হেলিকপ্টার কে আবিষ্কার করেন – হেলিকপ্টার আবিষ্কার হয় কত সালে

আজকের দিনে মানুষ হেলিকপ্টারে করে, আকাশ জুড়ে পুরো পৃথিবী পাড়ি দেয়। এবং অনেক ব্যক্তির প্রাইভেট হেলিকপ্টার ও রয়েছে।

কিন্তু অনেক ব্যাক্তি “হেলিকপ্টার কে আবিষ্কার করেন” এই সম্পর্কে জানতে চাইবেন। এই জন্য আজকের আর্টিকেল এর মাধ্যমে “হেলিকপ্টার কে আবিষ্কার করেন এবং কত সালে হেলিকপ্টার আবিষ্কৃত হয়” – এই সম্পর্কে details ইনফর্মেশন পাবেন।

হেলিকপ্টার কে আবিষ্কার করেন?

Igor Sikorsky নামক একজন বিমান বিশেষজ্ঞ ১৯৩৯ সালের ১৪ ই সেপ্টেম্বর হেলিকপ্টার আবিষ্কার করেন। এই হেলিকপ্টারটির নাম করণ করা হয়েছিল VS300।

এটি আকাশে ওড়ার জন্য নয়, শুধুমাত্র পরীক্ষা মূলক কাজের জন্য এটি তৈরি করা হয়েছিল। এটি শুধু মাত্র কয়েক মিনিট আকাশে ওড়ানোর মাধ্যমে এটি বোঝানো হয়েছিল যে, পরবর্তীকালে মানুষ কিভাবে হেলিকপ্টার এর সাহায্যে আকাশে পাড়ি দিতে পারে।

Igor Sikorsky পরবর্তীকালে আরো উন্নত ধরনের হেলিকপ্টার তৈরি করেন। এবং তিনি এর সাথে সাথে কয়েকটি public flight ও তৈরি করেছিলেন। Sikorsky R-4 ছিল Igor Sikorsky এর তৈরি, সর্বপ্রথম হেলিকপ্টার। যার মাধ্যমে আকাশে পাড়ি দেওয়া সম্ভব হয়।

Igor Sikorsky সম্পর্কে কিছু কথা

Igor Sikorsky রাশিয়ার একজন বিমান বিশেষজ্ঞ ছিলেন। তিনি ১৯১০ সাল থেকে হেলিকপ্টার তৈরির কাজ শুরু করেন এবং ১৯৪০ সালের মধ্যে সফলতা লাভ করেন।

হেলিকপ্টার আবিষ্কার করার পর তিনি Sikorsky নামক একটি কোম্পানির প্রতিষ্ঠা করেন। এবং প্রচুর পরিমাণে হেলিকপ্টার উৎপাদন করা শুরু করেন।

তিনি মার্কিন সেনাবাহিনীর জন্য বিভিন্ন ধরনের হেলিকপ্টার তৈরি করেছিলেন। এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনী সেইসব হেলিকপ্টার এর সাহায্যে বিভিন্ন মানুষের অনুসন্ধান, ত্রাণ এবং উদ্ধার কার্য সম্পন্ন করেন।

ওই সময়ের মধ্যে Sikorsky কোম্পানি 400 টিরও বেশি হেলিকপ্টার তৈরি করেছিলেন।

হেলিকপ্টার আবিষ্কার হয় কত সালে?

Sikorsky কোম্পানি ১৯৩৯ সালে হেলিকপ্টার তৈরি করেন এবং ১৯৫৮ সালে, জলের ওপর ল্যান্ড করানো যায় এমন হেলিকপ্টার তৈরি করেন। Sikorsky কোম্পানি ছাড়াও আরও অনেক কোম্পানি Sikorsky এর হেলিকপ্টার গুলির আধুনিকীকরণ করা শুরু করে।

আমেরিকার Stainly Hiller নামক এক বিশেষজ্ঞ, এক ধরনের ধাতু ব্যবহার করে হেলিকপ্টারের blade গুলি শক্ত করেছিলেন। যার ফলে হেলিকপ্টারগুলি আগের তুলনায় অনেক দ্রুত গতিতে উড়তে সক্ষম হয়েছিল।

১৯৪৯ সালে Stainly Hiller নিজেও একটি হেলিকপ্টার বানান। যার নাম ছিল Hillar 360। এটির সাহায্যে তিনি পুরো আমেরিকা প্রদক্ষিণ করেছিলেন।

আমেরিকা ও রাশিয়া ছাড়াও, ফরাসির দুই ভাই (Jacques এবং Louis Breguit) ১৯০৭ সালে হেলিকপ্টার তৈরি করেছিলেন। তারা এটির নাম দেন Gyroplane 1। এই হেলিকপ্টার টি এক মিনিটের জন্য দুই ফুট উচ্চতায় উড়েছিল। কিন্তু নিজের ভারসাম্য না রাখতে পারার কারনে, এটি নষ্ট হয়ে যায়।

এইভাবে আমেরিকা, রাশিয়া এবং ফ্রান্স এর মত বিভিন্ন উন্নত দেশ হেলিকপ্টার আবিষ্কারের ভাগ নিয়েছে। এবং বিভিন্ন সময়ে তারা বিভিন্ন ধরনের হেলিকপ্টার তৈরি করে পুরো পৃথিবীকে উপহার দিয়েছে।

উপসংহার

আশা করি আজকের আর্টিকেল থেকে হেলিকপ্টার কে আবিষ্কার করেন এই সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও আর্টিকেলটা সম্পর্কে কিছু জানবার থাকে তাহলে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment