মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

আমরা সকলেই মোবাইল ব্যবহার করে থাকি এবং মোবাইলে আমাদের ব্যক্তিগত অনেক ছবি সহ, অন্যান্য ডাউনলোড করা ছবি সেভ করে রাখি। কিন্তু কখনো কখনো আমাদের মোবাইল থেকে সমস্ত ছবি ভুলবশত ডিলিট হয়ে যায়। এবং আমরা সকলেই জানি যে মোবাইল থেকে যদি কোন ছবিট ডিলিট হয়ে যায়, তবে সেগুলো ফিরিয়ে আনা সম্ভব নয়।

তবে আজকের আর্টিকেলে আমি এমন একটি Trick সম্পর্কে আপনাদের জানাবো যার মাধ্যমে আপনারা মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো পুনরায় পুনরুদ্ধার করতে পারবেন। যার মাধ্যমে আপনি যেকোন ছবি বা ডিলিট হয়ে যাওয়া ফটো খুব সহজেই মোবাইলে পুনরায় backup করে রাখতে পারবেন।

ডিলিট হয়ে যাওয়া ফটো কেন প্রয়োজন?

আমরা মোবাইলের মধ্যে অনেক সময় গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এর ছবিসহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ফটো মোবাইলের মধ্যে ছবি তুলে রাখি। কিন্তু কখনো কখনো ভুল করে অনেক ফটো মোবাইল থেকে ডিলিট হয়ে যায়।

যে সকল গুরুত্বপূর্ণ ফটো ফিরে পাওয়ার জন্য আমাদের পুনরায় ডিলিট হয়ে যাওয়া ফটো দরকার পড়ে।

ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

যদি আপনি মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে চান তাহলে আপনার মোবাইলে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে।

যার মাধ্যমে আপনি এপ্লিকেশনটি ইন্সটল করার পর খুব সহজে আপনার মোবাইলের সমস্ত ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে পারবেন। আমরা যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন তার নাম হলো DiskDigger Photo Recovery। এই অ্যাপ্লিকেশনটি আপনারা প্লে স্টোর থেকে খুব সহজে ডাউনলোড করতে পারবেন। এবং এই অ্যাপ্লিকেশনটির সাইজ 2 MB এরও কম।

ডিলিট হয়ে যাওয়া ছবি কিভাবে ফিরে পাবো

যদি আপনি উপরের অ্যাপ্লিকেশনটির মোবাইলের মধ্যে ইন্সটল করে দেখেন তাহলে এখন আপনি মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরে পেতে পারবেন।

মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

এজন্য প্রথমে অ্যাপ্লিকেশনটি খুলে নেওয়ার পর আপনার সামনে START BASIC PHOTO SCAN নামে একটি অপশন আসবে। আপনি এই অপশনের ওপর ক্লিক করে আপনার মোবাইলের ডিলিট হয়ে যাওয়া ফটো গুলো স্ক্যান করার অনুমতি দিন।

মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

এরপর একটি একটি করে সমস্ত ডিলিট হয়ে যাওয়া ফটো আপনার মোবাইল স্ক্রীনে চলে আসবে। আপনি যে ফটোগুলি পুনরায় উদ্ধার করতে চান সে গুলির উপর ক্লিক করার পর, সেইসব ছবিগুলো কে সিলেক্ট করে নিন।

সিলেক্ট করা হয়ে গেলে একদম নিচে দেওয়া Recover অপশন এর উপর ক্লিক করুন।

মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

যদি ডিলিট হয়ে যাওয়া ফটো গুলি মোবাইলের মধ্যে সেভ করতে চান তা হলে দু’নম্বর অপশনটির উপর ক্লিক করুন।

মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

এরপরে যে ফাইলের মধ্যে আপনি ডিলিট হয়ে যাওয়া ফটো গুলো দেখতে চান সেটা কে বেছে নিন। এবং OK বাটন প্রেস করুন।

সাথে সাথে আপনার ডিলিট হয়ে যাওয়া ফটোটি আমরা মোবাইলের মধ্যে সেভ হয়ে যাবে। এবার আপনি ফটো গুলি মোবাইলের ফটো গ্যালারি থেকে বা ফাইল ম্যানেজার থেকে দেখতে পারেন।

এরকমভাবে আপনি যতগুলো চান ততগুলো ডিলিট হয়ে যাওয়া ফটো আপনার মোবাইলে পুনরায় সেভ করতে পারবেন।

নির্দিষ্ট ডেট অনুযায়ী ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার উপায়

যদি আপনি নির্দিষ্ট ডেট অনুযায়ী ডিলিট হয়ে যাওয়া ফটো গুলি পুনরুদ্ধার করতে চান তাহলে, অ্যাপ্লিকেশন টা খুলে নিয়ে সেটিং অপশনে ক্লিক করুন। এরপর Minimum file date এবং Maximum file date দিয়ে, OK বাটন প্রেস করুন।

মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার উপায়

যার ফলে আপনি নির্দিষ্ট ডেট অনুযায়ী ছবিগুলি পুনরুদ্ধার করতে পারবেন।

ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনার আরও কিছু অ্যাপস

যদি আপনি উপরের দেওয়া অ্যাপ্লিকেশনটি মোবাইলে ইন্সটল করে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে চান তাহলে, আপনি খুব সহজেই ফটোগুলি রিকভার করতে পারবেন।

এছাড়াও আরো কিছু অ্যাপ্লিকেশন এর তালিকা দেয়া হলো যেগুলোর মাধ্যমে আপনি মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনতে পারবেন।

এই সমস্ত অ্যাপ্লিকেশন গুলির মধ্যে যেকোনো একটি ব্যবহার করেই আপনি আপনার কাজটি সম্পন্ন করতে পারেন।

  • Dumpster
  • Recover Deleted Photo
  • Photo Recovery App
  • Restore my all deleted photo

উপরে দেওয়া অ্যাপ্লিকেশনগুলি আপনি খুব সহজে প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপ্লিকেশন গুলোর মধ্যে থেকে যে কোন একটি বেছে নিয়ে আপনি পুনরায় ডিলিট হয়ে যাওয়া ফটো রিকভার করে নিন।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে কিভাবে মোবাইলে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনা যায় এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করব।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment