ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো – আগের আর্টিকেলটি থেকে আমরা ফ্রিল্যান্সিং কি এই সম্পর্কে আলোচনা করেছিলাম। তবে অনেকেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ক্যারিয়ার গড়ে তোলার জন্য, ফ্রিল্যান্সিং কিভাবে শিখতে হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে চায়।

এইজন্য আজকের এই আর্টিকেলটি থেকে আমরা ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনিও একজন ফ্রিল্যান্সার হতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাকে অনেক সাহায্য করবে বলে আমরা আশা করছি।

Freelancing মানে কি?

ফ্রিল্যান্সিং মানে হল কোন ব্যক্তি তার নিজস্ব knowledge এবং skill এর উপর ভিত্তি করে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের হয়ে কাজ করে।

এখানে কোন ফ্রিল্যান্সার, কোন প্রতিষ্ঠান এর পার্মানেন্ট বা স্থায়ী কর্মচারী নয়। ফ্রিল্যান্সার কে কোন কোম্পানি অনলাইন বা অফলাইনে মারফত ভাড়া করে, কাজ আদায় করার পর টাকা মিটিয়ে দিয়ে থাকে।

ফ্রিল্যান্সিং কাজ যারা করে তাদের ফ্রিল্যান্সার বলা হয়। এখানে কোন ফ্রিল্যান্সার কোন কোম্পানি বা ফার্মের নির্দিষ্ট কাজ পুরো করবার পর, সেই ফ্রিল্যান্সার আবার নতুন ক্লায়েন্ট বা কোম্পানি খুঁজতে থাকে। এইজন্য ফ্রিল্যান্সার সর্বদা self employed হয়।

Freelancing Work (ফ্রিল্যান্সিং কাজ)

একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনি যে সকল কাজ গুলি করতে পারেন সেগুলি হল –

  • Copywriting
  • Graphic designer
  • Web Developer
  • Virtual assistant
  • translator
  • social media manager
  • Editing
  • Web development
  • Writer
  • Accountant
  • Website content writer
  • Digital marketing
  • Data entry
  • Etc.

এখানে সব থেকে চাহিদা পূর্ণ ফ্রিল্যান্সিং কাজগুলোর তালিকা দেওয়া হয়েছে। এই কাজ গুলি ছাড়াও আরো অসংখ্য কাজ রয়েছে যেগুলি আপনি একজন freelancer হিসেবে করতে পারেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনি দুটি রাস্তার মধ্যে যে কোন একটি রাস্তা ধরতে পারেন। একটি হলো অনলাইন এবং অপরটি হল অফলাইন

অফলাইন মারফত ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনি আপনার যোগ্যতা এবং ইচ্ছা অনুযায়ী যে কোন একটি skill শিখে নিন। এর জন্য আপনি কোন ইনস্টিটিউট বা গভর্মেন্ট কলেজে ভর্তি হতে পারেন। যেখানে আপনি ছয় মাস থেকে তিন বছরের করে যে কোন একটি স্কিল সম্পর্কে শিক্ষা লাভ করতে পারবেন।

এবং নির্দিষ্ট skill সম্পর্কে জ্ঞান আহরণ করার পর ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারেন।

এবং অনলাইন মারফত ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনি যেকোন স্কিলের ওপর কোর্স করতে পারেন বা অনলাইন থেকে বই কিনে পড়তে পারেন।

এছাড়া এমন কিছু ব্লগ রয়েছে যেখানে আপনি বিনামূল্যে যেকোনো skill সম্পর্কে জ্ঞান আহরণ করতে পারেন। এছাড়া যদি আপনি সম্পূর্ণ বিনামূল্যে ফ্রীলান্সিং শিখতে চান তাহলে ইউটিউব ভিডিওর সাহায্য নিতে পারেন।

ইউটিউবের মধ্যে এমন কিছু ভিডিও রয়েছে যেগুলি আপনাকে একটি কলেজের সমান শিক্ষা দেবে। আপনি আপনার স্কিল অনুযায়ী যেকোনো একটি ইউটিউব চ্যানেল খুঁজে নিয়ে সেই চ্যানেলের টিউটোরিয়াল ভিডিওগুলি দেখে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

এছাড়া ফ্রিল্যান্সিংয়ের উপর অনেক ধরনের বই রয়েছে। আপনি কিছু বই কিনে নিয়ে সে সমস্ত বইগুলি পড়ে নিয়েও ফ্রিল্যান্সিং সম্পর্কে জ্ঞান পেয়ে যাবেন।

ফ্রিল্যান্সিং করার আগে কি করবেন?

ফ্রিল্যান্সিং করার আগে আপনাকে যেকোনো একটি skill সম্পর্কে দক্ষ হতে হবে। বর্তমানে প্রচুর skill রয়েছে। আপনি প্রথমে আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করুন।

যদি আপনার দক্ষতা অর্জন হয়ে যায় তারপর আপনি ফ্রিল্যান্সিং জগতে প্রবেশ করুন।

ফ্রিল্যান্সিং শেখার পর কি করবেন?

যদি আপনি একটি নির্দিষ্ট স্কিল শিখে নেন তাহলে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। অনলাইনে এমন কিছু ওয়েবসাইট আছে যেখানে আপনি অ্যাকাউন্ট তৈরি করে ফ্রিল্যান্সিং করতে পারেন।

কিছু জনপ্রিয় জনপ্রিয় ওয়েবসাইটের নাম হল –

  1. Upwork
  2. Fiver
  3. Freelancer
  4. Guru

এই সমস্ত প্লাটফর্ম গুলি, ফ্রীলান্সিং কাজ করার জন্য সবথেকে জনপ্রিয়। এই প্লাটফর্ম গুলির মধ্যে থেকে যেকোনো একটি প্লাটফর্ম বেছে নিয়ে সেখানে অ্যাকাউন্ট বানিয়ে আপনি আপনার skill এবং fees যুক্ত করে, ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারেন।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো – এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। বর্তমান দিনে অনেক ছাত্রছাত্রী ফ্রিল্যান্সিং কাজ করে প্রচুর টাকা আয় করছে। যদি আপনারও কোন একটি বিষয়ে দক্ষতা থাকে তাহলে আপনিও ফ্রিল্যান্সিং করে আপনার নিজের Boss হতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment