স্মার্ট হওয়ার উপায় – স্মার্ট হওয়ার ১০ টি সেরা উপায়

স্মার্ট হওয়ার উপায় – আজকালকার দিনে পৃথিবী সর্বত্রই সবদিক থেকে এগিয়ে যাচ্ছে। এইজন্য আজকের দিনে মানুষের সাথে মেশার জন্য স্মার্ট হওয়া অবশ্যই দরকার আছে। যদি আপনি নিজেকে স্মার্ট না করে তুলতে পারেন তাহলে আপনি অন্যদের সাথে নিজেকে মিলিয়ে নিতে পারবেন না, এবং অন্যের চোখে ছোট হয়ে যাবেন। এইজন্য পুরো পৃথিবীর সাথে নিজেকে মিলিয়ে নেওয়ার জন্য আপনাকেও স্মার্ট হবে হবে।

কিন্তু বেশিরভাগ ব্যক্তি নিজেকে স্মার্ট করে তোলার উপায় সম্বন্ধে জানে না। এই জন্য আজকের আর্টিকেলে আমি আপনাদের কিছু টিপস দেব। যার মাধ্যমে আপনিও স্মার্ট হতে পারবেন।

যদি আপনি স্মার্ট হতে চান তাহলে আজকের আর্টিকেল থেকে কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়, মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়, স্মার্ট হওয়ার সেরা উপায় গুলি অবশ্যই জেনে নিন।

স্মার্ট হওয়ার উপায়

যদি আপনি একজন স্মার্ট ব্যক্তিগত দেন তাহলে নিচের দেওয়া টিপস গুলো একটি একটি করে জেনে নিয়ে, সেগুলিকে প্রত্যেকদিন অনুসরণ করে চলুন।

১. সর্বদা শান্ত মনে থাকুন

স্মার্ট হওয়ার জন্য আপনাকে সর্বদা শান্ত মনে থাকতে হবে। যার মাধ্যমে আপনি বর্তমান কোন ঘটনাকে সাবধানতার সাথে এবং স্মার্টলি ভাবে অতিক্রম করতে পারবেন।

যদি আপনার মন ক্ষুব্ধ অবস্থায় থাকে তাহলে আপনি অন্য ব্যক্তিদের সাথে ভালো ব্যবহার নাও করতে পারেন। যার কারণে তাদের মনে আপনার প্রতি একটি খারাপ ধারণার সৃষ্টি হবে। এইজন্য যদি আপনি স্মার্ট হতে চান তাহলে মনকে শান্ত রেখে প্রত্যেকটি ঘটনার জন্য নিজেকে মানিয়ে চলুন।

২. ভালো ব্যক্তিদের সাথে মেলামেশা করুন

যদি আপনি স্মার্ট হতে চান তাহলে আপনাকে অবশ্যই ভালো মানুষের সাথে মেলামেশা করতে হবে।

আপনি তাদের সাথে মেলামেশা করবেন, যারা আপনাকে সর্বদা পজিটিভ রাখবে এবং পজিটিভ কথাবার্তা বলবে। যদি আপনি এরকম ব্যক্তির সাথে কথাবার্তা বলেন তাহলে আপনার মন সর্বদা পজিটিভ থাকবে।

যার দ্বারা আপনি কোন সিদ্ধান্ত নেওয়ার সময় সেই সিদ্ধান্তটি পজিটিভ দিকটি ভালোভাবে লক্ষ্য করতে পারবেন।

এছাড়া যারা খারাপ ব্যক্তি তাদের থেকে দূরে থাকাই ভালো, কারণ তাদের খারাপ মন্তব্য এবং খারাপ কাজ কর্ম আপনাকেও খারাপের দিকে নিয়ে যাবে। যেটি স্মার্ট ব্যক্তি হওয়াতে আপনার পথে বাধার সৃষ্টি করবে।

৩. সময়ের সাথে নিজেকে মানিয়ে চলুন

স্মার্ট ব্যক্তি হওয়ার জন্য আপনাকে অবশ্যই সময়ের সাথে নিজেকে মানিয়ে চলতে হবে। এবং সর্বদা বাস্তব ঘটনার প্রতি সজাগ থাকতে হবে।

যদি বর্তমান সময়ে আপনার সাথে কোন খারাপ জিনিস হয়ে থাকে তাহলে আপনি এটিকে পজিটিভ চিন্তা ধারার মাধ্যমে, সময়ের সাথে মানিয়ে নিন। এবং আপনার লক্ষ্যের দিকে এগিয়ে যান।

যেটি হয়ে গেছে সেটিকে ভুলে গিয়ে ভবিষ্যতের দিকে লক্ষ্য রেখে নিজেকে সেই সময়ের জন্য মানিয়ে নিন।

৪. রোজ নতুন নতুন ইনফর্মেশন নিন

বর্তমান যুগ হলো ইনফরমেশনের যুগ। তাই এই যুগে আমার কাছে যত বেশি জ্ঞান থাকবে আপনি তত বেশী স্মার্ট হতে পারবেন।

আপনি সর্বদা অনলাইন মারফত বিভিন্ন ধরনের ভিডিও দেখে নতুন নতুন ইনফর্মেশন নিন। যাতে করে আপনি কোন বড় সমস্যা বা ভবিষ্যতের জন্য প্রস্তুত থাকতে পারেন। এবং আপনার ইনফর্মেশন এর সাহায্যে সেই সমস্যাটিকে অতিক্রম করতে পারেন।

৫. বই পড়ুন

সর্বদা 10 থেকে 15 পাতা বইয়ের পেজ পড়ুন। যার মাধ্যমে আপনি নতুন নতুন জিনিস শিখতে পারবেন। এবং এর সাথে সাথে সেই বইয়ের লেখক এর সাথে মনে মনে কথা বলতে পারবেন।

যার দ্বারা বই আপনার জীবনের প্রধান সঙ্গী হয়ে উঠবে এবং খারাপ ব্যক্তির থেকে আপনি আপনার নিজেকে দূরে রাখতে পারবেন।

এর সাথে সাথে সেই লেখক এর ভাব, ভালোবাসা এবং তাঁর জীবনের সমস্ত কাহিনীর সাথে নিজেকে মিলিয়ে নিয়ে আপনি অনেক বেশি জ্ঞান আহরণ করতে পারবেন।

৬. যুক্তি দিয়ে কথা বলুন

স্মার্ট ব্যক্তির সবথেকে ভালো গুণ হলো যুক্তি দিয়ে কথা বলা। সাধারণ ব্যক্তি যে কোন ব্যক্তির সাথে যে কোন সময়, যে কথা গুলি বলে সেগুলির অনেক সময় কোনো মানে হয় না এবং সেটি তর্কের সৃষ্টি করে।

তাই আপনি যদি অন্য ব্যক্তিদের সাথে তর্কের মধ্যে নিজেকে না জড়াতে চান তাহলে সর্বদা যুক্তি দিয়ে কথা বলুন।

এবং যদি আপনার কোন ভুল হয়ে যায় তাহলে সেটা স্বীকার করুন।

৭. জামাকাপড়ের Sense রাখুন

লোকজন আপনার জামা কাপড়ের ওপর ভিত্তি করে আপনি কেমন চরিত্রের সেটির অনেকটা জেনে যায়। এই জন্য আপনাকে সর্বদা ভদ্র সভ্য জামা কাপড় পরিধান করতে হবে।

একজন স্মার্ট ব্যক্তি হতে গেলে জামা কাপড়ের প্রতি আপনার অবশ্যই ধারণা থাকতে হবে। যদি জামা কাপড়ের প্রতি আপনার ধারনা থাকে তাহলে আপনি ইউটিউব থেকে dressing sense শিখতে পারেন।

৮. সর্বদা খুশি মনে থাকুন

স্মার্ট ব্যক্তির অন্যতম গুরুত্ব হল সর্বদা খুশি মনে থাকা। যদি আপনিও স্মার্ট ব্যক্তি হতে চান তাহলে আপনাকে সর্বদা নিজের মনকে খুশি রাখতে হবে।

যার মাধ্যমে আপনি নিজেও শান্তি পাবেন এবং অন্যদেরও খুশি রাখতে পারবেন।

৯. শরীর Fit রাখুন

স্মার্ট হতে গেলে আপনাকে অবশ্যই শরীরের প্রতি ধ্যান দিতে হবে। যদি আপনি জীবনে ভালো কিছু লক্ষ্য অর্জন করতে চান তাহলে আপনার শরীর অবশ্যই ভালো রাখা চাই।

যদি আপনি আপনার লক্ষ্যে পৌঁছেও যান এবং যদি আপনার শরীর ফিট না হয়ে থাকে তাহলে আপনি আপনার লক্ষ্যে পৌঁছেও, নিজের লক্ষ্যকে উপভোগ করতে পারবেন না।

এই জন্য বর্তমান পরিস্থিতিতে এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে নিজের শরীরকে সর্বদা সুস্থ রাখুন।

১০. অন্যদের ছোট করা থেকে বিরত থাকুন

বেশিরভাগ মানুষ অন্যদের ছোট করে আনন্দ পেয়ে থাকে। তবে যদি আপনি নিজেকে স্মার্ট করে তুলতে চান তাহলে অন্যদের ছোট করা থেকে দূরে থাকুন। এর বদলে অন্যদের কোন ভাল কাজের জন্য উৎসাহিত করুন এবং ভালোবাসা দিন।

যার ফলে অন্য ব্যক্তিরাও আপনার প্রতি ভালোবাসা সৃষ্টি করবে এবং আপনার বন্ধ হয়ে যাবে। তাই অন্যদের ছোট করে শত্রু বানানোর থেকে, ভালোবেসে বন্ধুত্বতা অর্জন করুন।

মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়

আশাকরি উপরে ইনফর্মেশন থেকে আপনি স্মার্ট হওয়ার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। এবার এখান থেকে মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায় গুলি কি কি এটি জেনে নিন।

  1. ভেবেচিন্তে কথাবার্তা বলুন
  2. মেয়েটির চরিত্র অনুযায়ী তার সাথে কৌতুক করুন
  3. মেয়েটির সামনে নিজেকে পজিটিভ রাখুন
  4. অন্য ব্যক্তিকে সাহায্য করুন
  5. সর্বদা হাসিখুশি থাকুন
  6. মেয়েটির মনের ভাব বুঝে নিয়ে তার সাথে মেলামেশা করুন
  7. এমন ইনফর্মেশন গ্রহণ করুন, যেগুলো মেয়েটি জানে না।
  8. তার সাথে নতুন নতুন জিনিস নিয়ে আলোচনা করুন।
  9. নিজেকে স্টাইলিশ বানান।

কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়

কথাবার্তায় স্মার্ট হওয়ার জন্য আপনাকে সর্বদাই ভেবেচিন্তে কথা বলতে হবে। এবং যে সমস্ত কথাগুলি শুধুমাত্র তর্কের সৃষ্টি করে সেই সমস্ত কথা গুলি অন্যদেরকে বলবেন না। এবং তাদের কথাবার্তার সর্বদা গুরুত্ব দিন।

কথাবার্তায় স্মার্ট হয়ে উঠার জন্য আপনাকে ভাল ভাল কথা শিখতে হবে। যে সমস্ত কথা গুলি জানা সত্ত্বেও সচরাচর সাধারণ মানুষেরা সেগুলো ব্যবহার করে না। এবং কখনোই অন্য ব্যক্তিকে গালি দেবেন না।

নিজেকে স্মার্ট করে তোলার উপায় – স্মার্ট হওয়ার কৌশল

আশা করি নিজেকে স্মার্ট করে তোলার জন্য আপনি ওপর থেকে ইনফরমেশন গুলো দেখে নিয়েছেন। আপনি আরেকবার ইনফর্মেশন গুলির তালিকা দেখে নিন।

  • নিজের মনকে শান্ত রাখুন
  • যুক্তি দিয়ে কথা বলুন
  • নিজের শরীরকে সুস্থ রাখুন
  • বই পড়ুন
  • নতুন নতুন ইনফরমেশন নিন
  • জামা কাপড়ের সেন্স রাখুন
  • অন্য ব্যক্তিকে সাহায্য করুন
  • সর্বদা যে কোন ঘটনার জন্য প্রস্তুত থাকুন
  • সময়ের সাথে নিজেকে মানিয়ে নিন
  • সর্বদা পজিটিভ থাকুন
  • সর্বদা মুখের হাসি বজায় রাখুন
  • অন্যদের গালি দেওয়া ও ছোট করা থেকে দূরে থাকুন।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে কথাবার্তায় স্মার্ট হওয়ার উপায়, মেয়েদের কাছে স্মার্ট হওয়ার উপায়, স্মার্ট হওয়ার সেরা উপায় গুলি সম্পর্কে জানতে পেরেছেন। যদি আপনিও স্মার্ট হতে চান তাহলে আজ থেকেই ওপরের নিয়মগুলি পালন করতে শুরু করে দিন। আমি আশা করছি আপনি অল্প দিনের মধ্যেই সাধারণ ব্যক্তি থেকে, স্মার্ট ব্যক্তিতে বদলে যাবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment