গ্রাজুয়েট কাকে বলে – পোস্ট গ্রাজুয়েট ও আন্ডার গ্রাজুয়েট কি?

যদি আপনি কলেজ স্টুডেন্ট হন তাহলে আপনি গ্রাজুয়েট শব্দটির সাথে অবশ্যই পরিচিত থাকবেন। কিন্তু যদি আপনি একজন স্কুল স্টুডেন্ট হন তাহলে গ্রাজুয়েট শব্দটি হয়তো আপনার কাছে নতুন হতে পারে।

আপনি যখন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করার পর কোন কলেজে যাবেন তখন আপনাকে কোন কোর্স বা সাবজেক্টের উপর গ্রাজুয়েশন কমপ্লিট করতে হবে। এইজন্য আপনার ও গ্রাজুয়েট শব্দটি সম্পর্কে পরিচিত হওয়া দরকার।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা গ্রাজুয়েট কাকে বলে এবং পোস্ট গ্রাজুয়েট ও আন্ডার গ্রাজুয়েট কি – এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনি এই সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

গ্রাজুয়েট কি?

ইন্টারমিডিয়েট পরীক্ষা পাশ করবার পর তিন বছরের যে ব্যাচেলর ডিগ্রী কোর্সটি করা হয় তাকেই গ্রাজুয়েশন বা under graduation বলা হয়। এবং যে ছাত্র এই কোর্সটি সম্পূর্ণ বা শেষ করে থাকে, তাকে গ্রাজুয়েট স্টুডেন্ট বা গ্রাজুয়েট বলে।

গ্রাজুয়েশন বা আন্ডার গ্রাজুয়েট কোর্স বিভিন্ন ধরনের হয়ে থাকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করার পর নির্দিষ্ট স্টুডেন্ট কি ধরনের কোর্সের ওপর গ্রাজুয়েশন কমপ্লিট করবে এটি পুরোপুরি তার উপর নির্ভর করে।

গ্রাজুয়েশন কোর্স গুলি বিভিন্ন সরকারি এবং বেসরকারি ইউনিভার্সিটি এবং কলেজ দ্বারা স্টুডেন্টরা সম্পন্ন করে।

অর্থাৎ, সোজা কথায় বলতে গেলে গ্রাজুয়েশন ডিগ্রি সম্পন্ন করার পর ছাত্র গ্রাজুয়েট হয়ে যায়। এই জন্য সেই ছাত্রকে গ্রাজুয়েট স্টুডেন্ট বলা হয়।

গ্রাজুয়েশন কমপ্লিট করার পর আন্ডার গ্রাজুয়েট স্টুডেন্ট, পোস্ট গ্রাজুয়েট স্টুডেন্ট হতে পারে বা পোস্ট গ্রাজুয়েশন কমপ্লিট করতে পারে। পোস্ট গ্রাজুয়েশন কমপ্লিট করার পর নির্দিষ্ট ছাত্রের ভালো পদে চাকরি পাওয়ার সম্ভাবনা থাকে।

গ্যাজুয়েট কাকে বলে?

যে স্টুডেন্ট ছাত্র তাদের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নির্দিষ্ট কলেজ বা ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন কোর্স কমপ্লিট করে, সেই স্টুডেন্টকে গ্যাজুয়েট বলা হয়।

গ্রাজুয়েট বলতে কী বোঝায়?

নির্দিষ্ট কলেজ বা ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করবার পর একজন স্টুডেন্ট গ্রাজুয়েট হয়ে যায়। এবং যখন সে পরবর্তীকালে কোন কাজের বা চাকরির জন্য যায় তখন সে নিজেকে গ্রাজুয়েট স্টুডেন্ট বলে পরিচয় দেয়।

কিছু গ্র্যাজুয়েশন কোর্স এর উদাহরণ

  • Bachelor of Arts
  • Bachelor of Science
  • Bachelor of Commerce
  • Bachelor of Engg./Tech
  • BMS/BBA/BBS
  • Bachelor of Law
  • Bachelor of Medicine

গ্রাজুয়েশন করার যোগ্যতা

দ্বাদশ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কোন কোর্স বা সাবজেক্টের উপর গ্র্যাজুয়েশন সম্পন্ন করার জন্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 50 থেকে 55 পার্সেন্ট মার্কস থাকা আবশ্যক। তবে কোন কোন কোর্সের ক্ষেত্রে এটি পরিমাণ আরো বেশি হতে হয়।

এই পার্সেন্টেজ এর উপরে নির্ভর করে ছাত্রটি নির্দিষ্ট কোর্স এর উপর গ্রাজুয়েশন করবার যোগ্য কিনা।

গ্রাজুয়েট হওয়ার পর কি করবেন?

গ্রাজুয়েট মানে আপনি গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। আপনি ট্রান্সলেশন করার পর পোস্ট গ্রাজুয়েশন এর জন্য প্রস্তুতি নিতে পারেন। বা গ্রাজুয়েশন সম্পর্কিত চাকরি খোঁজার চেষ্টা করতে পারেন।

আপনি যে সাবজেক্টে আকর্ষণ উপর ভিত্তি করেই গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন আপনি সেই সম্পর্কিত চাকরি খোঁজার চেষ্টা করুন।

ভালো চাকরি পেয়ে গেলে সেই টাকায় পরবর্তীকালে আপনি পোস্ট গ্রাজুয়েশন করে, আরো ভালো পদে উন্নতি লাভ করতে পারবেন।

গ্রাজুয়েট হওয়া কেন দরকার?

কিছু বছর আগে ইন্টারমিডিয়েট ছাত্রদের কোনো কাজের অভাব হতো না। কিন্তু আজকের দিনে কম্পিটিশন বেড়ে যাওয়ার কারণে চাকরি পাওয়া মুশকিল হয়ে যাচ্ছে।

এই জন্য ছাত্র দের বিভিন্ন সরকারী এবং বেসরকারী কোর্সের ওপর গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে হচ্ছে।

যদি আপনি আজকের দিনে ভালো কোন চাকরির আশা করে থাকেন তাহলে আপনাকেও গ্রাজুয়েট হতে হবে।

যদি আপনি গ্যাজুয়েট হয়েও চাকরির মুখ না দেখতে পান তাহলে আপনাকে পোস্ট গ্রাজুয়েশন করতে হতে পারে। এই কারণেই দ্বাদশ পরীক্ষা পাস করার পর যে কোন বিষয়ের উপর গ্রাজুয়েশন কমপ্লিট করে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আন্ডার গ্রাজুয়েট কি?

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করবার পর কোন সরকারি বা বেসরকারি কলেজ থেকে গ্রাজুয়েশন কোর্স ঠিক করা হয় তাকে আন্ডার গ্রাজুয়েট বলা হয়। সাধারণত আন্ডারগ্রাজুয়েট কোর্সটি তিন বছরের হয়ে থাকে।

পোস্ট গ্রাজুয়েট মানে কি?

আন্ডার গ্রাজুয়েট কোর্স সম্পন্ন করবার পর পরবর্তী দুই থেকে চার বছরে যে কোর্সটি করা হয় তাকে বলা হয় পোস্ট গ্রাজুয়েট কোর্স।

যেমন BA হলো আন্ডারগ্রাজুয়েট কোর্স এবং MA হল পোস্ট গ্রাজুয়েট কোর্স। ঠিক তেমনি BBA হল আন্ডার গ্রাজুয়েট কোর্স এবং MBA হল পোস্ট গ্রাজুয়েট কোর্স।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে গ্রাজুয়েট কাকে বলে, গ্রাজুয়েট বলতে কী বোঝায়, পোস্ট গ্রাজুয়েট ও আন্ডার গ্রাজুয়েট মানে কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি আর্টিকেলটি বুঝতে আপনার এখনো কোনো অসুবিধা থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্ট এর মাধ্যমে আপনাকে পুরোপুরি ভাবে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment