জলদাপাড়া অভয়ারণ্য কোথায় অবস্থিত?

জলদাপাড়া অভয়ারণ্য কোথায় অবস্থিত – জলদাপাড়া অভয়ারণ্য এর একটি উল্লেখযোগ্য পরিবেশগত প্রভাব এবং প্রচুর প্রজাতি রয়েছে। এই অভয়ারণ্যটি এক শিং ওয়ালা গন্ডারের জন্য বিখ্যাত। আজকের আর্টিকেল থেকে আমরা জলদাপাড়া অভয়ারণ্য কোথায় অবস্থিত এই সম্পর্কে বিস্তারিত জানবো। যদি আপনিও এই সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।

জলদাপাড়া অভয়ারণ্য কোথায় অবস্থিত?

পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলায় জলদাপাড়া অভয়ারণ্য অবস্থিত। জলদাপাড়ার জঙ্গল দক্ষিণে মথুরাবাগান চা বাগান থেকে উত্তরে টোটোপাড়ায় ভুটান সীমান্ত পর্যন্ত বিস্তৃত।

61 মিটার উচ্চতায়, জলদাপাড়া 216.51 কিমি এলাকা জুড়ে বিস্তৃত তৃণভূমি, বনভূমি, জলাভূমি এবং নদীমাতৃক বন দ্বারা বেষ্টিত। এর বন প্রায় 50 কিলোমিটার জুড়ে। যাইহোক, বেশিরভাগ রুটের জন্য, বনভূমি সরু এবং মাত্র 5 থেকে 7 কিমি প্রশস্ত। তোর্সা নদীর ধারে, অভয়ারণ্যটি পূর্ব হিমালয়ের পাদদেশে অবস্থিত। উপরন্তু, মালঙ্গী, চিরাখাওয়া, সিসামারা, হলং এবং কালিঝোরা নদীগুলি অভয়ারণ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়।

জলদাপাড়া অভয়ারণ্য এর ইতিহাস

টোটো এবং মেচ উপজাতিরা 1800 সালের আগে জলদাপাড়া জাতীয় উদ্যানে বাস করত। ফলস্বরূপ, এলাকাটিকে টোটোপাড়া নাম দেওয়া হয়েছিল। প্রকৃতপক্ষে, জলদাপাড়া নামে পরিচিত জনবসতি এবং বাজারগুলি বনের দক্ষিণতম অংশে অবস্থিত।

এই জলদাপাড়া অভয়ারণ্যটি, পূর্ব হিমালয়ের পাদদেশে অবস্থিত। যেটি, শিলিগুড়ি থেকে প্রায় 124 কিলোমিটার দূরে, এটি জলপাইগুড়ির আলিপুরদুয়ার মহকুমার তোর্সা নদীর তীরে অবস্থিত।

এর অনন্য প্রাণীকুল, বিশেষ করে ভারতীয় এক-শিংওয়ালা গণ্ডারকে রক্ষা করার জন্য, এটিকে 1941 সালে একটি অভয়ারণ্য করা হয়েছিল। এটি ইন্দো-গাঙ্গেয় সমভূমিগুলি প্রাচীনতম গন্ডার সম্প্রদায়ের আবাসস্থল ছিল।

আবাসস্থল হারানোর ফলে গন্ডার ভৌগলিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে। তারা বর্তমানে জলদাপাড়া জাতীয় উদ্যানে থাকেন। 2014 জলদাপাড়া বন্যপ্রাণী অভয়ারণ্যকে একটি জাতীয় উদ্যান হিসাবে মনোনীত করেছে।

জলদাপাড়া জাতীয় উদ্যানের জলবায়ু

এই জাতীয় উদ্যানের তাপমাত্রা 12 থেকে 27 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে পরিবর্তিত হয়। বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত হয়, যা গাছপালা এবং ফুলের বিস্তৃত পরিসরে বৃদ্ধি পেতে সক্ষম করে। গ্রীষ্মে, পার্কের তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে জলদাপাড়া অভয়ারণ্য কোথায় অবস্থিত এই সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাকে জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Comment