Quarantine Meaning in Bengali – কোয়ারেন্টাইন বাংলা অর্থ কি

Quarantine Meaning in Bengali – বর্তমান করোনা পরিস্থিতিতে মানুষের মুখে মুখে কোয়ারেন্টাইন শব্দটি প্রায়শই শুনতে পাওয়া যায়। কিন্তু কোয়ারেন্টাইন এর প্রকৃত বাংলা অর্থ কি এই সম্পর্কে অনেকেরই অজানা।

তারা মুখে কোয়ারেন্টাইন বললেও অনেকে বুঝতেই পারে না কোয়ারেন্টাইন মানে আসলে কি।

এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা কোয়ারেন্টাইন এর বাংলা অর্থ কি (Quarantine Meaning in Bengali) এই সম্পর্কে জানব। যেখান থেকে আপনারা কোয়ারেন্টাইন সম্পর্কিত সমস্ত অর্থ গুলো বুঝতে পারবেন। তাই চলুন দেরী না করে কোয়ারেন্টাইন সম্পর্কিত মানে গুলি জেনে নেওয়া যাক।

Quarantine Meaning in Bengali

বাংলায় Quarantine মানে হল পৃথকীকরণ। সোজা কথায় যাকে বলা হয় আলাদা করা

অর্থাৎ করোনা পরিস্থিতিতে যখন সমস্ত ব্যক্তিদের একে অপরের থেকে দূরে রাখা হয় তখন এই কথাটি ব্যবহার করা হয়।

যখন কোন ব্যক্তিকে করোনা চিকিৎসার জন্য, হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এবং হাসপাতালে তাকে আলাদা ভাবে অন্য ব্যক্তিদের থেকে দূরে রাখা হয়। একেই Quarantine বলা হয়।

কখনো কখনো রোগীদের বাড়ির মধ্যে আলাদা ভাবে রাখা হলে তখন এটিকে Home Quarantine বলা হয়।

শুধুমাত্র করোনা পরিস্থিতিতে নয়, যে কোন ব্যক্তিকে অন্য ব্যক্তিদের থেকে আলাদা ভাবে বা পৃথক ভাবে রাখা হলে, এটিকে quarantine বলে।

কোয়ারেন্টাইন বাংলা অর্থ কি?

কোয়ারেন্টাইন এর বাংলা অর্থ হলো পৃথকীকরণ বা আলাদা করা।

যখন একজন ব্যক্তিকে কোন কারণবশত অন্য ব্যক্তির থেকে আলাদা ভাবে দূরে রাখা হয়, এবং দূর থেকেই থাকে নানা রকম সুযোগ-সুবিধা (খাওয়া-দাওয়া ইত্যাদি) দেওয়া হয় তখন এটিকে কোয়ারেন্টাইন এর নাম দেওয়া হয়।

Quarantine leave Meaning in Bengali

Quarantine leave মানে হল করাইন্টাইন থেকে মুক্ত করা।

অর্থাৎ নির্দিষ্ট ব্যক্তির কোয়ারেন্টাইন এর প্রয়োজন ফুরিয়ে গেলে তাকে বাকি ব্যক্তিদের সাথে, পুনরায় মেলামেশা করার সুযোগ দেওয়া হয়।

যেহেতু তাকে আর অন্যদের থেকে আলাদা বা পৃথকীকরণ না করে, ছেড়ে দেওয়া হয় – তাই এটিকে Quarantine leave বলে।

Quarantine day Meaning in Bengali

Quarantine day মানে হল যেই দিন নির্দিষ্ট ব্যক্তি Quarantine এ যাবেন।

সোজা কথায় বলতে গেলে, নির্দিষ্ট ব্যক্তি কে যে দিন থেকে কোয়ারেন্টাইনে যেতে হবে বা আলাদা থাকতে হবে, সেই দিনটিকে বলা হয় Quarantine day বা নির্দিষ্ট ব্যক্তিকে কোয়ারেন্টাইন করার দিন।

বাংলায় এর মানে হবে পৃথকীকরণ করার দিন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে কোয়ারেন্টাইন এর বাংলা অর্থ কি, এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনো কোয়ারেন্টাইন সম্পর্কে বুঝতে আপনার কোন অসুবিধা হয় তাহলে আপনি কমেন্ট এর মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা যতটা সম্ভব কমেন্টের মাধ্যমে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment