মোবাইলের RAM কি – মোবাইলের RAM এর কাজ

আজকের দিনে RAM শব্দটি অনেকেরই জানা রয়েছে। যারা আজকের দিনে মোবাইল ব্যাবহার করে, তাদের মধ্যে অনেকে RAM এর competition এ মোবাইলও কিনেছেন।

তবে যারা মোবাইলের RAM সম্পর্কে একদমই জানেন না, তাদের অবশ্যই মোবাইলের RAM সম্পর্কে অল্প ধারণা রাখা আবশ্যক।

তাই আজ আমি আজকের আর্টিকেল থেকে মোবাইলের RAM সম্পর্কে কথা বলবো।

যেখান থেকে আপনি মোবাইলের RAM কি, মোবাইলে RAM এর কাজ কি, মোবাইলের RAM মানে কি এবং মোবাইলের RAM ভর্তি হলে কি হবে – এই সম্পর্কে জানতে পারবেন।

তাই চলুন দেরী না করে মোবাইলের RAM সম্পর্কে জেনে নেওয়া যাক।

মোবাইলের RAM কি?

মোবাইলের RAM একই জিনিস যেটি কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে থাকে। তবে মোবাইলের ram, কম্পিউটারের থেকে আলাদা পদ্ধতিতে কাজ করে।

মোবাইলের মধ্যে ইনস্টল করা game এবং apps গুলি Install হওয়ার সাথে সাথে autometically Ram এর মধ্যে থেকে load হয়। এবং RAM নির্দিষ্ট অ্যাপস ও গেমটি মোবাইলের মধ্যে থাকা storage থেকে লঞ্চ এবং পরিচালনা করে।

যখন আপনি অ্যাপস গুলি ব্যাবহার করেন না তখন সেগুলি RAM এর মধ্যে থাকে এবং সেগুলি ব্যাকগ্রাউন্ড এ shift করে দেওয়া হয়।

এবং পুনরায় অ্যাপস গুলি চালনা করলে ram, apps টির ক্ষমতা অনুযায়ী তাকে Retriable ও পরিচালনা করে। এবং অ্যাপসটি সঠিকভাবে কাজ করার জন্য যতটা RAM প্রয়োজন, সেটি দেওয়া হয়।

এই জন্য পর্যাপ্ত RAM এর কারণে মোবাইল হ্যাং না করে ভালোভাবে কাজ করে।

মোবাইলের RAM মানে কি?

মোবাইলে অ্যাপ্লিকেশন এবং গেমগুলি সঠিক ভাবে চালানো এবং পরিচালনা করার জন্য যে জিনিসটির প্রয়োজন হয় সেটি হলো মোবাইলের রেনডম এক্সেস মেমোরি বা RAM।

মোবাইলের RAM কি - মোবাইলের RAM এর কাজ
RAM এর ছবি

মোবাইলের অ্যাপ্লিকেশন এবং গেম গুলি RAM তার নিজের স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করে, সেগুলিকে মোবাইলের মধ্যে সঠিকভাবে Run করিয়ে থাকে।

মোবাইলের RAM এর কাজ কি?

র‌্যামের কাজ হচ্ছে আপনি মোবাইলের মধ্যে যে অ্যাপস এবং গেম ব্যবহার Run করতে চান, সেটি CPU এর নির্দেশ অনুযায়ী mobile storage থেকে এনে, তার নিজের হিসাবে রান (Run) করা।

মোবাইলে RAM কিভাবে কাজ করে?

ধরে নিন, আপনি মোবাইলে কোনো অ্যাপস ওপেন করার জন্য ক্লিক করেছেন। এখন প্রসেসর র‌্যামকে নিদের্শ দিবে এটি ওপেন করার জন্য। RAM, মেমোরি বা স্টোরেজ থেকে সেই অ্যাপসের সমস্ত ডাটা তার নিজের মধ্যে লোড করে অ্যাপসটি ওপেন করবে।

এই ভাবে সে একসাথে অনেকগুলি অ্যাপস ওপেন করে পরিচালনা করতে পারে।

মোবাইলের RAM ভর্তি হলে কি হবে?

মোবাইলের RAM ভর্তি হয়ে গেলে, অ্যাপস ক্লোজ করার সাথে সাথে অটোমেটিক সেটি clear হয়ে যায়। মোবাইলের প্রসেসর RAM কন্ট্রোল করে থাকে। তাই RAM ভর্তি হলে আপনার চিন্তার কোনো কারণ নেই।

তবে, অনেক সময় একসাথে অনেক অ্যাপস চালানোর জন্য, RAM ভর্তি হয়ে যায়। এই সময় আপনার মোবাইল হ্যাং হওয়া থেকে বাঁচাতে আপনি নিজে সেটিং থেকে RAM ক্লিয়ার করে দিতে পারেন।

মোবাইলের জন্য কত পরিমাণ RAM থাকা জরুরি?

কয়েক বছর আগে মোবাইল গুলিতে মাত্রা 512 MB এবং 1 GB RAM দেওয়া হত। তবে অ্যাপস এবং গেম গুলি high কোয়ালিটি ও high power এর হওয়ায় RAM এর পরিমাণ বাড়িয়ে 2 ও 4 GB করা হয়।

তবে আজকের দিনে যদি আপনি মোবাইলে high কোয়ালিটি গেম খেলতে চান তাহলে আপনার মোবাইলে 8GB RAM থাকা আবশ্যক। নাহলে কিছু দিন পর আপনার মোবাইল হ্যাং করা শুরু করবে।

আর যদি আপনি কিছু অ্যাপস্ এর মাধ্যমে মোবাইল ব্যাবহার করতে চান, তাহলে 4GB RAM আপনার মোবাইলের পক্ষে যথেষ্ঠ।

উপসংহার

আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনি মোবাইলের RAM কি, মোবাইলে RAM এর কাজ কি, মোবাইলের RAM মানে কি এবং মোবাইলের RAM ভর্তি হলে কি হবে – এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই সম্পর্কে এখনও কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment