আইপিএল কাকে বলে – আইপিএল ২০২১ সময়সূচী ও প্লেয়ার লিস্ট

আইপিএল কি – ক্রিকেট দেখতে প্রায় সবাই পছন্দ করে। তবে আইপিএল হল কিছুটা অন্যধরনের একটি contest। যেটি ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামে পরিচিত। এবং এই league টি দেখার জন্য ভারত সহ, পৃথিবীর অন্যান্য দেশের ক্রিকেটপ্রেমীরা অধীর অপেক্ষায় বসে থাকে।

যদি আপনার কাছে আইপিএল নামটি নতুন হয়ে থাকে তাহলে, আজকের এই আর্টিকেলে আইপিএল কাকে বলে, আইপিএল এর পুরো নাম কি, আইপিএল লাইভ কিভাবে দেখতে হয় এবং 2021 এর আইপিএল সময়সূচী কি, এই বিষয়গুলি নিয়ে আজ আমরা বিস্তারিত জানব। যেটি পড়ার পর আপনিও আইপিএল সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।

আইপিএল কাকে বলে?

আইপিএল এর পুরো কথা হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League)। যেটি পৃথিবী বিখ্যাত এবং খুবই জনপ্রিয় একটি Twenty20 cricket league।

ভারতে, প্রত্যেক বছর March থেকে May মাসের মধ্যে এই Contest টি হয়ে থাকে। এই কনটেস্টে মোট ৮ টি দল বা টিম অংশগ্রহণ করে। এবং ভারতের জনপ্রিয় কিছু রাজ্যের নাম অনুসারে এই টীম গুলির নামকরণ করা হয়েছে। এখানে ভারতীয় ক্রিকেটাররা ছাড়াও, বিদেশ থেকে জনপ্রিয় প্লেয়াররা অংশগ্রহণ করে এই খেলাটিকে আরও জনপ্রিয় করে তুলেছে। এইজন্য পৃথিবীর প্রায় প্রত্যেকটি দেশই এই Contest বা League দেখার জন্য বছর অপেক্ষা করে থাকে।

আইপিএল এর পুরো নাম কি?

আইপিএল এর পুরো কথা হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League)।

২০২১ এ আইপিএল কবে থেকে শুরু হবে?

আইপিএল কবে শুরু হবে যদি জানতে চান তাহলে বলে রাখি – ২০২১ সালের আইপিএল, ৯ এপ্রিল এ শুরু হবে এবং শেষ হবে may মাসের ৩০ তারিখ। সুতরাং ২০২১ সালে আইপিএল, মোট ৫১ দিন ধরে চলবে।

আইপিএল কোথায় হবে?

যেহেতু আইপিএল একটি ভারতীয় কনটেস্ট। তাই আইপিএল এর প্রত্যেকটি match, ভারতেই অনুষ্ঠিত হবে। ভারতের যে সমস্ত রাজ্যগুলিতে স্টেডিয়াম আছে, সে সমস্ত স্টেডিয়াম গুলিতেই ঘুরিয়ে-ফিরিয়ে একটির পর একটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ভারতের বাইরের প্লেয়াররা আইপিএল খেললেও, ভারতের ছাড়া, অন্য কোন দেশে আইপিএল খেলা অনুষ্ঠিত হবে না।

আইপিএল ২০২১ সময়সূচী

যদি আপনি ipl-এ আগ্রহী হন তাহলে, আইপিএল এর সময়সূচি সম্পর্কে আপনার জেনে নেওয়া দরকার। যার মাধ্যমে আপনি আপনার ফেভারিট প্লেয়ার এবং ফেভারিট টিমকে সাপোর্ট করতে পারবেন এবং তাদের match বা contest দেখতে পারবেন।

আইপিএল ২০২১ সময়সূচী
আইপিএল ২০২১ সময়সূচী

এখানে আইপিএল এর চার্ট টি দেওয়া হলো। এটি দেখে আপনি, আইপিএল চলাকালীন নিত্যদিনের টিম এবং কনটেস্টে শুরু হওয়ার সময় (time) দেখে নিতে পারবেন।

আইপিএল দলের তালিকা

ভারতে আইপিএল, ৮ টি team (দল) এর মধ্যে খেলা হয়। সেই টীম গুলির নাম এখান থেকে দেখে নিন।

  1. চেন্নাই সুপার কিং (Chennai super kings)
  2. মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians)
  3. রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর (royal challengers Bangalore)
  4. কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight riders)
  5. সানরাইজ হায়দ্রাবাদ (sunrisers Hyderabad)
  6. কিংস ইলেভেন পাঞ্জাব (kings XI Punjab)
  7. রাজস্থান রয়েলস (Rajasthan royals)
  8. দিল্লি ক্যাপিটালস (Delhi capitals)

কিছু জনপ্রিয় আইপিএল এর প্লেয়ার

  • Virat Kohli (India)
  • A B De Villiers (South Africa)
  • Mahendra Singh Dhoni (India)
  • Rohit Sharma (India)
  • David Warner (Australia)
  • Chris Gayle (West Indies)
  • Gleen Maxwell (Australia)
  • Shane Watson (Australia)
  • Andre Russell (West Indies)
  • Jos Buttler (England)
  • Kane Williamson (New zeland)
  • Shakib Al Hasan (Bangladesh)
  • Quinton de Kock (South Africa)

আইপিএল কে এবং কবে শুরু করেন?

Board of Control For Cricket in India বা BCCI, ২০০৮ সালে আইপিএল শুরু করে। এবং Lalit Modi নামক এক ব্যাক্তি আইপিএল এর Founder। তিনিই প্রথম আইপিএল league এর সূচনা করেন।

২০২১ এর আইপিএল লাইভ কোথায় দেখতে পাবেন?

যদি আপনি ভারতীয় হন, তাহলে এই সমস্ত টিভি চ্যানেলে আইপিএল লাইভ দেখতে পাবেন। টিভি চ্যানেল গুলি হল Star Sports, Star Gold এবং DD Sports

আর যদি আপনি বাংলাদেশ থেকে আইপিএল দেখতে চান তাহলে, Channel 9 এবং Gazi TV (GTV), এই টিভি চ্যানেল দুটিতে আইপিএল এর লাইভ দেখতে পাবেন।

আইপিএল কাপের দাম কত?

আইপিএল কাপের দাম কত
IPL এর Trophy

ফাইনাল ম্যাচ জেতার পর যে আইপিএল trophy বা কাপটি দেওয়া হয় সেটির ভারতীয় মূল্য ২০ কোটি টাকা। বাংলাদেশী মূল্যে এটির price দাড়াবে ২৩-২৫ কোটি টাকা।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে আইপিএল কি, আইপিএল ২০২১ এর সময়সূচী এবং আইপিএল কাকে বলে এ সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন। যদি IPL সম্পর্কে আরও কিছু প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment