুঁজে বের করে?

এটি হলো সার্চ ইঞ্জিন। যেটি আমাদের জন্য web থেকে, বিভিন্ন ধরনের ইনফরমেশন খুঁজে বের করে। ইন্টারনেটে লক্ষেরও বেশি ওয়েবসাইট রয়েছে। এবং এই সমস্ত ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের ইনফরমেশন, বিভিন্ন মানুষের সামনে তুলে ধরার কাজটি করে সার্চ ইঞ্জিন।

তাই যদি আপনি সার্চ ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলে সার্চ ইঞ্জিন কাকে বলে, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এবং গুগল সার্চ ইঞ্জিন কি – এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

তাই চলুন দেরী না করে search engine সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হল একটি Web based tool বা সফটওয়্যার, যেটি ইন্টারনেট ব্যবহারকারীদের; World Wide Web থেকে ইনফর্মেশন সার্চ করতে সাহায্য করে।

ইন্টারনেট একসেস করবার জন্য আমরা যে ওয়েব ব্রাউজার ব্যবহার করি, সেই ওয়েব ব্রাউজারের সার্চ বারে কোন কিছু লিখলে সেটিকে keyword বা phrase বলা হয়।

এবং সার্চ ইঞ্জিন সেই keyword বা phrase অনুযায়ী, ব্যবহারকারীর সামনে রিলেটেড রেজাল্ট দেখায়।

ইন্টারনেটে কোন কিছু সার্চ করবার পর, সার্চ ইঞ্জিন আমাদের যে সমস্ত result গুলি দেখায়, সেগুলিকে Search engine result page (SERP) বলা হয়।

উদাহরণ –

আপনি এই আর্টিকেলটিতে পৌঁছানোর জন্য, কোন একটি ব্রাউজার এ ‘সার্চ ইঞ্জিন কি‘ এটি লিখে সার্চ করেছিলেন। এটি ছিল আপনার keyword বা query।

Query টি সার্চ দেওয়ার সাথে সাথে, নির্দিষ্ট সার্চ ইঞ্জিন বা গুগল, আপনার query অনুযায়ী বিভিন্ন ওয়েবসাইট থেকে Releated information খুঁজতে শুরু করে। এবং সেটি খোঁজার পর, আপনার সামনে query অনুযায়ী বিভিন্ন page দেখায়।

এই পুরো পক্রিয়াটি search engine সম্পন্ন করে।

সার্চ ইঞ্জিন কাকে বলে?

ইন্টারনেট ব্যবহারকারীর প্রত্যেকটি Query অনুযায়ী, related information কে খুঁজে বের করে ইউজার এর সামনে রাখার কাজটি, যে Web based tool বা সফটওয়্যারটি করে থাকে, সেটিকে সার্চ ইঞ্জিন বলা হয়।

আজকের দিনে সবথেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন টির নাম হলো গুগোল (Google)।

গুগল সার্চ ইঞ্জিন কি?

গুগোল কোম্পানি দ্বারা যে সার্চ ইঞ্জিনটি তৈরি করা হয়, সেটির নাম হলো গুগল সার্চ ইঞ্জিন। বর্তমানে এটি প্রতিদিন 3.5 billion searches handle করে থাকে।

এই সার্চ ইঞ্জিনের প্রতিষ্ঠা হয় ১৯৯৭ সালে। এবং বর্তমানে এটিতে ১৪৯ টি ভাষায় সার্চ করা যায়।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

আশা করি সার্চ ইঞ্জিন সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন। এবার আমরা জেনে নেব সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে।

১. Crawling

প্রত্যেকটি সার্চ ইঞ্জিন Crawl এবং Spider নামক একটি প্রোগ্রাম ব্যবহার করে। নির্দিষ্ট স্পাইডারটি নতুন এবং পুরনো ওয়েবসাইটগুলি scan করে, এটি দেখার চেষ্টা করে সেখানে কি ধরনের ইনফরমেশন আছে।

এই জন্য নির্দিষ্ট স্পাইডারটি, নির্দিষ্ট ওয়েবসাইট গুলি প্রত্যেকদিন দুই থেকে তিনবার crawl করে। এবং ইন্টারনেটে যত ধরনের ওয়েবসাইট আছে, সমস্ত ওয়েবসাইটগুলি crawl করতে থাকে।

২. Indexing

এরপর Crawl করা ইনফর্মেশন গুলি, সার্চ ইঞ্জিন তার নিজস্ব সার্ভার এ জমা করে। এবং নির্দিষ্ট ইনফরমেশনের মধ্যে থাকা keyword, tag, image এই সব কিছুর ওপর ভিত্তি করে আলাদা আলাদা partition অনুযায়ী, সে তার সার্ভারে স্টোর বা সংরক্ষণ করে রাখে। এবং এভাবে নতুন ও পুরাতন ওয়েবসাইটগুলি index করে নেয়।

৩. Ranking

এরপর যে সমস্ত ওয়েব সাইটগুলি index করা হয়ে গেছে, সেগুলি বিচার বিবেচনা করে ইন্টারনেটে Rank করানো হয়।

৪. Retrieval

এরপর কোন ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেটে কোন কিছু সার্চ করলে, সার্চ ইঞ্জিন তার সার্ভার থেকে নির্দিষ্ট ওয়েবসাইটের Ranking অনুযায়ী, ইনফর্মেশন গুলি তুলে ধরে।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন এর নাম

এবার আমি এখানে কিছু জনপ্রিয় সার্চ ইঞ্জিন এর নাম আপনাদের বলবো। যদি আপনি ইন্টারনেটে কোন কিছু সার্চ করতে চান তাহলে এই সকল জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলো ব্যবহার করতে পারেন।

১. Google

আজকের দিনে সব থেকে বড় সার্চ ইঞ্জিন হলো গুগোল। এবং প্রতি সেকেন্ডে গুগোলে ৬৩০০০ এর বেশি সার্চ হয়ে থাকে।

গুগল মোট Search engine market এর 92.81% ভাগ একা নিয়ে বসে আছে। এবং যদি পুরো বছরের সার্চ ধরা হয় তাহলে, এটি দাঁড়াবে 2 trillion searches।

এই সার্চ ইঞ্জিন টি ১৯৯৭ সালে Larry Page এবং Sergey Brin নামক দুই computer scientist তৈরি করে।

তাহলে আপনি বুঝতেই পারছেন – যদি কারোর মনে “সবথেকে বড় সার্চ ইঞ্জিন কোনটি?” এই প্রশ্নটি থাকে, তাহলে এর উত্তর হবে ‘Google‘।

২. Bing

এটি হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। যেটি মাইক্রোসফট কোম্পানি দ্বারা তৈরি করা হয়। এটির total market share হলো 2.38%।

২০০৯ সালে মাইক্রোসফট এর CEO Steve Ballmer, এটি launch করেন।

অন্যান্য কিছু search engine এর নাম হল

৩. Yahoo

৪. AOL

৫. Yandex

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে সার্চ ইঞ্জিন কি, সার্চ ইঞ্জিনের নাম এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও আপনার মনে সার্চ ইঞ্জিন সম্পর্কে কোন প্রশ্ন থাকে, তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্ট এর মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment