OTP full form in Bengali (ওটিপি ফুল ফর্ম)

যখন অনলাইনের মাধ্যমে কোন কিছু কাজ করা হয় তখন যে মোবাইল নাম্বারটি দেওয়া হয় সেই মোবাইল নাম্বারে বেশিরভাগ সময় ওটিপি আসে। কিন্তু প্রকৃতপক্ষে ওটিপি কি এবং ওটিপি ফুল ফর্ম কি (OTP full form in Bengali) এই সম্পর্কে অনেকেই জানেনা। এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা ওটিপি সম্পর্কে আলোচনা করব। যার মাধ্যমে আপনারা OTP সম্পর্কে সম্পূর্ণ ইনফর্মেশন পেয়ে যাবেন।

OTP full form in Bengali

OTP এর পুরো কথা হলো One Time Password। অনলাইন কাজে সুরক্ষার জন্য বিভিন্ন মোবাইল নাম্বারে ওটিপি পাঠানো হয়।

বাংলায় ওটিপি ফুল ফর্ম হলো “এক বারের জন্য পাসওয়ার্ড” বা “একটিবার ব্যাবহারের জন্য দেওয়া কোড”।

আপনি অনলাইনে যে সকল কাজ গুলি করেন, তাদের মধ্যে বেশিরভাগ সংস্থা নিরাপদে কাজকর্ম করানোর জন্য, আপনার মোবাইলে বা ইমেইল এড্রেসে, OTP পাঠান। এবং আপনি সেই ওটিপি কোড এর সাহায্যে আপনার কাজটি এগিয়ে নিয়ে যেতে পারেন।

OTP এর উদাহরণ

আমি অনলাইন থেকে আধার কার্ড ডাউনলোড করার জন্য আমার ইনফরমেশনগুলো দিয়েছি। এবং এই জন্য আধার সংস্থা থেকে আমার মোবাইল নাম্বারে একটি OTP পাঠিয়েছে। যেটির ভ্যালিডিটি মাত্র ১০ মিনিট।

১০ মিনিটের মধ্যে আমি এই ছয় অক্ষরের OTP টি আধার সংস্থার ওয়েবসাইটে দিলে আমি আধার কার্ডটি ডাউনলোড করতে পারব।

এইরকম বিভিন্ন অনলাইন কাজের জন্য বিভিন্ন সংস্থা, আপনার মোবাইল নাম্বারে বিভিন্ন ধরনের OTP পাঠাবে। যেটি দিলে আপনি আপনার অনলাইন কাজটি সম্পন্ন করতে পারবেন। OTP কখনো ছয় অক্ষরের বা কখনো চার অক্ষরের হয়ে থাকে।

OTP এর কাজ কি?

ওটিপি এর কাজ হলো বিভিন্ন অনলাইনের কাজ গুলি নিরাপদে সম্পন্ন করা। যার মাধ্যমে বোঝা যায় সঠিক ইউজার নির্দিষ্ট কাজটি সম্পন্ন করছেন। এই জন্য নির্দিষ্ট ইউজারের মোবাইল নাম্বারে ওটিপি পাঠানো হয়। এর থেকে সহজেই বোঝা যায়, সঠিক মানুষটি অনলাইন সম্পর্কিত কাজ গুলি করছেন। এবং OTP এর ফলে অন্য কোন ব্যক্তি, অন্যের একাউন্ট এক্সেস করতে পারে না।

OTP কখন ব্যবহার করা হয়

ওটিপি এর ব্যবহারে সবথেকে বেশি হয় মোবাইল ব্যাংকিং এবং নেট ব্যাঙ্কিং করতে। এছাড়াও বিভিন্ন অনলাইন কাজে ওটিপি এর ব্যবহার করা হয়। সেগুলি হল

  • অনলাইন কেনাকাটা করবার সময়
  • সোশ্যাল মিডিয়ায় কোন অ্যাকাউন্ট বানানোর সময়
  • নতুন ব্যাংক একাউন্ট খোলার সময়
  • মোবাইল রিচার্জ করার সময়
  • অন্য ব্যক্তিকে টাকা পেমেন্ট করার সময়
  • নতুন ইমেইল এড্রেস তৈরি করার সময়
  • ইত্যাদি।

OTP এর অসুবিধা

ওটিপি এর প্রধান সুবিধা হল এটির ভ্যালিডিটি সময় খুব কম। নির্দিষ্ট OTP এর valid থাকে শুধুমাত্র ২-১৫ মিনিট। এবং এর মধ্যেই আপনার নির্দিষ্ট কাজটি সম্পন্ন করতে হবে।

এবং পরবর্তীকালে একই কাজ সম্পন্ন করার জন্য আপনাকে নতুন করে, আপনার মোবাইলে ওটিপি নিতে হবে।

এছাড়াও আরেকটি অসুবিধা হলো, যদি অন্য কোন ব্যক্তি আপনার OTP জেনে যায় তাহলে সে আপনার অনলাইন কাজগুলি access করতে পারে।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ওটিপি মানে কি এবং OTP full form in Bengali সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও ওটিপি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের জানাতে পারেন। আমরা OTP সম্পর্কিত যে কোন প্রশ্নের উত্তর দেওয়ার অপেক্ষায় থাকবো।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment