স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়

যারা স্মার্ট কার্ড তৈরি করতে দিয়েছেন তারা অনেক সময় স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান। কিন্তু সঠিক ইনফরমেশন এর অভাবে অনেক সময় এটি করা হয়ে ওঠেনা।

এইজন্য আজকের আর্টিকেলটা আপনাকে সাহায্য করবে। যেখান থেকে আপনি স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই চলুন দেরী না করে জেনে নেওয়া যাক।

স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক করার কারণ হলো, বক্স নম্বর ও কম্পার্টমেন্ট নম্বর জানা যায়। একটি স্মার্ট কার্ডের ব্ক্স এ দশটি কম্পার্টমেন্ট থাকে। কত নম্বর বক্স এর কত নম্বর কম্পার্টমেন্ট এ আপনার স্মার্ট কার্ড আছে সেটি আপনি স্মার্ট কার্ড চেক করলে বুঝতে পারবেন।

বক্স নম্বর ও কম্পার্টমেন্ট নম্বর জানতে পারলেই আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার স্মার্ট কার্ড তৈরী হয়ে গেছে।

স্মার্ট কার্ড চেক করার প্রথম পদ্ধতি

যাদের কাছে ভোটার নিবন্ধন স্লিপ আছে তাদের স্মার্ট কার্ড চেক করতে হলে, তাদের নিজস্ব মোবাইল ফোন থেকে একটি ম্যাসেজ পাঠাতে হবে।

এর জন্য,

NID<একটি স্পেস দিন>ভোটার নিবন্ধন স্লিপের নম্বর দিন<একটি স্পেস দিন>জন্ম তারিখ দিন। তারপর ১০৫ নম্বরে মেসেজ টি পাঠিয়ে দিন।

আপনি এইরকমভাবে মেসেজ লিখবেন –

NID 987654321 08-11-1991

দ্বিতীয় পদ্ধতি – নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড

যাদের কাছে ১০ সংখ্যা বা ১৭ সংখ্যার এনআইডি নম্বর আছে তাদের ক্ষেত্রে স্মার্ট কার্ড চেক করতে হলে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে এই জিনিসটি লিখতে হবে।

SC<একটি স্পেস দিন>NID<একটি স্পেস দিন>১০ অথবা ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখুন। তারপর ১০৫ নম্বরে পাঠিয়ে দিন।

এইরকমভাবে মেসেজ লিখবেন –

SC NID 8790654321

স্মার্ট কার্ড কিভাবে পাবো?

যদি আপনার স্মার্ট কার্ড তৈরী হয়ে এসে থাকে তাহলে আপনার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকেই বিতরণ করা হবে। যদি আপনি কোন কারণে স্মার্ট কার্ড না পেয়ে থাকেন তাহলে নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করুন। আপনি সেখান থেকেই আপনার স্মার্ট কার্ড পেয়ে যাবেন।

স্মার্ট কার্ড ডাউনলোড

স্মার্ট কার্ডে একজন ব্যক্তির অনেক ধরনের তথ্য থাকে। এইজন্য আপনি অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন না।

এটা সম্পূর্ণই একটি ভুল ধারণা। কারণ স্মার্ট এনআইডি কার্ড কখনোই ডাউনলোড করা যায় না। আপনার স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে আপনি শুধুমাত্র নির্বাচন অফিস থেকে সেটি তুলতে পারবেন।

যারা স্মার্ট কার্ড পাননি

যারা স্মার্ট কার্ড পাননি তারা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। হয়তো আপনার কার্ডটি সেখানে রয়ে গেছে, কোনো কারণে হয়তো আপনার হাতে এখনো পৌঁছায়নি। কারণ আপনার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকেই বিতরণ করা হবে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস

যাদের নিবন্ধন স্লিপ রয়েছে তারা NID 987654321 08-11-1991 এইরকমভাবে এবং যাদের ১০ সংখ্যা বা ১৭ সংখ্যার এনআইডি নম্বর আছে, তারা SC NID 8790654321 এইরকম মেসেজ লিখে ১০৫ নম্বরে পাঠিয়ে দিন। এই দুই পদ্ধতিতে আপনারা স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও কিছু সমস্যা হয়ে থাকে, তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment