ক্যাপচা লেখার নিয়ম | ক্যাপচা অর্থ কি | ক্যাপচা কোড কি

ক্যাপচা অর্থ কি – ইন্টারনেটে বেশিরভাগ ওয়েবসাইট ভিজিট করার সময় এবং কোন কাজ করার সময় অনেকবার, Captcha solve করতে হয়। আপনিও অনেক বার বিভিন্ন ধরনের Captcha দেখে বা এর সমাধান করে থাকবেন।

কিন্তু প্রকৃতপক্ষে ক্যাপচা কি – এই সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা ক্যাপচা কোড সম্পর্কে আলোচনা করব।

যেখান থেকে আপনি ক্যাপচা কোড কি, ক্যাপচা লেখার নিয়ম, Captcha মূলত কি এবং Captcha পদ্ধতি কেন ব্যবহার করা হয় – এই সম্পর্কে জানতে পারবেন।

যদি আপনিও ক্যাপচা সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

ক্যাপচা কি?

কোন ওয়েবসাইটে কোন ফ্রম ভর্তির সময় বা অনলাইনে ট্রানজাকশন করার সময় কখনও কখনও , একদম শেষে বাকা-টেরা/হেলানো কিছু ওয়ার্ড বা ক্যারেক্টার লেখা থাকে।

যেগুলিকে আইডিয়া করে solve করার জন্য, একটি box এর মধ্যে লিখতে হয়। এই সকল ওয়ার্ড এবং ক্যারেক্টারগুলই হলো ক্যাপচা বা ক্যাপচা কোড।

ক্যাপচা কোড কি?

অনলাইনে বিভিন্ন কাজের ক্ষেত্রে, মানুষ বা রোবট কে এই কাজটি করছে জানবার জন্য, কিছু হেলানো ওয়ার্ড/ক্যারেক্টার/ইমেজ দেওয়া হয়ে থাকে। যেগুলিকে বুঝে নিয়ে একটি ফাঁকা বক্সের মধ্যে পূরণ করতে হয়। এই সকল জিনিসগুলোকে ক্যাপচা কোড বলা হয়।

ক্যাপচা কি - Captcha পদ্ধতি কেন ব্যবহার করা হয়

এই সকল কোড গুলি শুধুমাত্র মানুষই বুঝতে পারে এবং ক্যাপচা সলভ করতে পারে। কোন রোবট এর পক্ষে ক্যাপচা কোড solve করা সম্ভব নয়। এই কারণে নির্দিষ্ট ওয়েবসাইট owner বুঝতে পারে যে কাজটি একজন মানুষ করছে।

Captcha meaning in Bengali

Captcha এর ফুল ফর্ম হলো Completely Automated Public Turing Test To Tell Computers And Humans Apart।

ক্যাপচার বাংলা মানে হল কম্পিউটার এবং মানুষকে আলাদা করার জন্য সম্পূর্ণ স্বয়ংক্রিয় পাবলিক টিউরিং টেস্ট।

অনেক সময় কিছু ওয়েবসাইটে spam ট্রাফিক আসতে থাকে। এই সমস্ত ট্রাফিক গুলি সনাক্ত করার জন্য Captcha code এর ব্যবহার শুরু হয়।

রিফ্রেশ ক্যাপচা কি?

রিফ্রেশ ক্যাপচার short form হলো Recaptcha। এই captcha, Google দ্বারা পরিচালিত একটি বিনামূল্যের পরিষেবা। যেকোনো ওয়েবসাইট owner এই ধরনের ক্যাপচা বিনামূল্যে তাদের ওয়েবসাইটে ব্যবহার করতে পারে।

রিফ্রেশ ক্যাপচা ওয়েবসাইটের অবৈধ ট্রাফিক, পরিষেবার অপব্যবহার এবং স্পামিং থেকে ওয়েবসাইটকে রক্ষা করে।

Captcha পদ্ধতি কেন ব্যবহার করা হয়?

বট ট্রাফিক রোধ করতে ক্যাপচা ব্যবহার করা হয়। এটি ওয়েবসাইটে স্প্যাম প্রতিরোধ করে কারণ কোনো মেশিন বা বট তাদের নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করতে পারে না।
যাতে হ্যাকাররা অনলাইন পরিষেবার অপব্যবহার করতে না পারে, এই কারণেওক্যাপচা ব্যবহার করা হয়।
এটি ওয়েবসাইটে অবৈধ ট্র্যাফিক এড়াতেও খুব কার্যকর।

ক্যাপচা লেখার নিয়ম

ক্যাপচা কোড সমাধান করা কঠিন কাজ নয়। আপনার স্ক্রিনে যে ক্যাপচা কোড নম্বর দেখা যাবে, আপনাকে নীচের বক্সে একই ক্যাপচা নম্বর লিখতে হবে।

ক্যাপচা কি - Captcha পদ্ধতি কেন ব্যবহার করা হয়

আপনার ডিভাইসের স্ক্রিনে যা কিছু ক্যাপচা দেওয়া আছে তা মনোযোগ সহকারে দেখে শনাক্ত করুন। যদি এটি টেক্সট ফর্ম এ থাকে তবে এটি যেমন আছে তেমনই লিখুন। এবং ক্যাপচা ছোট অক্ষরে থাকলে তা কেবলমাত্র ছোট অক্ষরে রাখুন ও বড়ো অক্ষরে থাকলে তা কেবলমাত্র বড়ো অক্ষরে রাখুন।

অডিও ক্যাপচা হলে, অডিও শুনে নিয়ে এবং যদি ইমেজ ফর্ম হয় তাহলে ছবি নির্বাচন করুন।

ম্যাথ সলভিং ক্যাপচায় কিছু সংখ্যা আপনার সামনে আসবে। যেগুলি আপনাকে যোগ/ বিয়োগ/ গুন/ ভাগ করতে হবে।

উপসংহার

আশা করি আজকের আর্টিকেল থেকে ক্যাপচা কি, ক্যাপচা লেখার নিয়ম এবং Captcha পদ্ধতি কেন ব্যবহার করা হয় – এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন যদি আপনি ইন্টারনেটে কোনো captcha দেখতে পান আশা করছি এটা solve করতে আপনার আর কোনো অসুবিধা হবে না।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment