সিস্টেম সফটওয়্যার এর নাম (System Software)

সিস্টেম সফটওয়্যার হল এমন এক ধরনের সফটওয়্যার যেটি ছাড়া অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালানো সম্ভব নয়।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার ছাড়া কম্পিউটার হার্ডওয়্যার কাজ করবে না। এবং কম্পিউটার হার্ডওয়্যারকে কোনরকম ইনপুট দিতে হলে অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর প্রয়োজন হয়। আর অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলোকে চালনা করার জন্য সিস্টেম সফটওয়্যার এর প্রয়োজন হয়। সিস্টেম সফটওয়্যার এর ওপর অ্যাপ্লিকেশন সফটওয়্যার রান করানো হয়ে থাকে।

সোজাভাবে বলতে গেলে যদি কম্পিউটার হার্ডওয়ার মানুষের শরীর হয় তাহলে সিস্টেম সফটওয়্যার হল তার আত্মা। আর আত্মা ছাড়া শরীর কোনো কাজ করতে পারে না।

আগের আটিকেল থেকে আমরা অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর নাম জেনেছিলাম। আজকের আর্টিকেল থেকে আমরা সিস্টেম সফটওয়্যার এর নাম গুলি জেনে নেব। তাই চলুন দেরি না করে জনপ্রিয় সিস্টেম সফটওয়্যার গুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সূচিপত্র

Windows

Windows হল সবথেকে জনপ্রিয় এবং সব থেকে পরিচিত সিস্টেম সফটওয়্যার। বেশিরভাগ ল্যাপটপ এবং ডেস্কটপ এর মধ্যে windows software ব্যবহার করা হয়।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে তার মধ্যে বিশেষ বিশেষ কাজের জন্য বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে।

Windows software এতটাই জনপ্রিয় যে ১০০% এর মধ্যে ৭০ থেকে ৭৫ পার্সেন্ট কম্পিউটার ব্যবহারকারী, তাদের কম্পিউটারে শুধুমাত্র windows অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে।

Mac OS

উইন্ডোজ সফটওয়্যার এর পরে যে অপারেটিং সিস্টেমটি সবথেকে জনপ্রিয় সেটি হল Mac OS। এটিও খুবই পুরনো একটি সিস্টেম সফটওয়্যার। তবে ১০০% এর মধ্যে শুধুমাত্র ১৫% মার্কেট শেয়ার এই অপারেটিং সিস্টেমটির রয়েছে।

বেশিরভাগ বা যাবতীয় অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর ব্যাবহার শুধুমাত্র এই দুটি অপারেটিং সিস্টেম এর মাধ্যমেই করা হয়ে থাকে।

Chrome OS

এটি হলো এক ধরনের web-based সিস্টেম সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম যেটি শুধুমাত্র Chromebooks এর মধ্যে ইনস্টল করা থাকে।

এটিও জেনে নিন -  জাভাস্ক্রিপ্ট কি ও কেন ব্যবহার করা হয়?

এই অপারেটিং সিস্টেমটি গুগল দ্বারা ডেভেলপ করা হয়েছে। এবং যেকোনো ধরনের এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন এই অপারেটিং সিস্টেমটির মধ্যে চালনা করা যায়।

তবে বর্তমান দিনে এই সফটওয়্যারটি খুব একটা জনপ্রিয় নয়।

Ubuntu

Ubuntu হলো আরেকটি অপারেটিং সিস্টেম যেটি লিনাক্স এর মধ্যে চালনা করা হয়। এটি হলো একটি ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার।

Ubuntu ব্যবহার করে Ubuntu Software Centre থেকে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করা যায়।

Android

এতক্ষণ পর্যন্ত আমরা যে সকল সিস্টেম সফটওয়্যার গুলোর কথা বলেছি সেগুলি সবই পিসি এবং ডেস্কটপে ব্যবহার করার জন্য। তবে শুধুমাত্র যে সিস্টেম সফটওয়্যারের ব্যবহার ডেক্সটপ এবং পিসিতে হয় তা নয়। মোবাইল ফোন এবং ট্যাবলেট ডিভাইসকে চালনা করার জন্যও সিস্টেম সফটওয়্যার এর প্রয়োজন হয়।

বর্তমান দিনের সব থেকে জনপ্রিয় মোবাইল সিস্টেম সফটওয়্যার এর নাম হলো অ্যান্ড্রয়েড। ১০০ জন মোবাইল ব্যবহারকারীর মধ্যে ৭০ জন মোবাইল ব্যবহারকারী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে।

অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহার করে যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন খুব সহজে ব্যবহার করা যায়।

iOS

iOS হলো দ্বিতীয় সব থেকে বেশি জনপ্রিয় মোবাইল সিস্টেম সফটওয়্যার। যার নাম অ্যান্ড্রয়েড এর পরে আসে। এমন বেশ কিছু অ্যাপ্লিকেশন আছে যেগুলি এন্ড্রয়েড মোবাইলে সাপোর্ট করে না কিন্তু সেগুলি iOS অপারেটিং সিস্টেমের মধ্যে সাপোর্ট করে।

Tablets, iPads, iphone এর মধ্যে iOS অপারেটিং সিস্টেম ইন্সটল করা হয়ে থাকে।

সর্বশেষে,

আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ বা নামগুলি সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। এবং সিস্টেম সফটওয়্যার প্রকৃতপক্ষে কি এই সম্পর্কেও বুঝতে পেরেছেন।

এখানে যে সকল সিস্টেম সফটওয়্যার গুলোর নাম দেওয়া আছে এগুলো ছাড়াও আরো কিছু সিস্টেম সফটওয়্যার রয়েছে। যেমন – ব্ল্যাকবেরি, এক্স বক্স সিস্টেম সফটওয়্যার ইত্যাদি। তবে এগুলি খুব একটি জনপ্রিয় না হওয়ার কারণে এগুলো সম্পর্কে বিশেষ কিছু বলা হলো না।

এটিও জেনে নিন -  হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য

যদি আপনারা পরবর্তীকালে এই সকল সিস্টেম সফটওয়্যার গুলি সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী হন তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment