সুরক্ষা অ্যাপস – ডাউনলোড ও নিবন্ধন করার উপায়

সুরক্ষা অ্যাপস – আজকের এই আর্টিকেল থেকে আমরা সুরক্ষা অ্যাপস সম্পর্কে বিস্তারিত জানব। যেটি বর্তমানে বাংলাদেশের একটি জনপ্রিয় এপ্লিকেশন।

আজকের এই আর্টিকেল থেকে আমরা সুরক্ষা অ্যাপস কি (Surokkha) এবং কিভাবে ডাউনলোড করতে হয় এই সম্পর্কে আলোচনা করব। যদি আপনিও এই ব্যাপারে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি পড়তে পারেন।

সুরক্ষা অ্যাপস কি?

করোনা ভাইরাস এর টিকা গ্রহণের রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনেক অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে।

করোনা ভাইরাস এর টিকা রেজিস্ট্রেশন করে, টিকা দেওয়ার জন্য প্রত্যেকটি দেশই তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন তৈরি করে।

অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের করোনা টিকা দেওয়ার জন্য, তাদের নাম রেজিস্টার করা প্রয়োজন। এই জন্য বাংলাদেশ সরকার “সুরক্ষা” নামক একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছেন।

এই apps টি ব্যাবহার করে টিকা প্রদানকারী কর্মীগণ, বিভিন্ন ব্যাক্তির নাম রেজিস্টার করছেন এবং তার পরে তাদের টিকা দেওয়া হচ্ছে।

এছাড়া যে সকল ব্যাক্তি টিকা নিতে ইচ্ছুক, তারাও এই অ্যাপস ব্যাবহার করে তাদের নাম রেজিস্টার করে, পরবর্তী টিকার জন্য আবেদন করতে পারেন। টিকা নেওয়ার পর, তার টিকা সংক্রান্ত যাবতীয় তথ্যও এই অ্যাপস থেকেই পাওয়া যায়।

যাদের টিকা হয়ে গেছে, তাদের পরবর্তীকালে বুস্টার ডোজ দেওয়ার জন্যও এই অ্যাপসটি ব্যাবহার করা হবে বলে জানা গেছে।

সুরক্ষা অ্যাপস ডাউনলোড করার উপায়

যদি আপনিও এখনও পর্যন্ত টিকা না নিয়ে থাকেন বা টিকা কার্ড না পেয়ে থাকেন তাহলে আপনিও সুরক্ষা অ্যাপস ব্যাবহার করতে পারেন।

এই অ্যাপসটি ডাউনলোড করার জন্য প্লেস্টোর খুলে নিয়ে, সার্চ বক্সে “Surokkha” লিখে সার্চ করুন।

সুরক্ষা অ্যাপস - ডাউনলোড ও নিবন্ধন করার উপায়

সাথে সাথে আপনার সামনে apps টি চলে আসবে। এরপর আপনি install বাটনে ক্লিক করা মাত্র এপসটি আপনার মোবাইল এ ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

এরপর অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে এটি খুলে নিয়ে ব্যাবহার করতে পারেন।

সুরক্ষা অ্যাপস ব্যাবহারের নিয়ম

সুরক্ষা অ্যাপস এর সাহায্যে নিবন্ধন করতে চাইলে ন্যাশনাল আইডেন্টিফিকেশন নাম্বার বা বার্থ রেজিস্ট্রেশন সার্টিফিকেট নাম্বার এর প্রয়োজন।

অ্যাপ্লিকেশনটি খুলে নিয়ে প্রয়োজনীয় ইনফরমেশন দেওয়ার পর আপনার মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নম্বর দেওয়ার সাথে সাথে, সেই নম্বরে একটি OTP যাবে।

OTP এর সাহায্যে আপনি রেজিস্টার করে নিতে পারবেন। এরপর আপনি status check এবং card download করতে পারবেন।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে সুরক্ষা অ্যাপস সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। যদি এখনও এই আর্টিকেলটি সম্পর্কে আমার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর যদি আপনার এখনো ভ্যাকসিন নেওয়া, না হয়ে থাকে তাহলে এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে যত তাড়াতাড়ি পারেন ভ্যাকসিন এর জন্য নিবন্ধন করুন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment