হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য

আমরা সকলেই জানি যে কম্পিউটার দুটি অংশ নিয়ে গঠিত একটি হলো হার্ডওয়্যার এবং অপরটি সফটওয়্যার। কিন্তু এই দুটি জিনিসের মধ্যে, কি পার্থক্য আছে এটা অনেকেই জানেনা। এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য জানব।

যেখান থেকে হার্ডওয়্যার ও সফটওয়্যার কি এই সম্পর্কেও আপনি বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

যদি আপনিও সফটওয়্যার ও হার্ডওয়্যার এর পার্থক্য জানতে আগ্রহী হন তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

হার্ডওয়্যার ও সফটওয়্যার কি?

হার্ডওয়ার হলো কম্পিউটারের বিভিন্ন ভৌত উপাদান। যেগুলির সমন্বয়ে কম্পিউটার তৈরি করা হয়। কম্পিউটারের হার্ডওয়ার হলো প্রাথমিক ইলেকট্রনিক ডিভাইস। হার্ডওয়ার কে হাত দিয়ে ছুতে এবং স্পর্শ করা যায়। বিভিন্ন সফটওয়্যারের সাহায্যে হার্ডওয়ার কে কাজের নির্দেশ দেওয়া যায়। এবং সেই মতো হার্ডওয়ার বিভিন্নভাবে, বিভিন্ন কাজ করে থাকে।

সফটওয়্যার হল বিভিন্ন প্রোগ্রাম এবং ডাটার সেট, যার মাধ্যমে হার্ডওয়ার কে নির্দেশ দেওয়া যায়। সফটওয়ারের সাহায্যে হার্ডওয়ার কে বিভিন্ন নির্দেশ দিয়ে হার্ডওয়ার কে পরিচালনা করা হয়। এবং সফটওয়্যার এর নির্দেশ অনুযায়ী হার্ডওয়ার কাজ করে থাকে।

সফটওয়্যার ছাড়া হার্ডওয়ার কোন কাজ করতে পারবে না। বিভিন্ন কাজ করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ইনস্টল করার প্রয়োজন পড়ে। এবং কম্পিউটার চলনা করার জন্য বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেমের দরকার হয়। যেটি এক ধরনের সিস্টেম সফটওয়্যার। সিস্টেম সফটওয়্যার এর উপর যে সমস্ত সফটওয়্যার ইনস্টল করা হয় সেগুলি হল এপ্লিকেশন সফটওয়্যার।

হার্ডওয়্যার ও সফটওয়্যার কাকে বলে?

কম্পিউটারের বিভিন্ন ভৌত উপাদান যেগুলি হাত দিয়ে স্পর্শ করা যায়, এই সমস্ত উপাদান গুলি কে একত্রে কম্পিউটার হার্ডওয়ার বলে।

মনিটর, প্রিন্টার, মাউস, কিবোর্ড এ সবকিছু হার্ডওয়ার এর উদাহরণ।

হার্ডওয়ার গুলিকে নির্দেশ দিয়ে পরিচালনা করার জন্য যে জিনিসটি দরকার হয় তাকে বলা হয় সফটওয়্যার। সফটওয়্যার কম্পিউটারকে বিভিন্ন নির্দেশ দিয়ে বিভিন্ন ধরনের কাজ করায়। অর্থাৎ হার্ডওয়ার কে কি করতে হবে এটা সফটওয়্যার বলে দেয়।

এটিও জেনে নিন -  CSS কি - এর কাজ ও কিভাবে শিখবেন?

গুগল ক্রোম, মাইক্রোসফ্ট উইন্ডোজ, মাইক্রোসফট এক্সেল, পাওয়ারপয়েন্ট ইত্যাদি সফটওয়্যার এর উদাহরণ।

হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য

1. কম্পিউটারের বিভিন্ন ভৌত জিনিসগুলো হলো কম্পিউটারের হার্ডওয়ার। অপরদিকে কম্পিউটারকে নির্দেশ দিয়ে হার্ডওয়ার্ককে কাজ করায় সফটওয়্যার।

2. হার্ডওয়ার হাত দিয়ে স্পর্শ করা যায় কিন্তু সফটওয়্যার হাত দিয়ে স্পর্শ করা যায় না।

3. সফটওয়্যার ছাড়া হার্ডওয়ার কাজ করতে পারবে না। অর্থাৎ, হার্ডওয়ার হল কম্পিউটারের শরীর এবং সফটওয়্যার হলো সেই শরীরের আত্মা।

4. কম্পিউটারের ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস এবং বিভিন্ন যন্ত্রপাতি গুলি হল হার্ডওয়ার এর উদাহরণ। অপরদিকে, বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেমস এবং অপারেটিং সিস্টেম গুলি হল সফটওয়্যার এর উদাহরণ।

5. হার্ডওয়ার হলো কম্পিউটারের ফিজিক্যাল পার্টস বা অংশ এবং সফটওয়্যার হল কম্পিউটারকে নির্দেশ দেওয়ার একটি সেট।

6. হার্ডওয়ার এর চারটি ভাগ হলো ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস, স্টোরেজ এবং অভ্যন্তরীণ উপাদান। এবং সফটওয়্যার কে দুটি ভাগে ভাগ করা হয় এপ্লিকেশন সফটওয়্যার এবং সিস্টেম সফটওয়্যার।

7. কম্পিউটার ভাইরাস হার্ডওয়ারে কোন ক্ষতি করতে পারে না। কিন্তু ভাইরাস দ্বারা সফটওয়্যার ক্ষতিগ্রস্ত হয়।

8. বিভিন্ন যন্ত্রপাতি একত্রে হার্ডওয়ার তৈরি হয়। বিভিন্ন প্রোগ্রামিং ভাষার দ্বারা সফটওয়্যার তৈরি করা হয়।

হার্ডওয়ার ও সফটওয়্যার এর উদাহরণ

কিবোর্ড, মাউস, মনিটর, প্রিন্টার, হেডফোন, পেনড্রাইভ ইত্যাদি হলো হার্ডওয়ার এর উদাহরণ।

মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, গুগোল ড্রাইভ, লিনাক্স, মাইক্রোসফট উইন্ডোজ ইত্যাদি সবকিছুই সফটওয়্যার উদাহরণ।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে হার্ডওয়্যার ও সফটওয়্যার কাকে বলে এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য কি এই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি বুঝতে আপনার এখনো কোনো অসুবিধা হয় তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা কমেন্টের মাধ্যমে আপনাকে পুরোপুরি সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment