সপ্তপদী কি | সপ্তপদী মানে কি?

সপ্তপদী কি – হিন্দু ধর্মে যখন একটি বিবাহ হয়, তখন সাতটি পদ বা কথা, নেওয়া হয় যাকে আমরা সপ্তপদী নামে জানি। সপ্তপদীর সাত প্রকার শব্দ রয়েছে যা বর-কনের জন্য বলা হয়েছে।

মেয়েটি তার ভাবী স্বামীর কাছ থেকে এই প্রতিশ্রুতি চায়। দাম্পত্য জীবনকে প্রেম, সুখী ও সফল করতে এই সাতটি শব্দ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক সময় দেখা যায় বিয়ের পর মানুষ এই সাতটি ব্রত ভুলে যায়, তাই তাদের দাম্পত্য জীবনে বাধা আসে।

সুতরাং, এটি বিশ্বাস করা হয় যে স্বামী এবং স্ত্রী উভয়েই যদি এই শব্দগুলির গুরুত্ব বোঝেন এবং জীবনে সেগুলি অনুসরণ করেন তবে তারা কখনই কোনও ধরণের সমস্যায় পড়বেন না। এখানে আমরা আপনাকে সপ্তপদী কি এবং এর গুরুত্ব কী – এই সম্পর্কে জানাবো।

সপ্তপদী কি?

সপ্তপদী হলো সাত বচন বা সাত টি কথা। সপ্তপদী বিভিন্ন ধাপ নিয়ে গঠিত, যার মধ্যে প্রথম ধাপটি বলা হয়েছে খাদ্য ব্যবস্থার জন্য, এবং যদি আমরা দ্বিতীয় ধাপের কথা বলি, তা হল খাদ্য এবং শক্তি সঞ্চয় সংক্রান্ত পরিহারের জন্য, তৃতীয় ধাপটি অর্থ ব্যবস্থাপনার জন্য, এর পরে চতুর্থটি আধ্যাত্মিক সুখের জন্য, পঞ্চমটি পশু সম্পদের জন্য নির্দিষ্ট করা হয়েছে, ষষ্ঠ ধাপটি হলো সমস্ত ঋতুতে সঠিকভাবে জীবনযাপনের জন্য এবং শেষ সপ্তম ধাপ টিতে, মেয়েটি সর্বদা তার স্বামীকে অনুসরণ করার প্রতিশ্রুতি নেয় এবং সারা জীবন তার স্বামীকে প্রতিটি কাজে আনন্দের সাথে সহযোগিতা করবে, এই কথা বলে।

সপ্তপদীর সাতটি শ্লোক ও তার অর্থ

1. প্রথম বাক্য (প্রথম শ্লোক)

तीर्थव्रतोद्यापन यज्ञकर्म मया सहैव प्रियवयं कुर्या:

वामांगमायामि तदा त्वदीयं ब्रवीति वाक्यं प्रथमं कुमारी!।

অর্থ : মেয়েটি তার প্রথম প্রতিশ্রুতিতে বরকে বলে যে তুমি যদি কখনো তীর্থযাত্রায় যাও তবে আমাকেও সাথে নিয়ে যাও। কেউ যদি রোজা বা অন্য কোন ধর্মীয় কাজ করে থাকেন, তাহলে আজকের মত অবশ্যই আমাকে আপনার বাম পাশে স্থান দিন। যদি আপনি এটি গ্রহণ করেন, আমি আপনার অনুরোধে আসতে গ্রহণ করি

2. দ্বিতীয় বাক্য (দ্বিতীয় শ্লোক)

पुज्यो यथा स्वौ पितरौ ममापि तथेशभक्तो निजकर्म कुर्या:

वामांगमायामि तदा त्वदीयं ब्रवीति कन्या वचनं द्वितीयम!!

অর্থ : মেয়েটি তার দ্বিতীয় প্রতিশ্রুতিতে বর চেয়েছে যে, তুমি তোমার পিতা-মাতাকে যেভাবে সম্মান করো, সেভাবে আমার পিতা-মাতাকেও সম্মান করো এবং পরিবারের মর্যাদা অনুযায়ী ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে গিয়ে ভগবানের ভক্ত হয়ে থাকো, তাহলে আমি তোমার পক্ষে আসতে রাজি হব।

3. তৃতীয় বাক্য (তৃতীয় শ্লোক)

जीवनम अवस्थात्रये पालनां कुर्यात

वामांगंयामितदा त्वदीयं ब्रवीति कन्या वचनं तृतीयं!!

অর্থ: তৃতীয় প্রতিশ্রুতিতে, মেয়েটি বরকে জিজ্ঞাসা করে যে আপনি আমাকে প্রতিশ্রুতি দিন যে আপনি জীবনের তিনটি পর্যায়ে আমাকে অনুসরণ করবেন, তবেই আমি আপনার পক্ষে আসতে প্রস্তুত।

4. চতুর্থ বাক্য (চতুর্থ শ্লোক)

कुटुम्बसंपालनसर्वकार्य कर्तु प्रतिज्ञां यदि कातं कुर्या:

वामांगमायामि तदा त्वदीयं ब्रवीति कन्या वचनं चतुर्थ:।।

অর্থ : কন্যারা তার চতুর্থ শ্লোকে বলেছেন যে এখন পর্যন্ত আপনি পরিবার এবং বাড়ির দুশ্চিন্তা থেকে সম্পূর্ণ মুক্ত ছিলেন। এখন আপনি যখন গাঁটছড়া বাঁধতে চলেছেন, ভবিষ্যতে পরিবারের সমস্ত চাহিদা পূরণের দায়িত্ব আপনার কাঁধে। তুমি যদি এই ভার বহন করার অঙ্গীকার করো, তবেই আমি তোমার ইচ্ছায় আসতে পারি।

5. পঞ্চম বাক্য (পঞ্চম শ্লোক)

स्वसद्यकार्ये व्यहारकर्मण्ये व्यये मामापि मन्‍त्रयेथा

वामांगमायामि तदा त्वदीयं ब्रूते वच: पंचमत्र कन्या!!

অর্থ : পঞ্চম আয়াতে, মেয়েটি একটি বরকে জিজ্ঞাসা করে যে সে যা বলে তা আজকের পরিপ্রেক্ষিতে খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আপনি যদি আপনার ঘরের কাজ, লেনদেন বা অন্য কোনো কাজে অর্থ ব্যয় করার সময় আমার পরামর্শ গ্রহণ করেন তবে আমি আপনার সাহায্য গ্রহণ করব।

6. ষষ্ঠ বাক্য (ষষ্ঠ শ্লোক)

न मेपमानमं सविधे सखीना द्यूतं न वा दुर्व्यसनं भंजश्वेत

वामाम्गमायामि तदा त्वदीयं ब्रवीति कन्या वचनं च षष्ठम!!

অর্থ : মেয়েটি তার ষষ্ঠ প্রতিশ্রুতিতে বলে যে আমি যদি আমার বন্ধু বা অন্যান্য মহিলাদের মধ্যে বসে থাকি, তবে আপনি সেখানে সবার সামনে আমাকে কোনও কারণে অপমান করবেন না। আপনি যদি জুয়া বা অন্য কোন নেশা থেকে নিজেকে দূরে রাখেন তবেই আমি আপনার ওয়ামাঙ্গে আসতে রাজি আছি।

7. সপ্তম বাক্য (সপ্তম শ্লোক)

परस्त्रियं मातूसमां समीक्ष्य स्नेहं सदा चेन्मयि कान्त कूर्या।

वामांगमायामि तदा त्वदीयं ब्रूते वच: सप्तमंत्र कन्या!!

অর্থ : মেয়েটি তার শেষ প্রতিশ্রুতি হিসাবে একটি বর চায় যে আপনি অন্য মহিলাদের মা হিসাবে বিবেচনা করবেন এবং স্বামী-স্ত্রীর পারস্পরিক ভালবাসায় অন্য কাউকে অংশীদার করবেন না। আপনি যদি আমাকে এই প্রতিশ্রুতি দেন তবেই আমি আপনার ইচ্ছায় আসতে গ্রহণ করি।

উপসংহার

এখানে ‘সপ্তপদী কি‘ সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। আপনি যদি এই সম্পর্কিত অন্যান্য তথ্য পেতে চান, তাহলে কমেন্ট করুন এবং আপনার পরামর্শ জানান।

Leave a Comment