Refurbished meaning in bengali | রিফারবিশড মানে কি

অনলাইন থেকে কোন প্রোডাক্ট কেনার সময় Refurbished কথাটি অনেক সময় শুনতে পাওয়া যায়। কিন্তু এর প্রকৃত মানে কি এই সম্পর্কে অনেকেরই অজানা। এইজন্য আজকের এই আর্টিকেলটি থেকে আমরা রিফারবিশড মানে কি (Refurbished meaning in bengali) এই সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

যদি আপনিও অনলাইন থেকে বা অফলাইন থেকে Refurbished প্রোডাক্ট কিনতে চান, তাহলে কেনার আগে এই আর্টিকেলটি একবার পড়ে নিন।

Refurbished meaning in bengali

রিফারবিশড মানে হল কোন জিনিসের পুনঃনির্মাণ করা। এবং সেটিকে পুনরায় বিক্রি করার জন্য বাজারে ছাড়া।

যে কোন জিনিসের Refurbished হতে পারে। যেমন Refurbished Mobile, Refurbished Laptop, Refurbished Tablet ইত্যাদি।

একটি উদাহরণ দিলে আপনি Refurbished কথাটির মানে খুব সহজে বুঝতে পারবেন।

ধরুন আপনি অ্যামাজন বা ফ্লিপকার্ট থেকে কোন মোবাইল কিনেছেন। এবং মোবাইলটির মধ্যে কোন ডিফেক্ট থাকার কারণে সেটিকে আপনি রিটার্ন করে দিয়েছেন।

তখন নির্দিষ্ট মোবাইল কোম্পানিটি মোবাইলটির ডিফেক্ট ঠিক করে, পুনরায় মোবাইলটিকে নতুন এর থেকে কম দামে বাজারে ছাড়ে। এই মোবাইলটিকেই বলা হবে Refurbished ফোন।

এবং কখনো কখনো নির্দিষ্ট মোবাইলের ওয়ারেন্টি পিরিয়ড শেষ হওয়ার আগে মোবাইল গ্রাহক কোন সমস্যা বশত সেটি নির্দিষ্ট সার্ভিস সেন্টারে ঠিক করার জন্য দিয়ে থাকে। কিন্তু কোন কারনে সার্ভিস সেন্টার সেই মোবাইলটি ঠিক না করতে পারলে, তারা পুনরায় সেটি নির্দিষ্ট কোম্পানির কাছে পাঠিয়ে দেয়।

এবং নির্দিষ্ট মোবাইল কোম্পানি তখন মোবাইলটি পুনরায় ঠিক করে Refurbished আকারে বিক্রি করে।

রিফারবিশড ফোন কি?

রিফারবিশড ফোন মানে হলো পুনঃনির্মাণ করা ফোন। যখন কোন প্রোডাক্ট কোন টেকনিক্যাল সমস্যার কারণে কোম্পানির কাছে ফেরত পাঠানো হয় তখন কোম্পানি সেটিকে ঠিক করে দিয়ে, পুনরায় কম মূল্যে ফোনটি বাজারে ছাড়ে। এই ধরনের ফোন গুলোকে বলা হয় রিফারবিশড ফোন।

একটি রিফারবিশড ফোনের দাম, একটি নতুন ফোনের থেকে অনেক কম।

Refurbished জিনিস কেনা খারাপ না ভালো?

Refurbished জিনিস কেনা খারাপও নয়, আবার ভালোও নয়। আপনি কেমন গ্রেডের ওপর জিনিস নিচ্ছেন তার ওপর প্রোডাক্টটি নির্ভর করবে।

যদি আপনি ভালো গ্রেডের মোবাইল নেন তাহলে ওয়ারেন্টি সহ প্রোডাক্টটি আপনি হতে পাবেন। এই ক্ষেত্রে জিনিসটি ভালো হতে পারে।

আবার যদি খুব low গ্রেডের জিনিস নেন তাহলে সেটি খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যেতে পারে।

এবং কখনো কখনো নির্দিষ্ট প্রোডাক্ট এর সঙ্গে অরজিনাল এক্সেসরিজ গুলি পাওয়া যায় না। যেমন মোবাইল কেনার সময় কখনো কখনো অরিজিনাল চার্জার, অরজিনাল ব্যাটারি দেওয়া হয়ে থাকে না।

Refurbished প্রোডাক্ট Grade

যেকোনো Refurbished প্রোডাক্ট এর চারটি গ্রেড থাকে। সেগুলি হলো –

  1. Grade A
  2. Grade B
  3. Grade C
  4. Grade D

Grade A

সব থেকে ভালো প্রোডাক্টগুলি এই Grade এর মধ্যে অন্তর্ভুক্ত থাকে। এই প্রোডাক্ট গুলোর মধ্যে খুব কম স্কেচ এবং দাগ থাকে। এবং খুব বেশি টেকনিক্যাল প্রবলেম থাকে না।

এই গেটের প্রোডাক্ট গুলি কিনলে অনেক সময় অরিজিনাল চার্জার এবং ব্যাটারি পাওয়ার চান্স বেশি থাকে।

এবং অনেক সময় কোন প্রোডাক্ট এর মডেল পুরনো হয়ে যাওয়ার কারণে বিক্রি না হলে, সেগুলোকেও এই গ্রেডের মধ্যে রাখা হয়।

আপনি যদি এই ধরনের প্রোডাক্ট খুঁজে নিতে পারেন তাহলে খুবই ভালো হবে।

Grade B

এই গ্রেডের প্রোডাক্টগুলি Grade A এর তুলনায় একটু নিম্নমানের। এখানে থাকা প্রোডাক্টগুলোতে অনেক স্কেচ এবং দাগ দেখতে পাওয়া যায়। তবে Grade A এর তুলনায় এই প্রোডাক্ট গুলির দাম একটু কম।

Grade C

যখন কোন ব্যবহারকারী ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে কোন প্রোডাক্ট এর সমস্যা দেখা দেওয়ার কারণে সেটি কোম্পানির কাছে Return করে তখন এগুলোকে গ্রেড সি এর মধ্যে রাখা হয়।

এগুলি হলো ব্যবহার করা প্রোডাক্ট। এবং এই প্রোডাক্ট গুলির দাম খুবই কম। তবে সমস্যা ও সবথেকে বেশি এই প্রোডাক্ট গুলোতে দেখা যায়।

Grade D

এই গ্রেডের মধ্যে সেকেন্ড হ্যান্ড প্রোডাক্টগুলো অন্তর্ভুক্ত রয়েছে। কোন ব্যবহারকারী ওয়ারেন্টি পিরিয়ডের পরে কোন প্রোডাক্ট রিটার্ন করতে চাইলে সেই সকল প্রোডাক্টগুলি কোম্পানি Grade D এর মধ্যে রাখে।

Refurbished website

যদি আপনি Refurbished মোবাইল এবং ল্যাপটপ কিনতে চান, তাহলে ভারতের দুটি জনপ্রিয় ওয়েব সাইটের নাম হলো ফ্লিপকার্ট এবং amazon।

এই দুটি ই-কমার্স ওয়েবসাইট বিভিন্ন ধরনের Refurbished মোবাইল এবং ল্যাপটপ বিক্রি করে থাকে।

তবে সাধারণত বেশিরভাগ Refurbished website, Grade A থেকে C – পর্যন্ত প্রোডাক্টগুলো অন্তর্ভুক্ত করে থাকে। Grade D এর প্রোডাক্ট সাধারণত বিক্রি করতে চায় না।

যদি আপনি Grade D এর প্রোডাক্ট কিনতে চান তাহলে OLX এবং Quiker ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

কোম্পানি কেন Refurbished জিনিস বিক্রি করে?

বেশিরভাগ মোবাইল এবং ল্যাপটপ কোম্পানি Refurbished জিনিস বিক্রি করে থাকে। এর কারণ হলো এই সকল প্রোডাক্ট গুলোর মধ্যে কোন না কোন সমস্যা থাকে।

যে কারণে এই সকল প্রোডাক্টগুলি পুনরায় বিক্রি করা যায় না। এইজন্য এই সকল প্রোডাক্ট এর দাম একটু কমিয়ে দিয়ে পুনরায় কোম্পানি বিক্রি করে দেয়।

নতুন জিনিসের থেকে Refurbished জিনিসের দাম কম কেন?

কোম্পানি নিজে থেকেই Refurbished জিনিসের দাম কমিয়ে দেয়। এর কারণ হলো একজন ব্যবহারকারী যখন একই মূল্যের দুটি জিনিস একসাথে দেখবে, তখন তারা নতুন জিনিসটিকেই কিনতে আগ্রহী হবে। টেকনিক্যাল সমস্যার জন্য পড়ে থাকা Refurbished প্রোডাক্টগুলো আর কেউই কিনতে চাইবে না। এই জন্য কোম্পানি বাধ্য হয়ে Refurbished প্রোডাক্টগুলোর দাম, নতুন প্রোডাক্ট গুলোর থেকে অনেকটা কমিয়ে দেয়।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে রিফারবিশড মানে কি (Refurbished meaning in bengali) এই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি আপনি এখন কোন Refurbished প্রোডাক্ট কিনতে চান তাহলে বুঝে শুনে এবং ওয়ারেন্টি দেখে নিয়ে কিনতে পারেন। এবং যত উন্নত গ্রেডের প্রোডাক্ট কিনবেন তত বেশি জিনিসটি ভালো হবে। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment