মিলিটারি অর্থ কি – সামরিক বাহিনী কাকে বলে?

মিলিটারি নামটি প্রায় সকলেরই জানা। এবং প্রত্যেক দেশের নিজস্ব মিলিটারি ফোর্স রয়েছে। কিন্তু এই মিলিটারি সম্পর্কে বিস্তারিত ইনফরমেশন হয়তো অনেকের কাছেই নেই।

এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা মিলিটারি অর্থ কি, মিলিটারি বলতে কী বোঝায়, সামরিক বাহিনী কাকে বলে এবং সামরিক বাহিনী কারা এই সম্পর্কে বিস্তারিত জানব। যদি আপনিও এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

মিলিটারি অর্থ কি?

মিলিটারি মানে হলো সামরিক বাহিনী বা সেনাবাহিনী

সামরিক বাহিনী বা মিলিটারি হলো ঐ রাষ্ট্রের সরকার নিয়ন্ত্রিত প্রতিরক্ষা ও আক্রমণকারী বাহিনী এবং এর সাথে সম্পর্কযুক্ত সংস্থা সমূহ।

রাষ্ট্রের রাজনৈতিক লক্ষ বাস্তবায়নের উদ্দেশ্যে সামরিক বাহিনী ব্যবহৃত হয়।

মিলিটারি পুলিশ কি?

সামরিক বাহিনীর একটি অংশ, বেসামরিক জনসংখ্যাকে পুলিশিং করে থাকে।

সামরিক বা বেসামরিক কর্মীদের দ্বারা সমস্ত অপরাধমূলক কার্যকলাপের বিরুদ্ধে মিলিটারি পুলিশ কাজ করে।

মিলিটারি পুলিশ হল আইন প্রয়োগকারী সংস্থা যা একটি রাষ্ট্রের সামরিক বাহিনীর অংশ।

মিলিটারি বলতে কী বোঝায়?

একটি সামরিক বাহিনী, যা সম্মিলিতভাবে সশস্ত্র বাহিনী হিসাবেও পরিচিত।

এটি একটি সশস্ত্র, উচ্চ সংগঠিত বাহিনী যা প্রাথমিকভাবে যুদ্ধের উদ্দেশ্যে কাজ করে। এদের সাধারণত একটি সার্বভৌম রাষ্ট্র দ্বারা অনুমোদিত এবং রক্ষণাবেক্ষণ করা হয়।

এবং এই সংস্থার সদস্যদের স্বতন্ত্র সামরিক ইউনিফর্ম দ্বারা সনাক্ত করা যায়।

এটি এক বা একাধিক সামরিক শাখা যেমন সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, মহাকাশ বাহিনী, মেরিন বা উপকূলরক্ষী বাহিনী নিয়ে গঠিত হতে পারে।

সামরিক বাহিনী কাকে বলে?

নির্দিষ্ট রাষ্ট্রের সরকার নিয়ন্ত্রিত প্রতিরক্ষা ও আক্রমণকারী বাহিনী এবং এর সাথে সম্পর্কযুক্ত সংস্থা সমূহকে একত্রে সামরিক বাহিনী বলা হয়।

এটিও জেনে নিন -  বাংলা বর্ণমালায় অর্ধমাত্রার বর্ণ কয়টি?

ইংরেজিতে এদের military বলা হয়ে থাকে।

সামরিক বাহিনী কারা?

সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত হয় সামরিক বাহিনী। যারা প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অন্তরগত এবং এদের সর্বাধিনায়ক দেশের প্রেসিডেন্ট।

সামরিক বাহিনীর নিয়ম, আইন, বাজেট, জবাবদিহিতা সহ সবকিছুই তাদের নিজস্ব আইনের ধারায় পরিচালিত হয়।

যার সাথে আমাদের প্রচলিত আইনের অনেক পার্থক্য রয়েছে।

প্যারা মিলিটারি কি?

একটি প্যারা মিলিটারি বা আধা -সামরিক সংস্থা হল একটি আধা-সামরিক বাহিনী যার সাংগঠনিক কাঠামো, কৌশল, প্রশিক্ষণ, উপসংস্কৃতি, এবং কার্যকারিতা একটি পেশাদার সামরিক বাহিনীর অনুরূপ।

কিন্তু প্যারা মিলিটারি, দেশের সশস্ত্র বাহিনীর অংশ নয়। আধাসামরিক ইউনিটগুলি এমন দায়িত্ব পালন করে যেগুলি একটি দেশের সামরিক বা পুলিশ বাহিনী পরিচালনা করতে অক্ষম, বা কখনও কখনও অনিচ্ছুক।

উপসংহার

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি মিলিটারি কি, মিলিটারি পুলিশ কি, সামরিক বাহিনী কাকে বলে ও সামরিক বাহিনী কারা এই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Comment