সিবিআই এর ফুল ফর্ম কি – CBI full form in Bengali

আজকাল দেশে হত্যা দুর্নীতি কেলেঙ্কারির মতো অপরাধ গুলি খুব বেড়ে গেছে। এবং কখনো কখনো এসব অপরাধ গুলি এতটাই বড় হয়ে যায় যে, সঠিক অপরাধকারী কে খুঁজে পাওয়া মুশকিল হয়ে যায়।

এই জন্য ভারত সরকারের পক্ষ থেকে এক ধরনের বিশেষ পুলিশ বাহিনী তৈরি করা হয়েছে। যারা এইসব অপরাধের তদন্ত করে, সঠিক অপরাধীকে ধরতে পারে। এই পুলিশ বাহিনীর নাম হল সিবিআই।

আজকের এই আর্টিকেল থেকে আমরা সিবিআই সম্পর্কে বিস্তারিত জানব। যেখান থেকে আপনারা সিবিআই এর ফুল ফর্ম কি (CBI full form in Bengali), সিবিআই কি কাজ করে, সিবিআই মানে কি এবং সিবিআই এর বর্তমান ডিরেক্টর কে – এই সম্পর্কে জানতে পারবেন।

CBI full form in Bengali – সিবিআই এর ফুল ফর্ম কি?

সিবিআই এর ফুল ফর্ম হলো সেন্টার ব্যুরো অফ ইনভেস্টিগেশন (Center Bureau of Investigation)।

সিবিআই কে বাংলায় বলা হয় “কেন্দ্রীয় অনুসন্ধান সংস্থা“। যেটি ভারতের একটি তদন্ত সংস্থা।

এই সংস্থাটি 1941 সালে, বিশেষ পুলিশ বাহিনী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এবং পরবর্তীকালে 1963 সালে এই সংস্থাটির নাম CBI রাখা হয়।

সিবিআই মানে কি?

সিবিআই হলো একটি তদন্তকারী সংস্থা। এই সংস্থার প্রধান কাজ হল হত্যা দুর্নীতির মতো অপরাধগুলির, অপরাধীদের চিহ্নিত করে খুঁজে বের করা। এবং তদন্তের মাধ্যমে নিরাপরাধদের থেকে অপরাধীদের খুঁজে তাদের শাস্তি দেওয়া।

এর সাথে সাথে রাজ্য সরকারের অনুমতি নিয়ে ভারত সরকার CBI দের বিভিন্ন ফৌজদারি মামলার দায়িত্ব দিয়ে থাকে।

এছাড়া ভারতের হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের সম্মতি ছাড়া, CBI দের যেকোনো বিষয়ে তদন্ত করার নির্দেশ দিতে পারে।

সিবিআই এর কাজ কি?

সিবিআইকে কোনো ছোটখাটো তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয় না। নির্দিষ্ট দেশের সিবিআই দেশের এবং দেশের বাইরে বড় বড় অপরাধের তদন্ত করে, অপরাধীকে খুঁজে বের করে।

হত্যা, দুর্নীতি, কেলেঙ্কারির মতো ঘটনা গুলির যখন মীমাংসা করা যায় না তখন সিবিআইকে সেই দায়িত্ব দেওয়া হয়। এবং সিবিআই বিভিন্ন তদন্তের মাধ্যমে, সেই অপরাধীকে খুঁজে বের করে, সেই অপরাধের মীমাংসা করে।

সিবিআইয়ের সদর দপ্তর কোথায় অবস্থিত?

বর্তমান সিবিআই সদর দপ্তরটি নয়া দিল্লিতে অবস্থান করছে। যেখান থেকে, পুরো দেশের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয় গুলি দেখাশোনা করা হয়।

সিবিআই এর বর্তমান ডিরেক্টর কে?

ঋষি কুমার শুক্লা হলেন বর্তমান সিবিআই ডিরেক্টর।

সিবিআই এর পুরো নাম কি?

সিবিআই এর পুরো নাম হলো Center Bureau of Investigation।

সিবিআই এর প্রধান কে?

বর্তমানে সিবিআই এর প্রধান হলেন ঋষি কুমার শুক্লা। তিনি বর্তমানে সিবিআই সংস্থাটিকে দেখাশোনা করছেন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে সিবিআই এর ফুল ফর্ম কি (CBI full form in Bengali) এবং সিবিআই কি কাজ করে এ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও সিবিআই সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ।

Also Read

Sanju

Leave a Comment