ওয়ার্ড প্রসেসর কি – ওয়ার্ড প্রসেসিং এর সুবিধা ও কাজ

ওয়ার্ড প্রসেসর কি এই সম্পর্কে অনেকেরই প্রশ্ন থাকবে। কিন্তু আমরা ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার নিয়ে, সবথেকে বেশি কম্পিউটারের কাজ করে থাকি। তা সত্বেও ওয়ার্ড প্রসেসর সম্পর্কে আমরা অনেকেই জানিনা।

তাই আমি আপনাদের বলে রাখি, আমরা কম্পিউটারে text লিখবার জন্য যে সকল সফটওয়্যার গুলি ব্যবহার করি সেগুলি হল ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার এর উদাহরণ।

যদি আপনি ওয়ার্ড প্রসেসর সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলে ওয়ার্ড প্রসেসর কি, ওয়ার্ড প্রসেসর এর কাজ, ওয়ার্ড প্রসেসর ওপেন করার নিয়ম এবং ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে কি কি করা যায় – এই সম্পর্কে জানতে পারবেন। তাই চলুন দেরি না করে word processor সম্পর্কে জেনে নেওয়া যাক।

ওয়ার্ড প্রসেসর কি?

ওয়ার্ডপ্রেসের হলো এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার। যার মাধ্যমে বিভিন্ন ধরনের ডকুমেন্ট প্রস্তুত, সংরক্ষণ, এডিট এবং মুদ্রানের কাজকর্ম করা হয়।

কম্পিউটারের মাধ্যমে এই সকল কাজগুলো করার জন্য ওয়ার্ড প্রসেসর সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল করে, কাজগুলো সম্পন্ন করা হয়।

আজকের দিনের সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার টি হল মাইক্রোসফট ওয়ার্ড।

বিশ্বের প্রথম ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার কোনটি?

কম্পিউটারের মাধ্যমে লেখালেখির ওপর বিভিন্ন ধরনের কাজ করার জন্য, সর্বপ্রথম যে ওয়ার্ডপ্রেসের সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে সেটির নাম হল ‘ওয়ার্ডস্টার‘। যেটি ১৯৭৯ সালে তৈরি করা হয়।

ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে কি কি করা যায়?

  1. যেকোনো ধরনের টেক্সট লেখা যায়
  2. বানান ভুল হলে খুব সহজে ধরে ফেলা যায়
  3. টেক্সট এর মাঝে, যেকোনো ধরনের টেক্সট insert এবং Delete করা যায়।
  4. Copy ও paste করা যায়।
  5. Command দেওয়া যায়।
  6. ভবিষ্যতের জন্য ফাইলগুলিকে, Save করে রাখা যায়।
  7. শব্দ বদল করে অন্য শব্দ যোগ করা যায়।
  8. বিভিন্ন কালারের এবং font এর text লেখা যায়।
  9. Print out নেওয়া যায়।
  10. ইত্যাদি।

ওয়ার্ড প্রসেসর ওপেন করার নিয়ম

আজকের দিনের সবথেকে জনপ্রিয় ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার টি হল এমএস ওয়ার্ড। এই জন্য বেশিরভাগ কম্পিউটারে এই সফটওয়্যার টি অবশ্যই ইন্সটল করা থাকে।

আপনি যেকোনো কম্পিউটার থেকে এই সফটওয়্যার টিতে কাজ করবার জন্য, Ms Word অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করবার পর, Menu Bar থেকে File অপশনে ক্লিক করুন।

এবং এরপর File অপশনে গিয়ে Blank Documents এ যান।

সাথে সাথে আপনার সামনে একটি blank page চলে আসবে। আপনি এখানে আপনার ইচ্ছে মত যেকোন টেক্সট নিয়ে কাজ করতে পারবেন।

কয়েকটি জনপ্রিয় ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার এর নাম

  • MS Word
  • Google Doc
  • WPS Office
  • OfficeSuite
  • Polaris Office
  • LibreOffice
  • FreeOffice
  • WordPerfect
  • Google Workplace
  • OnlyOffice

ওয়ার্ড প্রসেসিং এর সুবিধা

  1. কম্পিউটারে খুব সহজ-সরল ভাবে যেকোন ধরনের টেক্সট লিখতে এবং edit করতে পারবেন।
  2. সিকিউরিটি বেশি থাকে।
  3. আপনি একটি ফাইল বানিয়ে, সেটিকে প্রচুর পরিমাণে কপি করতে পারবেন, এই জন্য আপনার সময় রক্ষা হবে।
  4. ভবিষ্যতের জন্য যেকোন ফাইল সেভ করে রাখতে পারেন। এবং যেকোন সময় সেটিকে পুনরায় ব্যবহার করতে পারেন।

ওয়ার্ড প্রসেসর এর কাজ কি

ওয়ার্ড প্রসেসর এর কাজ হলো কম্পিউটার এর মধ্যে যেকোনো টেক্সট কে সুন্দর ভাবে ফুটিয়ে তোলা। মানে যদি আপনি কম্পিউটারে বিভিন্ন ফরমেট এবং বিভিন্ন স্টাইলে text নিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার ব্যবহার করতে হবে।

ওয়ার্ড প্রসেসর সফটওয়্যার এর মধ্যে বিভিন্ন ধরনের tools, colour, font ও format রয়েছে। যেগুলো নিয়ে যেকোন text কে সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায়।

ওয়ার্ড প্রসেসর কোন ধরনের সফটওয়্যার

যেহেতু কম্পিউটারের সিস্টেম সফটওয়্যার এর ওপর, ওয়ার্ড প্রসেসর সফটওয়্যারটি ইন্সটল করতে হয়, তাই এটি হলো এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার

উপসংহার

আশাকরি উপর ইনফর্মেশন থেকে ওয়ার্ড প্রসেসর কি, ওয়ার্ড প্রসেসর এর সুবিধা, ওয়ার্ড প্রসেসর খোলার নিয়ম এবং ওয়ার্ড প্রসেসর এর কাজ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও ওয়ার্ড প্রসেসর সম্পর্কে কোন জিজ্ঞাসা থাকলে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্ট এর মাধ্যমে আপনাকে অবশ্যই সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment