NRC Full Form in Bengali – NRC মানে কি

আজকের দিনে NRC কথাটি অবশ্যই শুনে থাকবেন। এটি হলো এক ধরনের ভারত সরকারের তৈরি রেজিস্টার। এই রেজিস্টার বা প্রক্রিয়ার মাধ্যমে আসাম রাজ্যে অবৈধভাবে অনুপ্রবেশকারী ও বসবাসকারীদের চিহ্নিত করা হয়।

আজকের আর্টিকেল থেকে আমরা NRC সম্পর্কে আলোচনা করব। যার মাধ্যমে আপনারা NRC মানে কি এবং NRC Full Form in Bengali সম্পর্কে জানতে পারবেন। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক।

NRC Full Form in Bengali

NRC এর Full Form হলো “National Register of Citizens”। এবং বাংলায় NRC Full Form হলো “নাগরিকদের জাতীয় নিবন্ধন“।

এটি একটি রেজিস্টার প্রক্রিয়া যার মধ্যে ভারতীয়দের নাম রেজিস্টার করা আছে। এবং এই প্রক্রিয়ার মাধ্যমে বোঝা যায় নির্দিষ্ট ব্যক্তি ভারতীয় না অন্য কোন দেশ থেকে ভারতে এসেছে।

বর্তমানে শুধুমাত্র আসামে এই ধরনের রেজিস্টার করা হয়। এবং বিভিন্ন আসামী দের চিহ্নিত করবার জন্য এই প্রক্রিয়াটি কাজে আসে।

NRC মানে কি – NRC Meaning in Bengali

এটি হলো ভারতীয় নাগরিকদের জাতীয় নিবন্ধন। আসাম রাজ্যে অবৈধভাবে বসবাস করা বিদেশিদের চিহ্নিত করবার জন্য এই প্রক্রিয়াটি চালু করা হয়।

1971 সালের 25 শে মার্চের আগে, যে সকল আসাম নাগরিক বা তাদের পূর্বপুরুষ, আসাম রাজ্যে বসবাস করছেন তাদের সকলের নাম এই রেজিস্টারে নথিভূক্ত করা আছে।

এবং এই রেজিস্টারে নাম নথিভূক্ত না হওয়ার পরেও যদি কোন ব্যক্তি অবৈধভাবে আসামে বসবাস করে, তাহলে তাকে চিহ্নিত করে, ভারত থেকে বহিষ্কার করা হয়।

সর্বপ্রথম 1951 সালে আসামে জাতীয় নাগরিক নিবন্ধন তৈরি করা হয়েছিল। এবং সেই সময় থেকে এই রেজিস্টরটি প্রতিনিয়ত আপডেট করা হয়।

NRC এর প্রয়োজনীয়তা

বর্তমানে আসাম রাজ্যের প্রায় 50 লক্ষেরও বেশি, বাইরের দেশ থেকে আগত মানুষ, অবৈধভাবে বসবাস করছে। এবং এই সকল মানুষকে দেশ থেকে বিতাড়িত করবার জন্য NRC এর একান্ত প্রয়োজন।

NRC এর মাধ্যমে কোন মানুষ ভারতীয় এবং কোন মানুষ ভারতীয় নয় এটি খুব সহজেই চিহ্নিত করা যায়। এবং চিহ্নিত করবার পর তাদের দেশ থেকে বিতাড়িত করা যায়।

যদি নির্দিষ্ট ব্যক্তি ভারতীয় হয়, তাহলে ভারত সরকার থেকে পাওয়া সমস্ত সুবিধা সেই ভারতীয় পাবেন। এবং যদি তিনি ভারতীয় না হন তাহলে সে সকল ভারতীয় সুবিধা থেকে বঞ্চিত হবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে NRC মানে কি এবং NRC Full Form in Bengali সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। যদি এখনো এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment