রেডিও কে আবিষ্কার করেন – প্রথম রেডিও স্টেশন কোনটি

রেডিও কে আবিষ্কার করেন – একসময় রেডিওই ছিল বিনোদনের একমাত্র মাধ্যম। তখন মানুষের কাছে মোবাইল বা টিভি কিছুই ছিলনা। কিন্তু বর্তমানে এটির চাহিদা কমে গেছে। এখন শুধুমাত্র কোনো কোনো গাড়িতে রেডিও শুনতে পাওয়া যায়।

রেডিও যখন প্রথম আবিষ্কার হয়, তখন শুধুমাত্র সংবাদ পরিবেশনের জন্য এটির সৃষ্টি হয়। কিন্তু ধীরে ধীরে বিভিন্ন গান, অনুষ্ঠান এটিকে খুবই জনপ্রিয় করে তুলেছিল।

আজকের সময়ে রেডিও এর ব্যাবহার খুবই বিরল হওয়া সত্বেও, অনেক মানুষ রেডিও আবিষ্কারকের নাম জানতে চান।

এই জন্য তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলটা। যেখান থেকে আজ আপনারা রেডিও কে আবিষ্কার করেন এবং কত সালে এটির আবিষ্কার হয় – এই সম্পর্কে জানতে পারবেন।

যদি আপনিও প্রথম রেডিও কে আবিষ্কার করেন, রেডিও আবিষ্কারের জনক কোন দেশের নাগরিক, কত সালে রেডিও আবিষ্কার হয় ইত্যাদি প্রশ্নের উত্তর জানতে চান, তাহলে আজকের আর্টিকেলটা পড়া শুরু করতে পারেন।

রেডিও কে আবিষ্কার করেন?

১৯৮০ সালে ইলেকট্রনিক ম্যাগনেটিক ওয়েভ আবিষ্কার হওয়ার পর, ১৮৯০ সালে গিলেলমো মার্কোনি (Guglielmo Marconi) রেডিও আবিষ্কার করেন।

তিনি রেডিও আবিষ্কার করার ছয় বছর পর, রেডিও আবিষ্কারকের পেটেন্ট পান। এবং ১৮৯৬ সালের পর থেকেই তাকে রেডিওর আবিষ্কারক হিসেবে ধরে নেওয়া হয়।

প্রথম রেডিও কে আবিষ্কার করেন?

টিভি এবং মোবাইল আসার আগে রেডিও ছিল মানুষের একমাত্র বিনোদনের মাধ্যম। মানুষ অবসর সময়ে যাতে গান-বাজনার সাথে আনন্দ নিতে পারেন, এই কথা বিবেচনা করে জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল নামক এক ব্যক্তি রেডিও আবিষ্কার করার চেষ্টা করেন।

কিন্তু তিনি রেডিও আবিষ্কার করায় অসফল হন। পরবর্তীকালে তার দেখানো পথ অবলম্বন করে, ১৮৯০ সালে গিলেলমো মার্কোনি রেডিও আবিষ্কার করেন।

কিন্তু যদি আমরা প্রথম রেডিও কে আবিষ্কার করেন এই কথাটি বলি তাহলে এর উত্তর হবে – জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল।

গিলেলমো মার্কোনি সম্পর্কে কিছু কথা

গিলেলমো মার্কোনি এর জন্ম হয় ইতালিতে। তার বাবা ছিলেন জিউসেপ মার্কোনি এবং মায়ের নাম ছিল সেওরা মার্কোনি।

তিনি ছোটবেলা থেকেই বিজ্ঞানসম্মত বিষয়ে খুবই আগ্রহী ছিলেন। এবং পরবর্তীকালে কুড়ি বছর বয়সে তিনি রেডিও তরঙ্গ সম্পর্কে জানতে পারেন।

এবং ধীরে ধীরে এই তরঙ্গকে কাজে লাগিয়ে, তিনি রেডিও আবিষ্কার করে, ইতিহাসের পাতায় রেডিও আবিষ্কারক এর নাম তৈরি করে নেন।

তিনি ১৯৩৭ সালের ২০ ই জুলাই, ৬৩ বছর বয়সে মারা যান।

বিশ্বের প্রথম রেডিও স্টেশন কোনটি?

১৯১৮ সালে, নিউ ইয়র্কে প্রথম রেডিও স্টেশন স্থাপন করা হয়। এবং এই স্টেশনটির নাম দেওয়া হয় “The Forest“।

এবং পরবর্তীকালে সমস্যার কারণে পুলিশ এই রেডিও স্টেশন টি বন্ধ করে দেয়। এবং এরপর থেকেই ধীরে ধীরে বিভিন্ন শহরে, একের পর এক রেডিও স্টেশন গড়ে ওঠা শুরু হয়।

এবং ধীরে ধীরে রেডিওর ব্যবহার পুরো পৃথিবী জুড়ে হতে থাকে ও বিনোদনের একমাত্র মাধ্যম হয়ে ওঠে।

ভারতে রেডিও কবে আসে?

ভারতে ১৯২০ সালের পর থেকেই রেডিও স্টেশন তৈরির পরিকল্পনা শুরু হয়। কিন্তু ১৯৩৬ সালের ৮ জুন প্রথম রেডিও সম্প্রচার শুরু হয়। ভারতে সর্বপ্রথম মুম্বাই এবং কলকাতায় রেডিও সম্প্রচার হয়। এবং ধীরে ধীরে পরবর্তীকালে পুরো ভারত জুড়ে রেডিও ব্যবহার হতে থাকে।

মার্কনি কত সালে বেতার যন্ত্র আবিষ্কার করেন?

১৮৯০ সালে।

রেডিও আবিষ্কারের জনক কোন দেশের নাগরিক?

ইতালির।

রেডিও কে কবে আবিষ্কার করেন?

গিলেলমো মার্কোনি, ১৮৯০ সালে রেডিও আবিষ্কার করেন।

উপসংহার

আমি আশা করছি আজকের ইনফর্মেশন থেকে রেডিও কে কবে আবিষ্কার করেন এই সম্পর্কে জানতে আপনার কোনো অসুবিধা হয়নি। যদি এখনও রেডিও আবিষ্কার সম্পর্কে আপনার কোনো জিজ্ঞাসা থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment