স্পেশাল কি (key) কাকে বলে ও এর উদাহরণ

কম্পিউটার আজকের দিনে বেশিরভাগ মানুষ ব্যবহার করে থাকেন। তবে কম্পিউটার ব্যবহার করার সময় আমরা যে কীবোর্ড ব্যবহার করি, সেই keyboard key এর ভিত্তিতে, key গুলির আলাদা আলাদা এর নামকরণ করা হয়েছে। যাদের মধ্যে স্পেশাল কি (key) ও অন্যতম। যেটি সম্পর্কে হয়তো অনেকেই জানেন না।

যদি আপনি কম্পিউটার কিবোর্ড এর মধ্যে স্পেশাল কি (key) কোনগুলি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে আপনি Special key কি? এবং স্পেশাল কি এর উদাহরণ সম্পর্কে তথ্য পাবেন। যার মাধ্যমে এই সম্পর্কে আপনার মন থেকে প্রশ্ন চলে যাবে।

Special key কি?

স্পেশাল কি হলো এমন কিছু key যেগুলি বিশেষ ফাংশন সম্পাদন করতে কাজে লাগে। কম্পিউটার কিবোর্ড এর মধ্যে মোট 104 টি key থাকে। স্পেশাল key গুলিকে এর মধ্যে ধরা হয় না। Special key ছাড়াই কম্পিউটারে মোট 104 টি key থাকে।

স্পেশাল key কে media key ও বলা হয়। কারণ এই কি গুলির সাহায্যে বিশেষত, audio track skip, volume up down, audio কন্ট্রোল করা হয়।

অর্থাৎ এই সমস্ত key গুলি শুধুমাত্র একটি বা দুটি বিশেষ কাজের জন্য কাজে লাগে।

স্পেশাল কি কাকে বলে?

কম্পিউটার কীবোর্ডের মধ্যে এমন কিছু key আছে, যেগুলি বিশেষ ফাংশন সম্পাদন করতে কাজে লাগে। এই সকল বিশেষ key গুলিকে, স্পেশাল কি (key) বলে।

স্পেশাল কি এর উদাহরণ

ভলিউম আপ-ডাউন বাটন, ব্রাইটনেস আপ-ডাউন বাটন, media সাইলেন্ট বাটন, F9, F10 ইত্যাদি স্পেশাল কি এর উদাহরণ।

স্পেশাল কি এর উদাহরণ

আপনি এই ছবিটি দেখে স্পেশাল কি সম্পর্কে ধারণা নিতে পারবেন।

একটি কিবোর্ডের মধ্যে কয়টি Special Key থাকে?

কম্পিউটার কেবোর্ড বিভিন্ন দ্বারা বিভিন্ন মডেলের তৈরি হয়। এই জন্য নির্দিষ্ট কোম্পানি কি বোর্ডের মধ্যে কয়টি স্পেশাল কি রাখবে, সেটা তাদের নিজস্ব ব্যাপার। তবে অধিকাংশ সাধারণ কিবোর্ড এর ক্ষেত্রে ১২ থেকে ২০ টি Special Key থাকে।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে স্পেশাল কি (key) কাকে বলে ও এর উদাহরণ সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। এখন আপনি, আপনার কম্পিউটার কীবোর্ডের মধ্যে কয়টি স্পেশাল কি রয়েছে, সেটি সহজেই বুঝতে পারবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

1 thought on “স্পেশাল কি (key) কাকে বলে ও এর উদাহরণ”

  1. কম্পিউটার যে এত প্রকার হয় সেটা এটি পড়ে জানতে পারলাম।কম্পিউটার সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ।

    Reply

Leave a Comment