সিএ কি – CA পড়ার খরচ, যোগ্যতা ও বেতন কত?

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট“, যা একটি পেশাদার কোর্স। একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের কাজ হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিচালনা, বাজেট, অডিটিং, ব্যবসায়িক কৌশল এবং ট্যাক্সেশন সহ আর্থিক ব্যবস্থাপনা করা। CA হল ভারতের সেরা ক্যারিয়ারের বিকল্পগুলির মধ্যে একটি। তবে, এই পেশায় ভর্তি হওয়ার আগে, অবশ্যই CA সম্পর্কে আপনাকে বিস্তারিত জানতে হবে।

এই জন্য আজকের এই আর্টিকেলটিতে আপনি সিএ কি, CA পড়ার খরচ, যোগ্যতা ও বেতন কত – এই সমস্ত বিষয়ে ইনফরমেশন পাবেন।

যদি আপনি CA কোর্স করতে চান, তাহলে এই প্রশ্নগুলির উত্তর জেনে নিয়ে এডমিশন নেওয়ার জন্য প্রস্তুত হন।

সিএ কি?

CA এর পূর্ণরূপ হল চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। সিএ হতে হলে সিএ ডিগ্রি থাকতে হবে।

একজন CA এর কাজ হল আর্থিক হিসাব প্রস্তুত করা, আর্থিক পরামর্শ প্রদান করা, অডিট হিসাব বিশ্লেষণ করা এবং ট্যাক্স সংক্রান্ত কাজ করা। সিএতে, আপনি ব্যাংকিং, ট্যাক্স এবং অ্যাকাউন্ট্যান্টের চাকরি করে একটি ভাল ক্যারিয়ার তৈরি করতে পারেন।

CA হল একটি মর্যাদাপূর্ণ ডিগ্রি কোর্স, যেখানে ছাত্রছাত্রীদের অ্যাকাউন্ট, ব্যবসা এবং ট্যাক্স শেখানো হয়।

সিএ হতে হলে আপনাকে কমার্স পড়তে হবে। কমার্সের ছাত্ররা বেশিরভাগই সিএ হতে চায়। কারণ কমার্সের শিক্ষার্থীদের অ্যাকাউন্টিং, ব্যবসা ব্যবস্থাপনা এবং ফিনান্স ইত্যাদি বিষয়ে শেখানো হয়।

একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বা CA হওয়ার রাস্তাটি কঠিন কিন্তু এতটা কঠিন নয় যে আপনি এটি পেতে পারবেন না।

CA মানে কি?

CA এর ফুল ফর্ম হলো Chartered Accountant। এটি হলো ৩-৫ বছরের একটি কোর্স। এই কোর্স সম্পন্ন করার পর ভালো পদে এবং ভালো সম্মানের সাথে চাকরি পাওয়া যায়।

এই কোর্সের মাধ্যমে স্টুডেন্টদের অ্যাকাউন্ট, ব্যবসা এবং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে শেখানো হয়।

সিএ পড়ার জন্য কোন stream নেবেন?

যদি ছোটবেলা থেকে আপনার চাটার্ড একাউন্টেন্ট হওয়ার এতে থাকে তাহলে আপনি মাধ্যমিক পরীক্ষা পাস করার পর কমার্স স্ট্রিম বেছে নিন। এবং কমার্স এর উপর উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভালো নাম্বার নিয়ে আসুন।

এরপর আপনি B.Com নিয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করুন। কারণ B.Com-এর অনেকগুলি বিষয় CA পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা থাকে এবং এটি আপনাকে অধ্যয়নের জন্য কোনো অতিরিক্ত প্রচেষ্টা না করে উভয় পরীক্ষায় উত্তীর্ণ হতে সাহায্য করবে।

সিএ এর কাজ কি?

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা হলেন পেশাদার যারা অর্থনীতির বিভিন্ন খাতে কাজ করেন। হিসাববিজ্ঞান এবং অডিটিং হল CA এর দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। সিএ এর কাজ গুলির মধ্যে রয়েছে –

  • হিসাব লেখা, আর্থিক বিবরণী প্রস্তুত করা।
  • ব্যক্তি/প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী পর্যালোচনা করা।
  • বিধি-বিধানের ভিত্তিতে তাদের নির্ধারণ করা।
  • সহজ থেকে জটিল আর্থিক বিশ্লেষণ সম্পাদন করা।
  • কর নির্ধারণ এবং এর গ্রাহকদের কর সংক্রান্ত পরামর্শ প্রদান।
  • উৎপাদন এবং প্রক্রিয়ার সাথে সম্পর্কিত খরচ নির্ধারণ করা।

সিএ পড়ার যোগ্যতা

এই কোর্সটি দ্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। এটি একটি এমন সার্টিফিকেশন টাইপ প্রোগ্রাম যেখানে প্রার্থীদের ন্যূনতম 60% মোট নম্বর সহ তাদের 10+12 পরীক্ষা শেষ করতে হবে।

আপনি যদি এই প্রশ্নটি অনুসন্ধান করেন যে সিএ এর জন্য কোন গ্রাজুয়েশনের কোন ডিগ্রী চাই – তাই বলে রাখি, আপনি যদি CA হতে চান, তাহলে B.Com ডিগ্রি আপনার জন্য সবচেয়ে উপকারী হবে।

সিএ পাশ চাকরি

সিএ পাশ করার পর আপনি হিসাবরক্ষক, অ্যাকাউন্টিং ম্যানেজার, অডিটিং বিশেষজ্ঞ, ট্যাক্সেশন বিশেষজ্ঞ ইত্যাদি জায়গায় চাকরি পাবেন।

সিএ এর বেতন

একজন ফ্রেশার হিসাবে একজন CA-এর গড় বেতন বার্ষিক 5 লক্ষ থেকে 7 লক্ষ টাকা। সেই অনুযায়ী, CA-এর 1 মাসের বেতন 40,000 ₹/ থেকে 60,000 ₹/- পর্যন্ত হতে পারে।

কয়েক বছরের অভিজ্ঞতার পাশাপাশি, তাদের যোগ্যতা এবং দক্ষতার উপর নির্ভর করে, একজন CA-এর বেতন বৃদ্ধি পায়। কিছু বছরে, CA বেতন বার্ষিক 12 লক্ষ থেকে 25 লক্ষ পর্যন্ত বাড়তে পারে।

সিএ পড়তে কত বছর লাগে?

যদি আপনি দ্বাদশ শ্রেণির পর CPT রুটের মাধ্যমে CA কোর্সে যোগদান করেন, তাহলে এই কোর্সের ন্যূনতম সময়কাল হবে 4.5-5 বছর এবং স্নাতক হওয়ার পর সরাসরি এই কোর্সে ভর্তি হলে, কোর্সটি শেষ করতে সময় লাগবে 3 বছর।

CA পড়তে কত টাকা লাগে?

CA পড়ার খরচ নির্ভর করে আপনার কলেজ এবং কোর্সের ভিত্তির ওপর। সাধারণত চাটার একাউন্ট কোর্স করতে হলে, বাৎসরিক খরচ হয় 50,000 থেকে 3,00,000

সিএ পড়ার খরচ ও কোর্স ফ্রী

  • Foundation Course Registration – INR 9000
  • Foundation Course Examination – INR 1500
  • Intermediate Course Registration – INR 18000
  • Intermediate Course Examination – INR 2700
  • Intermediate Course Orientation Program And Training – INR 14000
    CA Final – INR 22000

CA কিভাবে হবেন?

স্নাতকে 60% এবং B.Com বা M.Com-এ 55% অর্জনকারী শিক্ষার্থীরা CPT না দিয়ে সরাসরি ইন্টারমিডিয়েট বা IPCC পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

আপনি যদি আইপিসিসি পরীক্ষায় উত্তীর্ণ হন, তাহলে আপনাকে 3 বছরের জন্য আর্টিকেলশিপ করতে হবে এবং Final পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনি একজন সিএ হতে পারবেন।

সিএ হতে হলে আপনাকে ভালো নম্বরের সাথে, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, তবেই আপনি প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন।

CA হওয়ার ধাপ

CA হওয়ার জন্য আপনাকে এই চারটি ধাপ বা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবেই আপনি CA হতে পারবেন।

  1. Foundation Course Or CPT (Common Proficiency Test)
  2. Intermediate Or IPCC (Integrated Professional Competence Course)
  3. Articleship
  4. Final Examination

আমি আগেই বলেছি স্নাতকে 60% এবং B.Com বা M.Com-এ 55% অর্জনকারী শিক্ষার্থীরা CPT না দিয়ে সরাসরি ইন্টারমিডিয়েট বা IPCC পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। যদি আপনি B.Com নিয়ে ডিগ্রী করে থাকেন, তাহলে বাকি তিনটি ধাপে আপনাকে উত্তীর্ণ হতেই হবে।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে সিএ কি, CA পড়ার খরচ, যোগ্যতা ও বেতন কত? – এই সমস্ত বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে এখনও কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment