Online Meaning in Bengali – Online এর বাংলা মানে কি

আজকের এই মোবাইলের যুগে অনলাইন শব্দটি প্রায়ই শুনতে পাওয়া যায়। কোন ব্যক্তির সাথে চ্যাট করার সময় অনলাইন এবং অফলাইন এই শব্দ দুটি বেশিরভাগ সময় শুনে থাকবেন। কিন্তু প্রকৃতপক্ষে Online এর বাংলা মানে কি – এই সম্পর্কে অনেকেই জানেনা। তারা ভাবে হয়তো অনলাইনের কোন বাংলা মানে আছে।

এই জন্য আজকের আর্টিকেলে আপনার মনের এই প্রশ্নটি দূর করার জন্য, আজকের আর্টিকেল থেকে আমরা online এর বাংলা অর্থ (Online Meaning in Bengali) সম্পর্কে জানব।

Online Meaning in Bengali

আপনার মোবাইলে যখন ইন্টারনেট সংযোগ থাকে তখন আপনার মোবাইলে বিভিন্ন ধরনের মেসেজ আসা শুরু হয় এবং আপনি অন্যদেরও মেসেজ পাঠাতে পারেন।

আবার যদি আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন বন্ধ হয়ে যায় তখন আপনি অন্যদের মেসেজ পাঠাতে বা অন্যের থেকে মেসেজ রিসিভ করতে পারবেন না।

আপনি যখন ইন্টারনেটের মাধ্যমে আপনার ডিভাইসটির কানেক্ট করেন তখন এটিকেই “আপনি অনলাইনে আছেন” বলে ধরা হয়।

যদি আপনি কোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে থাকেন বা অ্যাপ্লিকেশনটি নিয়ে ইন্টারনেটে কাজ করেন – এর মানে হলো আপনি অন্য ব্যক্তির সাথে কথা বলার (chat) জন্য তৈরি।

এবং যদি আপনার মোবাইলে ইন্টারনেট বন্ধ হয়ে যায় তাহলে আপনি অন্যদের মেসেজ করতে পারবেন না। এর মানে আপনি অফলাইন হয়ে গেছেন।

online এর বাংলা অর্থ কি?

অনলাইনের প্রকৃতপক্ষে কোন বাংলা মানে নেই। Online কে বাংলায় অনলাইন ই বলা হয়। নির্দিষ্ট ডিভাইস যখন ইন্টারনেটে সংযুক্ত থাকে তখন অন্যান্য ব্যক্তিরা তাদের ইন্টারনেটের সাহায্যে আপনার সাথে কানেক্ট হতে পারে।

এবং যেহেতু আপনি অনলাইনে আছেন তাই তারা আপনার সাথে, ইন্টারনেটের মাধ্যমে বার্তালাপ করতে পারে। আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন হওয়ার পরেই আপনি অনলাইন হতে পারবেন।

online এর বাংলা মানে কি?

আমি উপরেই পড়েছি অনলাইনের কোন বাংলা মানে নেই। এটি একটি ইংরেজী শব্দ। এবং বাংলাতেও এটিকে অনলাইন ই বলা হয়।

যখন আপনি ফেসবুক বা হোয়াটস অ্যাপের মাধ্যমে অন্য ব্যক্তিদের সাথে চ্যাট করেন তখন যেহেতু আপনার হোয়াটসঅ্যাপ বা ফেসবুক অ্যাপ্লিকেশন এর সাথে ইন্টারনেট কানেক্ট থাকে, এই কারণে আপনি অন্যদের সাথে চ্যাট করতে পারেন। এবং সাথে সাথে বাকি ব্যক্তিদের মেসেজ রিসিভ করতে পারেন।

এই ক্ষেত্রে আপনার বন্ধুরা এটা মেনে নেবে যে আপনি অনলাইনে আছেন। এর বিপরীতে যখন আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেবেন, তখন আপনার বন্ধুরা মেনে নেবে আপনি অফলাইন হয়ে গেছেন।

এইজন্য তারা আপনার সাথে চ্যাট করা বন্ধ করে দেবে।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে অনলাইন মানে কি (Online Meaning in Bengali) এ সম্পর্কে জেনে গেছেন। এখন যদি আপনার বন্ধুরা আপনাকে অনলাইন মানে জিজ্ঞেস করে তখন আপনি উপরের ইনফর্মেশন তাদের সাথে শেয়ার করতে পারেন। যার থেকে তারা বুঝে যাবে অনলাইনের কোন আলাদা মানে নেই।

Also Read

Sanju

Leave a Comment