NASA Full Form in Bengali – নাসা কি ?

NASA Full Form in Bengali – আজ পুরো পৃথিবী ধীরে ধীরে বিকাশের দিকে অগ্রসর হচ্ছে। কখনো মানুষ চাঁদে যাচ্ছে আবার কখনো মানুষ মঙ্গলে যাচ্ছে। এবং বিভিন্ন সংস্থা মানুষের মনের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে। যেমন চাঁদে কি আছে, নক্ষত্র উপরে কি থাকে, অন্যান্য গ্রহে কিভাবে যাওয়া যায় এইসব।

আপনার মনেও এই সমস্ত প্রশ্ন গুলি থাকে তাহলে চিন্তা করার দরকার নেই। এই সমস্ত প্রশ্নের উত্তর আপনি ইন্টারনেটে পেয়ে যাবেন। তবে এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো খোঁজার জন্য যে সংস্থাটি কাজ করে চলেছে তার নাম হলো NASA। আজকের আর্টিকেলে আমরা নাসা সম্পর্কে বিস্তারিত জানব।

যেখান থেকে আপনারা নাসা কি, NASA full form in Bengali, নাসা কোন দেশের সংস্থা এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই চলুন দেরী না করে না সে সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর গুলো জেনে নেওয়া যাক।

নাসা কি ?

নাসা হলো আমেরিকার একটি এজেন্সি বা সংস্থা। যেটি সায়েন্স এবং টেকনোলজির ওপর ভিত্তি করে air এবং space সংক্রান্ত কাজকর্ম গুলি করে।

যেমন মহাকাশে বিভিন্ন স্যাটেলাইট পাঠিয়ে, সেই স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন তথ্য নেওয়া, বিভিন্ন গ্রহে এবং উপগ্রহে মহাকাশযান পাঠানো, ইত্যাদি।

নাসার প্রধান কাজ হল মহাকাশ প্রোগ্রাম এবং অ্যারোনটিক্স নিয়ে গবেষণা করা।

NASA Full Form in Bengali

নাসা এর পূর্ণরূপ হলো National Aeronautics and Space Administration।

এবং বাংলায় এটির পূর্ণরূপ হলো ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

নাসার কাজ কি?

নাসার প্রধান কাজ হল মহাকাশ প্রোগ্রাম এবং অ্যারোনটিক্স নিয়ে গবেষণা করা। যেমন বিভিন্ন স্যাটেলাইট তৈরি করে মহাকাশে পাঠানো এবং মহাকাশযান তৈরি করে, বিভিন্ন গ্রহে ও উপগ্রহে গিয়ে ইনফর্মেশন সংগ্রহ করা এবং তদন্ত করা।

নাসায় বিভিন্ন ধরনের স্যাটেলাইট তৈরি করা হয়। এবং সেই স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবীর সহ অন্যান্য গ্রহ উপগ্রহের গবেষণা চালিয়ে, নতুন নতুন জিনিস আবিষ্কার করা হয়।

নাসা সম্পর্কে কিছু তথ্য ও লক্ষ্য

নাসা মহাবিশ্বকে জানবার জন্য বিভিন্ন ধরনের স্যাটেলাইট তৈরি করে। এবং সেই স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন গ্রহ উপগ্রহে পাড়ি দেয়। নাসা ১৯৬৯ সালে অ্যাপেলো নামক একটি স্যাটেলাইট তৈরি করেন। এবং সেই স্যাটেলাইটের মাধ্যমে নীল আর্মস্ট্রং নামক এক বিজ্ঞানী প্রথম বার চাঁদে পা রাখেন।

এরপর নাসা আরও কিছু স্যাটেলাইট তৈরি করে মঙ্গলে যান।

নাসা কোন দেশের সংস্থা?

নাসা আমেরিকার একটি সংস্থা।

নাসা এর সদর দপ্তর কোথায়?

ওয়াশিংটন ডিসি, আমেরিকা

নাসা এর পুরো নাম কি?

National Aeronautics and Space Administration

নাসার বিজ্ঞানীদের বেতন কত?

নাসার বিজ্ঞানীরা অনেক ধরনের পদ রয়েছে। এবং তাদের পদ অনুযায়ী তাদের বেতন আলাদা। তবে নাসায় যে সকল বিজ্ঞানীরা রয়েছেন তাদের আনুমানিক বেতন ৫০ লাখ থেকে শুরু করে ১.৫০ কোটি টাকার মধ্যে।

নাসার বর্তমান চেয়ারম্যান কে?

নাসার বর্তমান চেয়ারম্যান এর নাম Bill Nelson।

নাসার ওয়েবসাইট এর নাম

নাসার অফিশিয়াল ওয়েবসাইট এড্রেসটি হল https://www.nasa.gov/

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে নাসা সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে NASA full form in Bengali (নাসা এর পূর্ণরূপ কি) এবং নাসা সম্পর্কে সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। যদি এখনও নাসা সম্পর্কে কিছু জিজ্ঞাসা থাকে, তাহলে কমেন্ট করে আমাদের জানতে পারেন। ধন্যবাদ, ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment