মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ – কোন দেশের ইন্টারনেট স্পিড বেশি

আজকের দিনে ইন্টারনেট প্রায় কমবেশি সকলেই ব্যবহার করে থাকে। এবং পুরো বিশ্বে আজ মানুষ ইন্টারনেটের মাধ্যমে তাদের নিজস্ব কাজকে সহজ করে নিচ্ছে। ইন্টারনেট ব্যবহারের দিক থেকে কোন দেশের ইন্টারনেট গতি বেশি আবার কোন দেশে কম।

আপনার মনে হয়তো এই প্রশ্নটি থাকতেই পারে যে মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ কোনটি বা কোন দেশের ইন্টারনেট স্পিড বেশি। এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা কোন দেশের ইন্টারনেট স্পীড সবথেকে বেশি এই সম্পর্কে আলোচনা করব।

মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ কোনটি?

আন্তর্জাতিক ব্রডব্যান্ড স্পিড ইনভেস্টিগেশন অনুসারে এবং speedtest.net এর তথ্য অনুযায়ী, নরওয়েতে গড় মোবাইল স্পিড, প্রতি সেকেন্ডে 52 Mbps। সুতরাং বর্তমান সময়ে নরওয়ে হলো মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ।

এর মানে যদি আপনি একটি ৬০০ mbps এর সিনেমা ডাউনলোড করতে চান, তাহলে এটি ডাউনলোড হতে মোট সময় লাগবে ১২ সেকেন্ড।

নরওয়েতে মোট তিনটি বড় টেলিকম কোম্পানি রয়েছে যারা তাদের কাস্টমারদের এত দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট প্রোভাইড করে।

ভারত ও বাংলাদেশের টেলিকম কোম্পানি গুলি যদি এত বিনিয়োগ করে উন্নত করতে পারে তাহলে, আমাদের দেশেও এত ভাল ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে।

কোন দেশের ইন্টারনেট স্পিড বেশি?

মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ হলো নরওয়ে। তাই বর্তমানে নরওয়েতে ইন্টারনেট স্পিড সবথেকে বেশি।

এছাড়াও South Korea (21.1Mbps), Switzerland (16.7Mbps), Hong Kong, Japan ইত্যাদি দেশগুলিতে ইন্টারনেট স্পিড বেশি থাকে।

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান হলো ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম। এবং বাংলাদেশের পেছনে যে দেশ গুলি রয়েছে সেগুলি হলো আফগানিস্তান ও ভেনেজুয়েলা।

মোবাইল ইন্টারনেটের গতিতে ভারতের অবস্থান

মোবাইল ইন্টারনেটের গতিতে ভারতের অবস্থান হলো ভারতের অবস্থান ৭০তম। পূর্বে ভারত ইন্টারনেটের দিক থেকে অনেক পেছনে ছিল। কিন্তু জিও আসার পর ভারতের বাড়িতে বাড়িতে ইন্টারনেট ব্যাবহার শুরু হয়। এবং জিও এর স্পীড আগের টেলিকম কোম্পানি গুলির তুলনায় অনেক বেশি।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে মোবাইল ইন্টারনেট গতিতে শীর্ষ দেশ বা কোন দেশের ইন্টারনেট স্পিড বেশি এবং মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান কত – এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment