ইন্টারনেট আবিষ্কার করেন কে?

আজকের যুগ হলো ইন্টারনেটের যুগ। আজকের দিনের বেশিরভাগ কাজ ইন্টারনেটের মাধ্যমে করা হচ্ছে। যার ফলে অনেক ব্যক্তির অনেক গুরুত্বপূর্ণ সময় সেভ হচ্ছে। ইতিহাসের পাতায় ইন্টারনেটের অবদান চিরস্মরণীয়। তবে এই জিনিসটির পেছনে যাদের অবদান রয়েছে এই সম্পর্কে অনেক ব্যক্তি জানেন না।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা ইন্টারনেট আবিষ্কার করেন কে – এই সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

তো চলুন দেরী না করে ইন্টারনেট কে তৈরি করেছে বা ইন্টারনেট কে আবিষ্কার করেছিল – এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন জেনে নেওয়া যাক।

যদি আপনিও ইন্টারনেট আবিষ্কারকের নাম জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে পারেন।

ইন্টারনেট আবিষ্কার করেন কে এবং কত সালে?

প্রথম ইন্টারনেট ব্যবহার করা হয় 1969 সালে। এবং প্রথম ইন্টারনেট ডিফেন্স একাডেমী দ্বারা ব্যবহার করা হয়েছিল। এই ডিফেন্স একাডেমী টি মার্কিন প্রতিরক্ষা বিভাগের অন্তর্গত ছিল।

অর্থাৎ ইন্টারনেট কোন দেশ প্রথম আবিষ্কার করেন এটি বলতে গেলে এর উত্তর হবে আমেরিকা। কারণ আমেরিকাতেই প্রথম ইন্টারনেট ব্যবহার করা হয়। এরপর ইন্টারনেটের ব্যবহার পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে।

ইন্টারনেট আবিষ্কার করেন কে?

ইন্টারনেট কোন একক ব্যক্তি আবিষ্কার করেন নি। ইন্টারনেট আবিষ্কারের পেছনে অনেক ব্যক্তির হাত রয়েছে।

তবে যেহেতু প্রথম ইন্টারনেট রচনা আমেরিকাতে হয় এইজন্য প্রথম ডিফেন্স একাডেমী জন্য যে ইন্টারনেট তৈরি হয়েছিল, তার অপর দুইজন ব্যক্তির অত্যন্ত গুরুত্বপূর্ণ হাত রয়েছে।

এইজন্য ইন্টারনেট আবিষ্কারের পেছনে এদের কৃতিত্ব সবথেকে বেশি। তাই ইনডাইরেক্টলি এই 2 জন ব্যক্তিকে ইন্টারনেটের আবিষ্কারক হিসেবে ধরা হয়।

এই দুইজন ব্যক্তির নাম হল ভিনটন সার্ফ এবং বব কান

ইন্টারনেট আবিষ্কারের পেছনে এই দুইজন ব্যক্তির নাম সর্বপ্রথম আসে। তাই আপনি ইন্টারনেট আবিষ্কার করেন কে? – এই উত্তরটি জন্য এই দুটি ব্যক্তির নাম ব্যবহার করতে পারেন।

ইন্টারনেট আবিষ্কার হয় কত সালে?

ইন্টারনেট কত সালে আবিষ্কার হয় এই সম্পর্কে সঠিক ইনফরমেশন দেওয়া সম্ভব নয়। তবে জানা যায় যে 1969 সালে ডিফেন্স একাডেমী ইন্টারনেট ব্যবহার করার আগেও, 1960 সাল থেকেই আমেরিকার সরকার বিভিন্ন রিসার্চ এর কাজের জন্য ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছিল। তবে সেটি মাত্র সরকারের জন্যই সীমাবদ্ধ ছিল।

ইন্টারনেট ব্যবহার করা সম্পর্কে বিস্তারিত

ইন্টারনেট প্রথম ব্যবহার করে ডিওডি অর্থাৎ ডিপার্টমেন্ট অফ ডিফেন্স। ইউএসএলএ এবং স্ট্যান্ডফোর্ড রিসার্চের কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে মার্কিন প্রতিরক্ষা বিভাগ সর্বপ্রথম ইন্টারনেট প্রথম ব্যবহার করেছিল। এবং সালটি ছিল ১৯৬৯।

ইন্টারনেটে তথ্য বিনিময়ের জন্য একটি নিয়ম তৈরি করা হয়েছিল, যা টিসিপি বা আইপি নামে পরিচিত হয়।

এরপর ব্রিটিশ পোস্ট অফিসে এই ইন্টারনেট ব্যবহার করা হয়।

এই নেটওয়ার্কটি 1980 সালে ARPN অর্থাৎ অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এবং এজেন্সি দ্বারা চালু করা হয়েছিল।

এর পরে, 1980 সালে, বিল গেটস আইবিএম-এর কম্পিউটারগুলিতে একটি মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য একটি চুক্তি করেছিলেন।

এবং 1984 সালে, অ্যাপল প্রথম ফাইল এবং ফোল্ডার, ড্রপ ডাউন মেনু, মাউস, গ্রাফিক্স ইত্যাদি নিয়ে সঠিকভাবে কাজ করার জন্য ইন্টারনেট ব্যবহার করা চালু করে।

ইন্টারনেট এর জন্মদিন কবে?

January 1, 1983 দিনটিকে ইন্টারনেটের জন্মদিন হিসেবে ধরা হয়। এর কারণ, একটি কম্পিউটারের সাথে অন্য কম্পিউটারে যোগাযোগ স্থাপনের জন্য কোন উন্নত পদ্ধতি এর আগে ছিল না।

এই দিনটির পর থেকে একটি নতুন প্রটোকল এর উদ্ভাবন করা হয়। যার নাম হল Transfer Control Protocol/Internetwork Protocol (TCP/IP)।

এই প্রটোকলের মাধ্যমে যেকোনো ধরনের ক্যাটাগরির কম্পিউটারের সাথে যে কোন কম্পিউটার, খুব সহজে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করতে পারে।

ইন্টারনেট কে আবিষ্কার করেছিল?

ইন্টারনেট আবিষ্কারের পেছনে শুধুমাত্র একজন ব্যক্তির হাত নেই। এর পেছনে অসংখ্য ব্যক্তির হাত রয়েছে। তবে দুইজন উল্লেখযোগ্য ব্যক্তি যাদের অবদান ইন্টারনেট আবিষ্কারের পেছনে সবথেকে বেশি তাদেরকেই ইন্টারনেটের আবিষ্কারক হিসেবে ধরা হয়। এই দুজন ব্যক্তির নাম হল ভিনটন সার্ফ এবং বব কান

ইন্টারনেট কে তৈরি করেছে?

ইন্টারনেট শুধুমাত্র দুই একজন ব্যক্তি দ্বারা তৈরি করা হয়নি। এর পিছনে বিভিন্ন ব্যক্তির এবং বিভিন্ন কোম্পানির হাত রয়েছে। এদের সকলের অবদানে ইন্টারনেট তৈরি করা হয়েছে। এই জন্য ইন্টারনেট কে তৈরি করেছে এর কোন বিশেষ নাম বলা সম্ভব নয়।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে ইন্টারনেট কে আবিষ্কার করেছিল বা ইন্টারনেটের জনক কে এই সম্পর্কে বিস্তারিত বুঝে গেছেন। যদি ইন্টারনেট সম্পর্কে আরও কিছু জানতে চান তাহলে ইন্টারনেট কাকে বলে এই আর্টিকেলটি পড়তে পারেন। আশা করছি আপনি এই আর্টিকেলটি থেকে আরো অনেক কিছু শিখতে পারবেন। এবং এই আর্টিকেলটি সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment