কন্ট্রোল ইউনিট কাকে বলে এবং কন্ট্রোল ইউনিট এর কাজ কি?

কন্ট্রোল ইউনিট এর নাম অনেকেই শুনে থাকবেন। যেটি হল সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) এর একটি অংশ এবং এর মাধ্যমে কম্পিউটার সিস্টেমকে পুরো কন্ট্রোল করা হয়।

আজকের আর্টিকেলে আপনি কন্ট্রোল ইউনিট কি, কন্ট্রোল ইউনিট কাকে বলে এবং কন্ট্রোল ইউনিট এর কাজ কি এই সম্পর্কে জানতে পারবেন। যদি আপনিও কন্ট্রোল ইউনিট সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

কন্ট্রোল ইউনিট কি?

কন্ট্রোল ইউনিট হল সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ এর একটি অংশ। কম্পিউটারের বিভিন্ন কম্পোনেন্ট এর মধ্যে গতিবিধি এবং সামঞ্জস্য রাখার জন্য কন্ট্রোল ইউনিট এর ব্যবহার করা হয়। কন্ট্রোল ইউনিট কম্পিউটার এর প্রসেসিং গুলি নিয়ন্ত্রণ করে।

কম্পিউটারের ইনপুট ডিভাইসগুলি যে সমস্ত ডাটা কম্পিউটার কে send করে, এই সমস্ত ডাটা গুলি কি ধরনের ডাটা বা এগুলিকে Read করা, Data গুলি কোথায় স্টোর করা হবে সেই এড্রেসটি বলে দেওয়া, ইউজারের ভাষাটিকে কম্পিউটারের ভাষায় ট্রান্সলেট করা এই সমস্ত কাজ গুলি কন্ট্রোল ইউনিট এর দ্বারা করা হয়।

কন্ট্রোল ইউনিট এই সমস্ত কাজ গুলি করবার পর এই সমস্ত ডাটা গুলি ALU তে পাঠায়। যার মাধ্যমে এই সমস্ত ডেটা গুলির ওপর ভিত্তি করে Arithmetic Logic Unit (ALU) প্রসেসিং করতে পারে।

ALU তে পাঠানোর পর যে সমস্ত ডাটা গুলি প্রসেসিং করা হবে; সেই সমস্ত ডাটা গুলি কোন লোকেশনে আছে, কিভাবে প্রসেসিং করা হবে এবং পুনরায় ডাটা গুলি স্টোর করে, কিভাবে আউটপুট ডিভাইস এ পাঠানো হবে, এই সমস্ত কাজ গুলিও কন্ট্রোল ইউনিট এর দ্বারা সম্পন্ন হয়।

এর মানে হলো:

কন্ট্রোল ইউনিট কি, কন্ট্রোল ইউনিট কাকে বলে এবং কন্ট্রোল ইউনিট এর কাজ কি

কন্ট্রোল ইউনিট নির্দিষ্ট ডাটা গুলি কিভাবে প্রসেসিং করা হবে, এই সমস্ত নির্ণয় করে Arithmetic Logic Unit (ALU) কে প্রসেসিংয়ের জন্য পাঠিয়ে দেয়। এবং Control Unit এর নির্ণয় এর উপর ভিত্তি করে, Arithmetic Logic Unit (ALU) নির্দিষ্ট ডাটার প্রসেসিং সম্পন্ন করে।

কন্ট্রোল ইউনিট কাকে বলে?

কম্পিউটারের ইনপুট, আউটপুট এবং প্রসেসিং এর গতিবিধি নিয়ন্ত্রণ করার জন্য যে জিনিসটি ব্যবহৃত হয় সেটি হল কন্ট্রোল ইউনিট।

পুরো কম্পিউটার সিস্টেম থেকে নিয়ন্ত্রণ করার জন্য কন্ট্রোল ইউনিট এর ব্যবহার করা হয়। যার মাধ্যমে কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর মধ্যে সামঞ্জস্য করা হয়।

কন্ট্রোল ইউনিট ইনপুট Data কে Read করে, প্রসেসিং করবার জন্য Arithmetic Logic Unit (ALU) কে পাঠায়। এবং প্রসেসিং হয়ে যাবার পর সেই ডাটা কিভাবে দেখানো হবে এটি নির্ণয় করে।

কন্ট্রোল ইউনিট এর কাজ

  1. কম্পিউটার সিস্টেমের মধ্যে হয়ে থাকা সমস্ত কাজ গুলি নিয়ন্ত্রণ করে।
  2. কখন, কোন কাজটি করতে হবে সেটা নির্ণয় করে।
  3. নির্দিষ্ট Input ডাটা কোন ধরনের সেটি Read করে।
  4. ডাটা গুলি কোথায় স্টোর করা হবে সেটি ঠিক করে দেয়।
  5. প্রসেসিং এর জন্য ডাটা কোথা থেকে নেওয়া হবে, সেটি decide করে।
  6. কোন Location এ Output data জমা করা হবে এবং কিভাবে আউটপুট ডাটাগুলো দেখানো হবে সেটি নির্ণয় করে।
  7. হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর মধ্যে গতিবিধি নিয়ন্ত্রণ করে।

উপসংহার

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে আপনি কন্ট্রোল ইউনিট কি, কন্ট্রোল ইউনিট এর কাজ কি এবং কন্ট্রোল ইউনিট কাকে বলে এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি কন্ট্রোল ইউনিট সম্পর্কে আরও কিছু জিজ্ঞাসা থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে সাহায্য করার অপেক্ষায় থাকবো।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment