ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যা করো

আজকের দিনে ইন্টারনেটে অসংখ্য ওয়েবসাইট হয়েছে। এবং সেগুলি আলাদা আলাদা নামে পরিচিত। আপনি কখনোই দুটি ওয়েবসাইটের একই নাম – এরকম জিনিস দেখতে পাবেন না। তার অবশ্যই একটি কারণ আছে।

আজকের আর্টিকেল থেকে আমরা এই সম্পর্কে আলোচনা করব। যেখান থেকে আপনারা ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যাটি পেয়ে যাবেন। তাই চলুন দেরী না করে শুরু করা যাক।

ডোমেইন নেম কি?

ডোমেইন নেম হল ওয়েবসাইটের নাম। ডোমেন নেম এর সাহায্যে ইন্টারনেট থেকে নির্দিষ্ট ওয়েবসাইট কে খুঁজে বার করা হয়।

এবং নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করবার জন্য সেই ওয়েবসাইটের ডোমেইন নেমটির প্রয়োজন হয়। যার মাধ্যমে ডোমেইন নেমটি ইন্টারনেটে সার্চ করলে ওই ওয়েবসাইটে আমাদের সামনে দেখানো হয়। আমরা খুব সহজেই ওয়েব সাইটে প্রবেশ করতে পারি।

এক কথায় বলতে গেলে কোন ওয়েবসাইটকে ইন্টারনেটে খুঁজে বের করার জন্য তার ডোমেইন নেম এর সাহায্য নেওয়া হয়।

ডোমেইন নেম কি – এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি পড়তে পারেন।

ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যা করো

ডোমেইন নেম অদ্বিতীয়। এর মানে হলো আপনি কখনও একই ডোমেইন নেমের দুটি ওয়েবসাইট দেখতে পাবেন না। এর কারণটি হলো –

ডোমেইন নেম অনুযায়ী ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস হয়ে থাকে। এবং সেই আইপি অ্যাড্রেস অনুযায়ী আমরা নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে পারি।

এখন যদি দুটি ওয়েবসাইট এর ডোমেন নেম এক হয় তাহলে তার আইপি এড্রেসটি এক হবে। এবং যদি আমরা নির্দিষ্ট আইপি অ্যাড্রেস বা ডোমেইন নেম লিখে, ইন্টারনেটে সার্চ দিই – তাহলে সার্চ ইঞ্জিন আমাদের কোন ওয়েবসাইটটি দেখাবে, এটি সে নিজেও বুঝতে পারবে না।

এবং যার কারণে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এই জন্য প্রত্যেকটি ওয়েবসাইটের ডোমেন নেম আলাদা বা অদ্বিতীয় হয়ে থাকে।

এর ফলে আমরা নির্দিষ্ট ডোমেইন নেম বা আইপি এড্রেস ধরে খুব সহজে নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে পারি।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে কেনো “ডোমেইন নেম অদ্বিতীয়” এই ব্যাপারটি বুঝতে পেরেছেন। যদি এখনো এই ব্যাখ্যাটি বুঝতে আপনার কোন অসুবিধা হয় তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা অবশ্যই আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment