ফ্রিল্যান্সিং কি | ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন

ফ্রিল্যান্সিং কি – আপনিও যদি একজন ফ্রিল্যান্সার হতে চান এবং ঘরে বসে কীভাবে অর্থ উপার্জন করতে চান তা জানতে চান তবে এই নিবন্ধটি শুধুমাত্র আপনার জন্য।

কারণ এই আর্টিকেলে আমরা আপনাকে বলবো কিভাবে একজন ফ্রিল্যান্সার হয়ে অনলাইনে টাকা আয় করবেন? এর সাথে, আপনি জানতে পারবেন কীভাবে এবং কোথায় অনলাইন ফ্রিল্যান্সিং চাকরি করা যায়, আমাদের দেশ ভারতে প্রায় 68% লোক বেকার।

আর যারা চাকুরী করছেন মানে যারা কর্মসংস্থান পেয়েছেন, তাদের অধিকাংশই নিজেদের ব্যবসা শুরু করতে চান। কারণ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত (কোথাও সকাল ৮টা পর্যন্ত) অফিসে কাজ করা এবং বসের চিক-চিক শুনতে মানুষ পছন্দ করে না।

এই সমস্যার সমাধান হচ্ছে ফ্রিল্যান্সিং। হ্যাঁ, আপনি ফ্রিল্যান্সিং থেকে ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। এবং এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে ফ্রিল্যান্সিং কি – (বাংলায় ফ্রিল্যান্সিং মানে) কিভাবে ফ্রিল্যান্সিং কাজ করা হয়? কিভাবে ফ্রিল্যান্সার হওয়া যায়? তো চলুন জেনে নেই এই সব প্রশ্নের উত্তর।

সূচিপত্র

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং মানে আপনার যেকোনো দক্ষতার বিনিময়ে অর্থ উপার্জন করা। একটা উদাহরণ দিয়ে বোঝা যাক। ধরুন আপনি ওয়েব ডিজাইনিং জানেন এবং আগে আপনি কোন কোম্পানিতে ওয়েব ডিজাইনারের কাজ করতেন। তাই কেউ আপনাকে বলে যে আপনি আমার সাইটটিও ডিজাইন করতে পারেন?

আপনি অফিসের পরে আপনার বিশেষজ্ঞের সাইট ডিজাইন করুন এবং কাজ শেষ হলে, তিনি আপনাকে পারিশ্রমিক দেন। তাই কাজ করার এই পুরো প্রক্রিয়াকে বলা হয় ফ্রিল্যান্সিং বা ফ্রিল্যান্সিং জব। আর যারা ফ্রিল্যান্সিং করেন তাদের বলা হয় ফ্রিল্যান্সার।

ফ্রিল্যান্সিং এ আপনি কোন নির্দিষ্ট কোম্পানি বা ফার্মের জন্য কাজ করেন না। আপনি আপনার নিজস্ব ক্লায়েন্ট খুঁজে এবং তাদের জন্য কাজ. একজন ক্লায়েন্টের কাজ শেষ হলে, আপনি অন্য ক্লায়েন্টের কাজ সম্পূর্ণ করবেন। আর এই সিরিজ চলতেই থাকে। তাই ফ্রিল্যান্সিং একটি স্কিল ভিত্তিক কাজ। যেখানে একজন ব্যক্তি তার দক্ষতা বা দক্ষতা থেকে অর্থ উপার্জন করে। এই দক্ষতা বা দক্ষতা বিভিন্ন হতে পারে। যেমন;

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ (freelancing work)

  • লেখা
  • অনলাইন শিক্ষাদান
  • ব্লগিং
  • গ্রাফিক্স ডিজাইনিং
  • কনসালটেন্সি কাজ
  • ওয়েব ডিজাইনিং
  • ডিজিটাল মার্কেটিং

কিভাবে ফ্রিল্যান্সিং জব করবেন?

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং – আমরা উপরে বলেছি যে ফ্রিল্যান্সিং হল একটি দক্ষতা ভিত্তিক কাজ যেখানে একজন ব্যক্তি তার দক্ষতা থেকে অর্থ উপার্জন করে। তাই আপনি যদি একজন ফ্রিল্যান্সার হতে চান তাহলে প্রথমে আপনার দক্ষতা চিহ্নিত করুন আপনি কি করতে পারেন? আপনি ফ্রি টাইমে কি করতে পছন্দ করেন? বিনা পয়সায়ও কি এমন কাজ করতে পছন্দ করেন?

একবার আপনি আপনার প্রতিভা চিনতে পারেন, তারপর এটি প্রয়োগ করুন। মানে এই কাজটি শিখুন এবং এটি পেশাদারভাবে করা শুরু করুন। আপনার কাজটি আরও ভাল এবং আরও ভাল এবং নতুন উপায়ে করা শুরু করুন। যাতে আপনি ক্লায়েন্টদের সস্তা এবং ভাল কাজ দিতে পারেন। স্কিল শেখার পর এবার পালা যে ফ্রিল্যান্সিং জব করতে কি কি লাগবে?

ফ্রিল্যান্সিং কি আপনার কাজের ধরনের উপর নির্ভর করে? আর বেশিরভাগ ফ্রিল্যান্সিং জব অনলাইনে। সেজন্য নিচে উল্লেখিত জিনিসগুলো আপনার সবসময় প্রয়োজন।

  • একটি কম্পিউটার বা ল্যাপটপ
  • ইন্টারনেট সংযোগ
  • স্মার্টফোন
  • একটি ইমেল অ্যাকাউন্ট
  • ব্যাংক অ্যাকাউন্ট

ক্লায়েন্টদের কাছ থেকে টাকা নেওয়ার জন্য অনলাইন পেমেন্ট পদ্ধতি, যা আপনি আপনার এবং গ্রাহকদের সুবিধা অনুযায়ী বেছে নিতে পারেন। যেমন পেপাল অ্যাকাউন্ট, ইন্সটামোজো অ্যাকাউন্ট, পেওনিয়ার ইত্যাদি।

ফ্রিল্যান্সিং জব কোথায় করবেন বা কোথায় পাবেন?

How to get freelancing job – এখন প্রশ্ন আসে আমরা ফ্রিল্যান্সিং জব কোথায় পাব? তাই উত্তর হল আপনার পরিচয় এবং ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। প্রথম উপায় হল আপনার পরিচয় ব্যবহার করা। আপনার নেটওয়ার্ক ব্যাসার্ধ যত বড়। আপনি ক্লায়েন্ট পেতে অনেক সুযোগ পাবেন।

আর দ্বিতীয় উপায় হচ্ছে ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। আজকাল অনেক ওয়েবসাইট ফ্রিল্যান্সিং কাজ প্রদান করছে। যার মাধ্যমে আপনি আপনার কাজও করতে পারবেন। এই ওয়েবসাইটগুলি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এবং তারা খুব সহজ।

ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ই ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে নিবন্ধিত। ক্লিনেন্টরা তাদের কাজ প্রকাশ করে, তারপর ফ্রিল্যান্সাররা সেই কাজ করার জন্য আবেদন করে এবং যাদের পরিচয়, কাজ এবং দাম ক্লায়েন্টরা পছন্দ করেন, তাদের নিয়োগ দেওয়া হয়। আর কাজ শেষ হওয়ার পর টাকা পরিশোধ করা হয়।

এখন আপনি নিশ্চয়ই ফ্রিল্যান্সিং করতে শিখেছেন। এবং আপনি অবশ্যই ফ্রিল্যান্সিং সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়েছেন। নিচে আমরা কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং জব অফারিং ওয়েবসাইটের নাম বলছি। যেখানে আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন এবং অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন।

সেরা 5টি ফ্রিল্যান্সিং কাজের ওয়েবসাইট (freelancing website)

1. টপটাল –

টপটাল ওয়েবসাইটটি যারা প্রতিভাবান তাদের জন্য। তাই এর নাম দেওয়া হয়েছে টপটাল অর্থাৎ টপ ট্যালেন্ট। অনেক প্রতিভাবান মানুষ এই ওয়েবসাইটে বসে আছে। আপনার যদি একটু জ্ঞান, দক্ষতা থাকে তবে আপনি এই ওয়েবসাইটে কাজ করতে পারেন।

2. Peoplehour –

Peoplehour ওয়েবসাইটে কাজ করে টাকা তোলা খুবই সহজ। এখানে আপনি অনেক ক্যাটাগরির কাজ পাবেন। যেমন Desing, Web & Mobile Development, Writing & Translation, Photo Retouching/Editing এবং আরও অনেক কিছু।

3. ফ্রিল্যান্সার –

Freelancer.com একটি অনেক বড় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। কারণ সারা বিশ্বের মানুষ এটি ব্যবহার করে। এখানে আপনি বড় এবং ছোট কোম্পানির জন্য কাজ পাবেন। এবং আপনি এখানে প্রায় সব ধরনের কাজ খুঁজে পেতে পারেন।

4. আপওয়ার্ক –

আপওয়ার্ক একটি খুব পরিচিত ফ্রিল্যান্সিং জব অফারিং ওয়েবসাইট। কিন্তু এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট অনুমোদন করা একটু কঠিন। কিন্তু কাজের পরিবর্তে টাকা তুলতে পারেন নানাভাবে।

5. Fiverr –

Fiverr.com একটি আশ্চর্যজনক ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। তবে এতে আপনি কাজের বিনিময়ে কমপক্ষে ৫০০ টাকা পাবেন। যা কারো কারো কাছে ব্যয়বহুল মনে হতে পারে। তবে এটি ফ্রিল্যান্সারদের জন্য উপকারী। তাই এখানে কাজ করে ভালো টাকা আয় করা যায়।

কিভাবে একজন ফ্রিল্যান্সার হওয়া যায়? (How to be a freelancer)

ফ্রিল্যান্সিং কি ? আমরা উপরে এটি বুঝতে পেরেছি। এখন আমরা জানবো কিভাবে একজন ফ্রিল্যান্সার হওয়া যায়। এতে আমরা আপনাকে তিনটি (3) ধাপ বলব যা আপনি অনুসরণ করে একজন ভালো ফ্রিল্যান্সার হতে পারেন।

1. একটি দুর্দান্ত দক্ষতা শিখুন

আমরা উপরে উল্লেখ করেছি ‘ ফ্রিল্যান্সিং কি ?’ আমি জানি যে এই ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্টদের জন্য তাদের দক্ষতা দিয়ে কাজ করে। আপনার যদি কোন দক্ষতা থাকে তবে এটি একটি দুর্দান্ত জিনিস, যদি না থাকে তবে এমন একটি দক্ষতা শিখুন যার বাজারে চাহিদা রয়েছে এবং এর জন্য আপনি প্রচুর অর্থ পেতে পারেন।

এখানে আমরা আপনাকে ফ্রিল্যান্সিং এর জন্য কিছু শীর্ষ দক্ষতার কথা বলছি যার বাজারে প্রচুর চাহিদা রয়েছে এবং এর জন্য আপনি প্রচুর অর্থ পাবেন।

2. ফ্রিল্যান্সিংয়ের জন্য প্ল্যাটফর্ম বেছে নিন

এখন আপনি ফ্রিল্যান্সিং এর দক্ষতা শিখেছেন। কিন্তু প্রশ্ন আসে ফ্রিল্যান্সিং এর জন্য কাজ পাবেন কোথা থেকে?

আপনি অনেক উপায়ে কাজ পেতে পারেন যেমন আপনার একজন আত্মীয় কিছু কাজ দিয়েছেন বা আপনি যে কোনও কোম্পানির ওয়েবসাইটে গিয়ে ‘ আমরা নিয়োগ করছি ‘ বিকল্পে ক্লিক করতে পারেন যে তারা ফ্রিল্যান্সার নিয়োগ করছে কিনা এবং কার জন্য আপনার সেই দক্ষতা আছে কিনা। এটির মধ্যে এটি প্রয়োজন, যদি হ্যাঁ হয় তবে আপনি তার সাথে যোগাযোগ করতে পারেন।

ফ্রিল্যান্সিং চাকরি খোঁজার সেরা প্ল্যাটফর্ম হল ‘ফ্রিল্যান্স ওয়েবসাইট’। এই ওয়েবসাইটগুলিতে, আপনি প্রায় সমস্ত দক্ষতা সম্পর্কিত কাজ পাবেন।

3. আপনার পোর্টফোলিও তৈরি করুন

ফ্রিল্যান্সিং এ, আপনি নিয়োগকর্তা (ক্লায়েন্ট) সম্পর্কে অবগত নন এবং ক্লায়েন্ট আপনার সম্পর্কে অবগত নন। তাহলে ক্লায়েন্ট কীভাবে বিশ্বাস করবে যে আপনি যে কাজের জন্য আবেদন করছেন তা আপনি জানেন বা না? আপনি কি এর কাজ ভালোভাবে করতে পারবেন নাকি? আপনি আপনার পোর্টফোলিও/ওয়েবসাইট তৈরি করে এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন।

আসুন একটি উদাহরণের সাহায্যে এটি বোঝার চেষ্টা করি। ধরুন আপনি কন্টেন্ট রাইটিং জানেন এবং আপনি কনটেন্ট রাইটিং এ ফ্রিল্যান্সিং করতে চান। তাই আপনি আপনার নিজস্ব একটি ব্লগ তৈরি করতে পারেন যেখানে আপনি যে বিষয়ের সাথে ফ্রিল্যান্সিং করতে চান তার সাথে সম্পর্কিত কিছু নিবন্ধ (ব্লগ পোস্ট) প্রকাশ করতে পারেন।

এর সাথে, যখনই কোন ক্লায়েন্ট আপনাকে আপনার কাজ দেখাতে বলে, তখন তাকে আপনার ব্লগের লিঙ্ক দিন

ফ্রিল্যান্স ওয়েবসাইটে আপনার পোর্টফোলিওকে শক্তিশালী করতে, আপনি প্রাথমিকভাবে বিনামূল্যে বা খুব কম রেটে কিছু কাজ করতে পারেন এবং আপনার ক্লায়েন্টদের আপনাকে ভাল রেটিং এবং পর্যালোচনা দিতে বলুন ।

এর সাথে, আপনি যখন পরবর্তীতে চাকরির জন্য আবেদন করবেন, তখন ভালো রেটিং এবং রিভিউ আপনার জন্য চাকরি পাওয়া সহজ করে দেবে।

ফ্রিল্যান্সিং এ, আপনি বিদেশ থেকেও কাজ পান এবং তারাও ভাল অর্থ প্রদান করে। বিদেশ থেকে পেমেন্ট নেওয়ার জন্য পেপ্যাল ​​দুর্দান্ত হবে । বেশিরভাগ ফ্রিল্যান্সার তাদের পেমেন্ট শুধুমাত্র পেপ্যালের মাধ্যমে নেয় ।

তাই ফ্রিল্যান্সিং করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার একটি পেপ্যাল ​​অ্যাকাউন্ট আছে।

অনেকেই প্রশ্ন করেন এখন ফ্রিল্যান্সার কি ? তো ভাই, যিনি ফ্রিল্যান্সিং করেন তাকে ফ্রিল্যান্সার বলে।

কম শিক্ষিত মানুষ কি ফ্রিল্যান্সার হতে পারে এবং কিভাবে?

হ্যাঁ, এটা এমন কোনো চাকরি নয় যেখানে আপনার ডিগ্রি দেখা হবে। বরং এটা ফ্রিল্যান্সিং, এখানে শুধু আপনার কাজ (দক্ষতা) দেখা হয়।

তাই আপনার যদি কোন দক্ষতা থাকে তবে এই পোস্টে দেওয়া ধাপগুলি অনুসরণ করে আপনি একজন ভাল ফ্রিল্যান্সার হতে পারেন। এর জন্য খুব শিক্ষিত হওয়ার দরকার নেই।

ভারতে ফ্রিল্যান্সাররা কত আয় করেন?

ভারতে একজন ফ্রিল্যান্সার গড়ে ₹30,000 থেকে ₹40,000 আয় করেন।

স্বাধীন ফ্রিল্যান্স সাংবাদিক কারা?

স্বাধীন ফ্রিল্যান্স সাংবাদিকরা হলেন তারা যারা কোন একটি সংবাদপত্র বা চ্যানেলের জন্য কাজ করেন না, বরং তারা অনেক মিডিয়া সংস্থার জন্য কাজ করে অর্থ উপার্জন করেন।

ফ্রিল্যান্স রাইটিং কি?

ফ্রিল্যান্স রাইটিং হল স্বাধীনভাবে লেখার একটি উপায়, যেখানে ফ্রিল্যান্স লেখকরা কোনও একটি সংস্থা বা সংস্থার সাথে যুক্ত না হয়ে অনেক সংস্থা বা সংস্থার জন্য সামগ্রী লেখেন এবং তাদের থেকে প্রচুর অর্থ উপার্জন করেন।

বাংলায় ফ্রিল্যান্স জব মানে কি?

বাংলায় ফ্রিল্যান্স কাজের অর্থ হল “স্বাধীনভাবে কাজ করা”।

ফ্রিল্যান্সাররা কি কাজ করে?

ফ্রিল্যান্সাররা কন্টেন্ট রাইটিং, ভিডিও এডিটিং, ওয়েব ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ফটোগ্রাফি বুককিপিং, সেলস সহ আরও অনেক অনলাইন এবং অফলাইন কাজ করে।

ফ্রিল্যান্সার কি টাকা খরচ করে?

সাধারণত ফ্রিল্যান্সারের টাকা খরচ হয় না। কিন্তু আপনার যদি মোবাইল/ল্যাপটপ এবং/অথবা কাজ করার দক্ষতা না থাকে, তাহলে তা উপার্জন করতে আপনার অর্থের প্রয়োজন হতে পারে।

অনেক ফ্রিল্যান্স লেখকের মতো তাদের লেখা প্রদর্শনের জন্য তাদের নিজস্ব একটি ব্লগ তৈরি করে। তাই তাতে কিছু টাকা খরচ হয়।

ভারতে কতজন মানুষ ফ্রিল্যান্সিং করেন?

ভারতে প্রায় 1.5 কোটি ( 15 মিলিয়ন ) মানুষ ফ্রিল্যান্সিং করে ।

ফ্রিল্যান্স কাজের সবচেয়ে চাহিদা কোনটি?

সবচেয়ে চাহিদাপূর্ণ ফ্রিল্যান্স কাজ হল ওয়েব ডিজাইনিং। এছাড়াও কপিরাইটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, গ্রাফিক ডিজাইনিং ইত্যাদি ফ্রিল্যান্স কাজের জন্য প্রচুর চাহিদা রয়েছে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেল থেকে ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাকে জানাতে পারেন।

Leave a Comment