সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি – SEO কিভাবে শিখব

যদি আপনার মনেও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং SEO মানে কি, এই প্রশ্নগুলি থাকে তাহলে চিন্তা করার দরকার নেই, কারণ আজকের আর্টিকেলে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ইন্টারনেটে অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে। এবং সেই সকল ওয়েবসাইট সার্চইঞ্জিনে Rank করবার জন্য, SEO করার দরকার হয়।

যদি আপনি একটি ওয়েবসাইট বানিয়ে, মানুষের সামনে তুলে ধরতে চান তাহলে অবশ্যই সেটি google বা অন্যান্য সার্চ ইঞ্জিনে Rank করাতে হবে। এবং যেকোন ধরনের ওয়েবসাইটে কে Rank করানোর জন্য, ওয়েবসাইটটির প্রত্যেকটি জিনিসকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার প্রয়োজন হয়।

SEO মানে কি?

SEO হলো এমন একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়াটি অনুসরণ করে আপনি আপনার ওয়েবসাইটকে, সার্চ ইঞ্জিনে Rank করিয়ে, Organic traffic নিতে পারবেন।

সোজা ভাষায় বলতে গেলে, কোন ওয়েবসাইটকে গুগলের মতো সার্চ ইঞ্জিনে Rank করানোর জন্য, যে সমস্ত প্রসেস গুলি অনুসরণ করতে হয়, সেটাই হলো SEO।

যদি আপনি ওয়েবসাইটের এস ই ও না করেন, তাহলে আপনার ওয়েবসাইটটি কোনদিনও গুগোল এ Rank করবেনা। এবং যদি Rank না করে, তাহলে আপনার ওয়েবসাইটে লোকজন আসবে না।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

সার্চ ইঞ্জিনের মধ্যে, কোন ওয়েবসাইটের Ranking বৃদ্ধি করার জন্য যে অপটিমাইজ করা হয়, সেটিকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে কোন নির্দিষ্ট ওয়েবসাইট, targetted audience পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব হয়।

এবং সার্চ ইঞ্জিনের আপনার ওয়েবসাইটটি কোথায় Rank করবে, এটি আপনার ওয়েবসাইটের SEO এর উপর নির্ভর করে।

SEO কাকে বলে?

নির্দিষ্ট ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে Rank করতে, যে সকল process গুলি অবলম্বন করতে হয়, সেগুলিকে একত্রে SEO বলে।

SEO এর দুটি প্রধান ভাগ হলো On-page SEO এবং Off-page SEO

SEO কিভাবে করবেন?

যদি আপনি আপনার, ওয়েবসাইটের এসইও করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে SEO সম্পর্কে বিস্তারিত জানতে হবে। এবং SEO সম্পর্কে শিখতে হলে, আপনাকে কি কি জিনিস জানতে হবে সেটি এখান থেকে দেখে নিন।

১. Search engine সম্পর্কে জানুন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করবার জন্য আপনাকে সর্ব প্রথম SEO এর basic নলেজ নিতে হবে।

যেমন সার্চ ইঞ্জিন কি, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এইসব। এজন্য আপনি এই আর্টিকেলটি পড়তে পারেন।

সার্চ ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়ার পর, আপনার পক্ষে যেকোনো ওয়েবসাইটের এসইও করা সহজ হয়ে যাবে।

২. Keyword Research করুন

এরপর আপনার ওয়েবসাইটে সেই সকল keyword/Query এর উপর ভিত্তি করে কনটেন্ট লিখুন, যেগুলি বেশিরভাগ মানুষ ইন্টারনেটে সার্চ করে।

কারন মানুষ যদি সার্চ না করে তাহলে আপনার ওয়েবসাইট বানানোর বা Rank করানোর কোন প্রয়োজন নেই।

৩. On-page SEO শিখুন

৪. Off-page SEO শিখুন

৫. Technical Seo শিখুন

৬. Apply ও Analyze করুন

SEO সম্পর্কে সবকটি জিনিস জেনে নেওয়ার পর, আপনার ওয়েবসাইটে সমস্ত ধরনের এসইও করুন। এবং দেখুন কি রেজাল্ট আপনি পাচ্ছেন।

SEO কিভাবে শিখব

আজকের দিনে ইউটিউব হলো সবথেকে বড় ভিডিও প্ল্যাটফর্ম। আপনি ইউটিউব থেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল এর ভিডিও পেয়ে যাবেন। আপনি সেই সকল চ্যানেল থেকে এসইও সম্পর্কে বিস্তারিত শিখতে পারবেন।

এছাড়া গুগোল এ এমন কিছু ওয়েব সাইট আছে যেগুলো শুধুমাত্র SEO সম্পর্কে ইনফরমেশন দেয়। আপনি ঐ সমস্ত জনপ্রিয় ওয়েবসাইট গুলি তে গিয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে পারেন।

SEO করার প্রয়োজনীয়তা

শুধুমাত্র ওয়েবসাইট বানালেই তো হবেনা, ওয়েবসাইট কে targetted audience পর্যন্ত পৌঁছানোর কাজটিও করতে হবে। যার মাধ্যমে আপনার ওয়েবসাইটের ট্রাফিক আসবে।

আর এই কারণে আপনার ওয়েবসাইটের এসইও করার প্রয়োজন আছে।

যার মাধ্যমে বড় বড় সার্চ ইঞ্জিন খুব সহজে বুঝতে পারবে আপনার ওয়েব সাইটে কি ধরনের কনটেন্ট আছে, আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনে কোন position এ ranking দেওয়া উচিত।

নির্দিষ্ট ইন্টারনেট ব্যবহারকারীর কোন ধরনের প্রশ্নের উত্তর আপনার ওয়েবসাইটে আছে? এই সকল জিনিস সার্চ ইঞ্জিন কে বোঝানোর জন্য, ওয়েবসাইটের এসইও করা একান্ত জরুরী।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি, SEO কিভাবে শিখব এবং SEO মানে কি এই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি এখনও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে, তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment