নার্সিং কি – নার্সিং পড়ার যোগ্যতা, খরচ এবং নার্সিং কয় প্রকার

বর্তমান সময়ে নার্সিং এ অনেক স্কোপ থাকার কারণে পুরুষ ও মহিলা উভয়ই নার্সিং এ ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন।

নার্সিং কোর্স সম্পন্ন করার পর স্টুডেন্টদের অনেক সহজে চাকরি পেয়ে যাবার সম্ভাবনা থাকে। যদি আপনিও নার্সিং এর ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে নার্সিং সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

নার্সিং সম্পর্কে জানতে হলে আপনি আজকের এই আর্টিকেল থেকে নার্সিং কি, নার্সিং পড়ার যোগ্যতা, নার্সিং কোর্স কয় প্রকারের হয় এবং নার্সিং পড়ার খরচ কত এই সমস্ত বিষয় সম্পর্কে জানতে পারবেন।

তাই চলুন দেরী না করে নার্সিং সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

নার্সিং কি?

যে সমস্ত ব্যক্তি নার্স হিসেবে ক্যারিয়ার গড়তে চান সেই সমস্ত ব্যক্তিরা নার্সিং কোর্স নিতে পারেন। এটি হলো প্যারামেডিকেল হেলথকেয়ার এর সাথে সম্পর্কিত এক ধরনের কোর্স।

নার্সিং এর মধ্যে তিন ধরনের কোর্স আছে। সেগুলি হল ANM, GNM এবং Bsc নার্সিং

এরমধ্যে ANM কোর্স শুধুমাত্র মহিলারা করতে পারবেন এবং GNM ও Bsc কোর্স, পুরুষ ও মহিলা উভয়ই নিতে পারেন।

Nurse কিভাবে হবেন?

নার্স হওয়ার জন্য আপনাকে প্রথমে আপনার যোগ্যতা অনুযায়ী নার্সিং এর তিনটি কোর্সের মধ্যে থেকে যে কোন একটি কমপ্লিট করতে হবে।

এরপর নির্দিষ্ট একটি হাসপাতাল থেকে ইন্টার্নশিপ সম্পন্ন করতে হবে। যেখান থেকে আপনাকে প্র্যাকটিক্যালি নলেজ দেওয়া হবে।

যার মাধ্যমে একটি হাসপাতালে একজন নার্সের কি কাজ থাকে সেই সমস্ত কিছু, আপনি হাতে ধরে সব কিছু শিখতে পারবেন।

কোর্স এবং প্র্যাকটিক্যাল সম্পন্ন হওয়ার পর আপনি বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক এবং নার্সিংহোমের সাথে যোগাযোগ করে কাজের সন্ধান করতে পারেন।

এছাড়া যদি আপনি ভালো কোন কলেজ থেকে নার্সিং কোর্স করে থাকেন তাহলে সেই কলেজ আপনাকে প্লেসমেন্ট অনুযায়ী বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক এবং নার্সিংহোমে চাকরির সুযোগ করে দেবে।

নার্সিং পড়ার যোগ্যতা

নার্সিং পড়ার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন। নার্সিং এ তিন ধরনের কোর্স রয়েছে। অর্থাৎ নার্সিং তিন প্রকার। সেগুলি হলো –

  1. ANM
  2. GNM course এবং
  3. Bsc Nursing

এই তিনটি কোর্স করার জন্য আপনার আলাদা আলাদা যোগ্যতা থাকা প্রয়োজন। এই কোর্সগুলি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ANM কোর্স

এই কোর্সটি শুধুমাত্র মহিলাদের জন্য। এই কোর্সটি নিতে হলে আপনাকে দশম শ্রেণী পাস করতে হবে বা আপনার কাছে মাধ্যমিক সার্টিফিকেট থাকতে হবে।

এই কোর্সটি দু’বছরের। এই কোর্সটি সরকারি বা বেসরকারি যেকোনো প্রতিষ্ঠানে থেকে করতে পারেন। এই কোর্সটি করার জন্য আপনাকে 30 হাজার থেকে 60 হাজার টাকা প্রতিবছর, নির্দিষ্ট প্রতিষ্ঠানকে দিতে হবে।

এই কোর্সের মাধ্যমে নির্দিষ্ট ছাত্রদের মানুষের অসুখ সারানোর বিভিন্ন উপকরণ সম্বন্ধে জ্ঞান এবং নির্দিষ্ট উপকরণটি মানুষের মধ্যে কিভাবে প্রয়োগ করা হয়, এই সম্পর্কে konwledge দেওয়া হবে।

GNM course

GNM এর পূর্ণরূপ হল General Nursing and Midwifery। এই কোর্সটি পুরুষ ও মহিলা উভয়ই করতে পারেন। এটি হলো একটি ডিপ্লোমা কোর্স। এই কোর্সের সময়সীমা হল তিন বছর। তিন বছরের কোর্স সম্পন্ন হয়ে গেলে, ছাত্রদের 6 মাস একটি হসপিটাল থেকে Intership নিতে হবে।

এই কোর্সটি নেওয়ার জন্য আপনাকে ফিজিক্স, কেমিস্ট্রি ও বায়োলজি বিষয়ের সাথে 12 ক্লাস বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা 40% Marks এর সাথে পাস করতে হবে।

এই কোর্সটি সরকারি কলেজ থেকে নিতে গেলে বছরে 25 থেকে 35000 টাকা এবং প্রাইভেট কলেজ থেকে করলে বছরে 70 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত দিতে হতে পারে।

সরকারি কলেজে এডমিশন নেওয়ার জন্য আপনাকে এন্ট্রান্স এক্সাম দিতে হবে। যদি আপনি এন্ট্রান্স এক্সাম এ পাশ করেন তাহলে সরকারি কলেজ থেকে এই কোর্সটি করতে পারবেন এবং যদি পাস না করেন তাহলে আপনাকে পাইভেট কলেজ দেখতে হবে।

Bsc Nursing

এই কোর্সের সময়সীমা চার বছর এবং এই কোর্সে ভর্তি হতে হলে আপনাকে 50 পার্সেন্ট মার্কস এর সাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এটি হলো একটি Degree কোর্স।

সরকারি কলেজ থেকে এই কোর্স করতে হলে আপনাকে entrance exam পাস করতে হবে। যদি আপনি বেসরকারি কলেজ থেকে এই কোর্স করতে চান তাহলে সরাসরি এডমিশন নিতে পারেন।

আজকাল প্রত্যেকটি বড় বড় শহরে এই ধরনের নার্সিং কোর্স করানো হচ্ছে। আপনি যেকোনো একটি ভালো কলেজ থেকে এই কোর্সটি করতে পারেন।

নার্সিং কোর্স কোন কলেজ থেকে করবেন?

নার্সিং কোর্স করবার জন্য আপনি যে কলেজে ভর্তি হতে চলেছেন সেই কলেজ সম্পর্কে আগে ভালোভাবে জেনে নিন।

  • কোন প্রাইভেট কলেজে ভর্তি হবার আগে নির্দিষ্ট কলেজটি নার্সিং সম্পর্কিত সুবিধাগুলি আপনাকে প্রদান করবে কিনা সেটি দেখে নিন।
  • নির্দিষ্ট কলেজ থেকে প্লেসমেন্টস পাওয়া যাবে কি না আর যদিও পাওয়া যায় অতীতে কোনো ব্যক্তি এই কলেজ থেকে প্লেসমেন্ট পেয়েছে কিনা, এইসব দেখে যাচাই করুন।
  • কোর্স কমপ্লিট হওয়ার পর প্র্যাকটিক্যালি হাতে ধরে কাজ শেখাবে কি না সেটিও দেখে নিন।

ভারতের ভালো নার্সিং কলেজ

যদি আপনি একজন ভারতীয় হন তাহলে ভারতের মধ্যে ভালো ভালো নার্সিং কলেজ পেয়ে যাবেন। এখানে কিছু নার্সিং কলেজের তালিকা দেওয়া হলো। নার্সিং কলেজ হিসেবে এবং প্লেসমেন্টের দিক থেকে এই কলেজ গুলি ভারতে সুনাম অর্জন করেছে। কলেজ গুলি হল –

  • Chandigarh University
  • Jawaharlal Institute of Postgraduate Medical Research & Education
  • Madras Medical College
  • Armed Forces Medical College
  • NIMS University
  • Kasturba Medical College
  • Acharya Institute of Health Science
  • All India Institute of Medical Sciences
  • Christian Medical College
  • King George’s Medical University

নার্সিং পড়বার জন্য কোন কোন Skill থাকা গুরুত্বপূর্ণ

  1. নার্সিং এ ক্যারিয়ার করবার জন্য আপনার মধ্যে সেবা এবং সংস্কারের ভাবনা থাকা প্রয়োজন।
  2. নার্স হওয়ার পর আপনাকে দিনে ও রাতে উভয় সময়ই কাজ করতে হতে পারে। এর জন্য আপনি প্রস্তুত আছেন কিনা সেটি দেখুন।
  3. মানুষের মধ্যে বা রোগীর মধ্যে আত্মবিশ্বাস জাগানোর ক্ষমতা থাকতে হবে।
  4. কমিউনিকেশন স্কিল এবং ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।
  5. ওষুধ এবং বিভিন্ন মেডিকেল উপকরণ সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।

নার্সের কাজ কি?

নার্সিং পড়ার পর আপনি একজন nurse হতে পারবেন। এবং একজন নার্স হিসেবে আপনাকে hospital, ক্লিনিক এবং নার্সিংহোমে বিভিন্ন কাজ করতে হবে।

যদি আপনি খুব সাধারন কাজ করবার জন্য নার্স হয়ে থাকেন তাহলে আপনাকে জেনারেল নার্স বলা হবে। এবং এই ক্ষেত্রে আপনাকে খুবই সাধারণ কাজ গুলি করতে দেওয়া হবে।

এবং যদি আপনি একজন দক্ষ nurse হয়ে থাকেন তাহলে ডাক্তারের সাথে আপনি কাজ করতে পারেন। যেখানে ডাক্তারদের নির্দিষ্ট কাজকর্মে আপনি সাহায্য করতে পারেন।

যেমন – রোগীদের সময় মতো ওষুধ খাওয়ানো, রোগীদের প্রেসার এবং BP চেক করা, গর্ভবতী মহিলাদের দেখাশোনা করা ইত্যাদি।

নার্সিং কোর্স কমপ্লিট করার পর কিভাবে কাজ পাবেন?

নার্সিং কোর্স কমপ্লিট করার পর আপনি যে কলেজ থেকে কোর্স কমপ্লিট করেছেন সেই কলেজ থেকে প্লেসমেন্টস নিতে পারেন।

যদি নির্দিষ্ট কলেজ প্লেসমেন্ট না দিয়ে থাকে তাহলে আপনাকে নিজে থেকে বিভিন্ন হসপিটাল এবং নার্সিংহোমে যোগাযোগ করতে হবে। এবং নিজের পছন্দমত যেকোনো কাজ খুঁজে নিতে হবে।

নার্সিং চাকরি কোথায় পাবেন?

আপনি ব্যক্তিগতভাবে বিভিন্ন ক্লিনিক, হাসপাতাল এবং নার্সিংহোমে নার্স এর জব করতে পারেন।

যদি আপনি প্লেসমেন্ট অনুযায়ী চাকরি পেয়ে থাকেন তাহলে এই সমস্ত জায়গায় চাকরি করার সুযোগ পাবেন।

  • কাউন্সিলিং সেন্টার
  • হেলথ ডিপার্টমেন্ট
  • পুনর্বাসন গ্রহ
  • ইন্ডাস্ট্রিয়াল হাউসেজ
  • স্কুল হেলথ নরসেজ
  • ইত্যাদি

নার্সিং এর বেতন কত?

নার্সিং কোর্স সম্পন্ন করার পর আপনি সর্বনিম্ন 8 থেকে 12 হাজার টাকার চাকরি পেয়ে যাবেন। এরপর থেকে থেকে আপনার দক্ষতা এবং কাজ করার ক্ষমতা যত বাড়বে তত আপনার বেতন বৃদ্ধি হবে।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে নার্সিং কি, নার্সিং পড়ার খরচ ও যোগ্যতা কি, নার্সিং কয় প্রকার এবং নার্সিং করার জন্য ভালো কলেজ কোনগুলো এই সম্পর্কে সম্পূর্ণ ইনফর্মেশন পেয়েছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment