হাতের আঙ্গুলের নাম | Hater 5 Angular Nam

হাতের আঙ্গুলের নাম – আমরা সবাই জানি যে আমাদের হাতে 5টি আঙুল আছে কিন্তু আমরা অনেকেই জানি না এই পাঁচটি আঙ্গুলের নাম কি এবং এই আঙ্গুলের বৈশিষ্ট্যগুলি কী। এই কারণেই এই নিবন্ধের মাধ্যমে আমরা আপনাকে বাংলায় এবং ইংরেজিতে হাতের সমস্ত আঙ্গুলের নাম (hater angular nam) বলব এবং তাদের কিছু বৈশিষ্ট্য নিয়েও আলোচনা করব।

হাতের পাঁচ আঙ্গুলের নাম

  1. বৃদ্ধাঙ্গুলি,
  2. তর্জনী,
  3. মধ্যমা,
  4. অনামিকা ও
  5. কনিষ্ঠা

হাতের আঙ্গুলের নাম

স্কুলে, বাচ্চাদের প্রায়ই আঙ্গুলের নাম বলতে বলা হয়, কিন্তু জ্ঞানের অভাবে তারা আঙ্গুলের নাম বলতে পারে না। তাই এই পোস্টে আমরা আপনাকে বাংলায় আঙ্গুলের নাম দিয়েছি।

১. বৃদ্ধাঙ্গুলি

বুড়ো আঙুলটি হাতের সামনের দিকে এবং এর গঠন সব আঙুল থেকে আলাদা। আকারেও বুড়ো আঙুল সব আঙুলের চেয়ে ছোট। ভারতে কেউ যখন তার বুড়ো আঙুল দেখায়, তখন বলা হয় দেখা যাচ্ছে, অর্থাৎ তাকে উত্যক্ত করছে। যাইহোক, পশ্চিমা দেশগুলিতে, বুড়ো আঙুল দেখানোর অর্থ শুভকামনা দেওয়া বা কিছুতে সম্মত হওয়া বোঝায়।

২. তর্জনী

বুড়ো আঙুলের পরে যে প্রথম আঙুলটি আসে তাকে তর্জনী বলা হয় এবং এটি নিজেই একটি বিশেষ আঙুল। কারণ আমরা আমাদের দৈনন্দিন কাজে তর্জনী অনেক বেশি ব্যবহার করি। যখন আমরা একটি কলম বা পেন্সিল দিয়ে লিখি, তখন এই আঙুলটি ব্যবহার করা হয় এবং তর্জনীটি কাউকে দিক নির্দেশ করতেও ব্যবহার করা হয়। মুসলমানরাও নামাজের সময় এই আঙুল ব্যবহার করেন।

৩. মধ্যমা

তর্জনীর পরের আঙুলকে বলা হয় মধ্যম আঙুল আর ইংরেজিতে একে বলে মধ্যম আঙুল। এই আঙুল তর্জনীতে সহায়ক। যখন কেউ কাউকে মধ্যম দেখায়, তখন বোঝা যায় কাউকে অপমান করা বা হেয় করা। মধ্যমা আঙুল দেখানোর প্রচলন পশ্চিমা দেশগুলোতে বাড়ছে।

৪. অনামিকা

মধ্যমা আঙুলের পরের একটিকে অনামিকা বলে। অনেক ধর্মেই এই আঙুলের বিশেষ গুরুত্ব রয়েছে। যখন কেউ খ্রিস্টধর্মে নিযুক্ত হন, তখন বর এবং কনে শুধুমাত্র এই আঙুলে আংটি বিনিময় করে। হিন্দু ধর্মেও এই আঙুল দিয়ে টিকা করা শুভ বলে মনে করা হয়।

৫. কনিষ্ঠা

শেষ আঙুলটিকে বলা হয় কনিষ্ঠা বা ছোট আঙুল। এই আঙুলটিকে সবচেয়ে ছোট বলে মনে করা হয়, তাই এই আঙুলটিকে ইংরেজিতে লিটল ফিঙ্গার বলা হয়। এটি অনামিকা আঙুলের সহায়ক আঙুল। যখন কেউ কনিষ্ঠ আঙুল দেখায় , তখন বোঝা যায় যে আঙুলটি দেখানো ব্যক্তি প্রস্রাব করতে চায়। এমনকি মাথাব্যথা থাকলেও এই আঙুল টিপতে পরামর্শ দেন চিকিৎসকরা।

আঙ্গুলের নাম ইংরেজিতে

এখন আমরা আঙ্গুলের নাম গুলি ইংরেজিতে জেনে নেব।

বাংলা ইংরেজি
বৃদ্ধাঙ্গুলি Thumb Finger
তর্জনী Index Finger
মধ্যমা Middle Finger
অনামিকা Ring Finger
কনিষ্ঠা Little Finger

 

কনিষ্ঠা আঙুল কাকে বলে?

হাতের সবচেয়ে ছোট আঙুলকে বলা হয় ছোট আঙুল।

বাম হাতকে বাংলায় কী বলা হয়?

বাম হাতকে বলা হয় বিপরীত হাত।

সবচেয়ে গুরুত্বপূর্ণ আঙ্গুল কোনটি?

থাম্ব বা বৃদ্ধাঙ্গুলি হল সবচেয়ে গুরুত্বপূর্ণ আঙুল।

অনামিকা আঙ্গুল কোনটি?

অনামিকা হল মানুষের হাতের চতুর্থ আঙ্গুল। এটি কনিষ্ঠা এবং মধ্যাঙ্গুলের মধ্যে অবস্থিত।

উপসংহার

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে হাতের আঙ্গুলের নাম (Hater 5 Angular Nam) সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন পেয়ে গেছেন। যদি আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

Leave a Comment