লিনাক্স হোস্টিং কি – Linux vs Windows Hosting

আগের আর্টিকেল থেকে আমরা হোস্টিং কাকে বলে এই সম্পর্কে বিস্তারিত জেনেছিলাম। আজকের আর্টিকেল থেকে আমরা লিনাক্স হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানবো। তাই চলুন লিনাক্স হোস্টিং কি এবং লিনাক্স ও উইন্ডোজ ওয়েব হোস্টিং এর পার্থক্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

লিনাক্স হোস্টিং কি?

যে সকল হোস্টিং প্রোভাইডার কোম্পানি, তাদের সার্ভারে Linux operating system ব্যাবহার করে, সেই সকল হোস্টিং কোম্পানির হোস্টিং গুলিকে Linux হোস্টিং বলা হয়।

Linux হলো একটি open source operating system। এই জন্য এই অপারেটিং সিস্টেম use করার জন্য হোস্টিং কোম্পানিকে টাকা দিতে হয় না।

হোস্টিং কোম্পানি এবং লিনাক্স অপারেটিং সিস্টেম মিলে, লিনাক্স হোস্টিং কথাটি ব্যাবহার করা হয়।

লিনাক্স এবং উইন্ডোজ ওয়েব হোস্টিং এর পার্থক্য

লিনাক্স হল একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। এই জন্য এটি ব্যবহার করার জন্য হোস্টিং কোম্পানি কে কোন রকম টাকা দিতে হয় না। কিন্তু অপর দিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করার জন্য Windows license এর জন্য কোম্পানিকে টাকা দিতে হয়।

এই কারণেই উইন্ডোজ হোস্টিং এর তুলনায় লিনাক্স এর দাম কম।

উইন্ডোজ এর তুলনায় লিনাক্স অপারেটিং সিস্টেমে ফিচারস অনেক বেশি। এবং উইন্ডোজের তুলনায় এটি বেশি secure।

কম মূল্যে, বেশি ফিচারস এবং সিকিউরিটি পাওয়ার কারণে বেশিরভাগ ওয়েবসাইট এবং ব্লগ গুলি লিনাক্স হোস্টিং এর মধ্যে set up করা হয়।

[sc_fs_faq html=”true” headline=”h2″ img=”” question=”লিনাক্স হোস্টিং কেন জনপ্রিয়?” img_alt=”” css_class=””] আমরা জানি যে আজকের দিনের বেশিরভাগ ওয়েবসাইট এবং ব্লগ গুলি wordpress platform এর মধ্যে ইনস্টল করা হয়। wordpress ওয়েবসাইট চালাতে যে সকল জিনিস গুলির প্রয়োজন হয়, সেগুলি সবই লিনাক্স হোস্টিং এর cpanel এর মধ্যে খুব তাড়াতাড়ি এবং সহজে access করা যায়। যে কারণে লিনাক্স হোস্টিং খুবই জনপ্রিয়। [/sc_fs_faq]

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে লিনাক্স হোস্টিং কি এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন, যদি আপনি কোন ওয়েবসাইট বা ব্লগ বানাতে চান, তাহলে কম মূল্যে, এই হোস্টিং ব্যবহার করতে পারেন। ধন্যবাদ, ভালো থাকবেন।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment