Hello meaning in bengali – হ্যালো শব্দের উৎপত্তি

Hello Meaning in Bengali – আমরা অনেকেই বেশিরভাগ সময় হ্যালো শব্দের ব্যবহার করে থাকি। কখনো কারো সাথে দেখা হলে এবং মানুষের সাথে ফোন কলে হ্যালো শব্দটির প্রচলন সবথেকে বেশি।

কিন্তু হ্যালো শব্দের মানে কি এই সম্পর্কে অনেকেরই অজানা। যদি আপনিও হ্যালো শব্দটির মানে না জানেন, এবং হ্যালো শব্দের মানে জানতে চান তাহলে আজকের আর্টিকেল এর মাধ্যমে Hello মানে কি, হ্যালো শব্দের উৎপত্তি এবং Hlw অর্থ কি – এইসব সম্পর্কে জানতে পারবেন। তাই চলুন দেরী না করে হ্যালো শব্দের মানে জেনে নেওয়া যাক।

Hello Meaning in Bengali

ভারতবর্ষে হ্যালো শব্দের প্রচলন সবথেকে বেশি। বাইরের দেশে হ্যালো শব্দটির ব্যবহার করা হয় না। এই শব্দটি বাইরের দেশে ব্যবহার না করার একটি কারণ রয়েছে। সেটি আপনি নিচে পারবেন।

বাংলায় হ্যালো শব্দটির মানে হল নমস্কার। হিন্দিতে এটিকে নমস্তে ও সালাম বলা হয়।

মানুষের সাথে হঠাৎ কথা বলার বা সাক্ষাৎ হওয়ার আগে হ্যালো বা নমস্কার শব্দটি ব্যবহার করা হয়।

হ্যালো শব্দের মানে কি?

হ্যালো শব্দের মানে হল নমস্কার। কোন ব্যক্তির সাথে ফোনে কথা বলার সময় তাকে নমস্কার এর বদলে ইংরেজি হ্যালো শব্দটি ব্যবহার করা হয়।

যেমন

  • হ্যালো কেমন আছেন।
  • হ্যালো কি করছেন।
  • হ্যালো আপনি এখন কোথায় আছেন।
  • ইত্যাদি।

তবে যারা খাঁটি বাঙালি তারা হ্যালো শব্দের বদলে নমস্কার শব্দটি ব্যবহার করে থাকেন। সেটি ফোন করলেই হোক বা সামনা সামনি সাক্ষাতের সময় হোক।

হ্যালো শব্দের উৎপত্তি কিভাবে হয়?

ইংরেজি ‘হেল‘ শব্দ থেকে হ্যালো শব্দটি এসেছে। ইংরেজিতে হেল শব্দের মানে হলে নরক

আগেকার দিনে ব্রিটিশরা বিশ্বের অনেক দেশকে তাদের দাস বানিয়ে নেয় এবং তাদের ওপর শাসন চালায়।

ব্রিটিশরা ভাবত যে আমরা যেহেতু পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে থাকি এবং এইসব দাসেদের ওপর শাসন করি, তাই আমরা হলাম এদের মালিক।

আর এইসব দাসেরা সব নরকে যাওয়ার যোগ্য। এবং পরবর্তীকালে এই সমস্ত দাসদের নাম ধরে না ডেকে, ব্রিটিশরা তাদের Hello বলে ডাকতে শুরু করে।

কিন্তু দাসরা ইংরেজি না জানায়, তারা ভাবে যে ব্রিটিশরা তাদের সম্মান জানিয়ে Hello বলে ডাকছেন। তারা এটা কখনোই বুঝতে পারিনি যে ব্রিটিশরা তাদের গালি দিয়ে Hello নামে অভিহিত করছে।

এবং এখান থেকেই, পরবর্তীকালে Hello শব্দটির উৎপত্তি হয়েছে।

বিদেশে হ্যালো শব্দের ব্যবহার হয় না কেন?

হ্যালো শব্দের উৎপত্তি হয়েছে নরক শব্দ থেকে। এইজন্য বিদেশীরা কথা বলার আগে নরক (hell) শব্দটি ব্যবহার না করে Hi শব্দটি ব্যবহার করেন।

শুধুমাত্র ভারতবর্ষেই হ্যালো শব্দের প্রচলন সবথেকে বেশি। এবং যে সকল ভারতীয় বিদেশে বসবাস করে তাদের মধ্যেও হ্যালো শব্দটির প্রয়োগ দেখা যায়।

Hlw অর্থ কি – Hlw Meaning in Bengali

Hlw শব্দটি হলো, Hello শব্দের শর্ট ফর্ম। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অন্য ব্যক্তিদের সাথে চ্যাট করবার সময় অল্প কথায় Hlw শব্দটি ব্যবহার করা হয়।

যেহেতু Hlw শব্দটি, Hello শব্দের শর্ট ফর্ম; তাই এটির মানেও নমস্কার। তাড়াতাড়ি করে চ্যাট বা মেসেজ করবার জন্য এই শব্দটির ব্যবহার করা হয়।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে Hello মানে কি, Hello Meaning in Bengali এবং হ্যালো শব্দের উৎপত্তি কিভাবে হয় এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment