CSS কি – এর কাজ ও কিভাবে শিখবেন?

সিএসএস কি – আজকের দিনে বেশিরভাগ ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করে থাকেন। ইন্টারনেট ব্যবহার করে তারা প্রত্যেকদিন নিত্য নতুন ওয়েব পেজ থেকে ইনফর্মেশন কালেক্ট করে থাকে। ইন্টারনেটে থাকা ওয়েব পেজ গুলি CSS, Java Script, PHP ইত্যাদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সাহায্যে কোডিং বানানো হয়।

আজকের এই আর্টিকেল থেকে আমরা এমনই একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সম্পর্কে আলোচনা করব। যেটির নাম হল সিএসএস।

আজকের এই লেখাটি থেকে আপনারা CSS কি, সিএসএস এর কাজ কি এবং সিএসএস ব্যাবহারের সুবিধা সম্পর্কে জানতে পারবেন। যদি আপনিও সিএসএস শিখতে চান এবং এই সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাকে অনেক সাহায্য করবে।

CSS কি?

সিএসএস হলো একটি কম্পিউটার ল্যাঙ্গুয়েজ যার মাধ্যমে ওয়েব পেজের মধ্যে স্টাইল যুক্ত করে ওয়েব পেজকে আররো সুন্দর এবং attractive বানানো যায়।

এইচটিএমএল এবং সিএসএস এর সাহায্য নিয়ে বিভিন্ন ওয়েব পেজ বানানো হয়ে থাকে। সিএসএস ছাড়াও এইচটিএমএল এর সাহায্যে কোডিং করে ওয়েব পেজ বানানো সম্ভব। কিন্তু সিএসএস ছাড়া কোন ওয়েব পেজ দেখতে সুন্দর হয় না। এইজন্য এইচটিএমএল এর সাথে সিএসএস ব্যবহার করে ওয়েব পেজ বানানো হয়।

এইচটিএমএল সিএসএস ছাড়াই কাজ করতে পারে। কিন্তু সিএসএস এইচটিএমএল ছাড়া কাজ করতে পারে না। এই জন্য কোন ওয়েব পেজ বানাতে গেলে এইচটিএমএল এবং সিএসএস দুটোকে একসাথে কাজে লাগাতে হয়।

সিএসএস এর বিভিন্ন ধরনের কোড রয়েছে। সেই সকল কোডগুলি এইচটিএমএল এর সাথে যুক্ত করে ওয়েব পেজ বানানো হয়ে থাকে।

এটিও জেনে নিন -  হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য

অর্থাৎ, সোজা কথায় বলতে গেলে সিএসএস হলো একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যেই ল্যাঙ্গুয়েজ এর সাহায্যে কোন ওয়েব পেজকে সুন্দর করে ডিজাইন করা হয়।

CSS এর পূর্ণরূপ

সিএসএস এর ফুল ফর্ম হলো Cascading Style Sheet। বাংলায় এটির পূর্ণরূপ হল ক্যাসকেডিং স্টাইল শীট।

CSS মানে কি?

সিএসএস হলো এক ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যার মাধ্যমে একটি web document বা website এর design, style, layout বা structure তৈরি করা হয়ে থাকে।

সিএসএস এর কাজ কি?

সিএসএস ব্যবহার করে ওয়েবপেজের টেক্সট গুলিতে বিভিন্ন রঙ দেওয়া যায়, ফন্টের স্টাইল এবং প্যারাগ্রাফের মাঝে স্পেস কন্ট্রোল করা যায়, ব্যাকগ্রাউন্ডের ইমেজ এবং ব্যাকগ্রাউন্ডে যেকোন রঙ ব্যবহার করে ওয়েবপেজ সুন্দর এবং অ্যাট্রাক্টিভ বানানো যায়।

অর্থাৎ সিএসএস এর মূল কাজ হলো এইচটিএমএল এর সাথে যুক্ত হয়ে কোন ওয়েব পেজকে, ইউজার এর সামনে স্টাইলিশ ও সুন্দরভাবে, ওয়েবপেইজের ডিজাইন ফুটিয়ে তোলা।

সিএসএস ব্যাবহারের সুবিধা

সিএসএস ব্যাবহারের কিছু সুবিধা রয়েছে। সেগুলি হলো –

১. সময় বাঁচায়

একটি ওয়েবপেজে ব্যবহৃত সিএসএস কোড, অন্যান্য ওয়েব পেজের মধ্যে ব্যবহার করা যায়। যে কারণে বারবার একই কোড লিখতে হয় না। শুধুমাত্র একটি ওয়েব পেজ থেকে সেই কোড কপি করে অন্য ওয়েবপেজে যুক্ত করে দেওয়া যায়। এই কারনে ব্যবহারকারীর অনেক সময় সাশ্রয় হয়।

২. Maintain করা সহজ

নির্দিষ্ট ওয়েবপেজের স্টাইল বদলানোর জন্য শুধুমাত্র একবার সিএসএস কোড পরিবর্তন করলে, বাকি এলিমেন্ট গুলিতে আপনা আপনি সেই পরিবর্তন চলে আসে। এই কারণে একটি একটি করে code পরিবর্তন করার প্রয়োজন পড়ে না।

কোনও code এর মধ্যে ভুল ভ্রান্তি দেখা দিলে সেই কোড পরিবর্তন করলে বাকি সব জায়গা থেকেই ভুল ভ্রান্তি সরে যাবে।

৩. পেজ তাড়াতাড়ি load হতে সাহায্য করে

Css ব্যাবহার করলে, বারবার html tag এর attributes লেখার দরকার পড়ে না। শুধুমাত্র একবার css rule এর হিসাবে, tag attributes লিখে web page এর মধ্যে apply করে দিলেই tag গুলি সব জায়গায় দেখা যায়। এই জন্য একই ওয়েব পেজের বিভিন্ন জায়গা থেকে tag দেখার জন্য সব জায়গায় code দিতে হয়না। Web page এর মধ্যে খুব কোড থাকার কারণে পেজ তাড়াতাড়ি load হয়ে যায়।

এটিও জেনে নিন -  জাভাস্ক্রিপ্ট কি ও কেন ব্যবহার করা হয়?

৪. যেকোন platform এ ব্যাবহার করা যায়

Css এর কোড windows, linux, macintosh ইত্যাদির মত যেকোনো platform এ ব্যাবহার করা যায়।

CSS কিভাবে শিখব

আপনি যদি CSS শিখতে চান তবে এর জন্য আপনার অবশ্যই HTML এর জ্ঞান থাকতে হবে , কারণ CSS বেশিরভাগই HTML এর সাথে ব্যবহার করা হয়।

সিএসএস শেখার জন্য আপনাকে, কোন বড় ইউনিভার্সিটি বা কলেজে যোগদান করার প্রয়োজন নেই। আপনি চাইলে, ইন্টারনেট ব্যাবহার করে আপনার মোবাইল এবং কম্পিউটারের সাহায্যে ঘরে বসে সহজেই, সিএসএস শিখতে পারেন।

ইন্টারনেটে CSS এর অনেক free এবং কিছু পেইড কোর্স পাওয়া যায়। যেখান থেকে আপনি সহজেই ফ্রিতে শিখতে পারবেন। আর আপনি যদি আরও শিখতে চান তাহলে পেইড কোর্স করে নিতে পারেন।

বিনামূল্যে সিএসএস শেখার জন্য আপনি ইউটিউব ভিডিও দেখতে পারেন। সেখানে আপনি সিএসএস এর বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও পাবেন।

সেই সকল ভিডিও দেখে এবং প্রত্যেকদিন প্র্যাকটিসের সাহায্যে আপনি CSS এ খুবই দক্ষ ব্যক্তি হয়ে উঠতে পারেন।

উপসংহার

আমরা আশা করছি আপনি আজকের এই ইনফরমেশন থেকে সিএসএস সম্পর্কে বিস্তারিত ইনফর্মেশন পেয়ে গেছেন। যদি আপনি শেষে শিখতে চান তাহলে বিনামূল্যে বা পেড কোর্স এর সাহায্যে আপনি শিখতে পারেন। কারণ বর্তমান দিনে সিএসএস জানা কাজের ভবিষ্যত খুবই উজ্জ্বল। আপনি সিএসএস এবং এইচটিএমএল সম্পর্কে দক্ষ হলে মাসিক ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment