মিউচুয়াল ফান্ড কি এবং মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ

What is mutual fund in bengali – অনেক ব্যক্তি তাদের আয়ের কিছু অংশ বিনিয়োগ বা ইনভেস্ট করতে চান। ইনভেস্টিং এর প্রধান এবং সরকারি স্বীকৃতি প্রাপ্ত রাস্তা হিসেবে আমরা দুটি জিনিসের নাম শুনতে পাই। একটি হলো স্টক মার্কেট এবং দ্বিতীয়টি হলো মিউচুয়াল ফান্ড।

এর মধ্যে স্টক মার্কেট সম্পর্কে অনেকেরই অল্পবিস্তর ধারণা রয়েছে কিন্তু মিউচুয়াল ফান্ড জিনিসটি অনেকের কাছেই অজানা।

এজন্য আজকের আর্টিকেল থেকে আমরা মিউচুয়াল ফান্ড সম্পর্কে আপনাদের জানাবো। যেখান থেকে আপনারা মিউচুয়াল ফান্ড কি, মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ এবং কিভাবে ইনভেস্ট করতে হয় এই সম্পর্কে জানতে পারবেন।

যদি আপনিও ইনভেস্টিং এর কথা ভেবে থাকেন তাহলে আজকের আর্টিকেল থেকে মিউচুয়াল ফান্ড সম্পর্কে ভালোভাবে জেনে নিতে পারেন।

মিউচুয়াল ফান্ড কি?

যেসকল বিনিয়োগকারী তাদের অর্থ স্টক মার্কেটে বিনিয়োগ করতে চান, কিন্তু সঠিক ইনফরমেশন না হওয়ার কারণে তারা অনেক সময় বিনিয়োগ করার রিস্ক নেন না।

এই জন্য সেই সকল বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারে। যেখানে সমস্ত বিনিয়োগকারীদের অর্থ একটি ফান্ড বা তহবিলে জমা করা হয়।

এবং নির্দিষ্ট ফান্ড হোল্ডার বা এক্সপার্ট সেই অর্থকে বিভিন্ন স্টক মার্কেট এবং বন্ড মার্কেটে বিনিয়োগ করে। এবং নির্দিষ্ট শেয়ার বা বন্ড থেকে আসা লাভের অংশ নির্দিষ্ট fund টি বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেন।

বিনিয়োগ থেকে হওয়া লাভের অংশ থেকে প্রথমে সমস্ত মেনটেনেন্স চার্জ, যেমন AMC (অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি) চার্জ, অ্যাডমিন খরচ, এজেন্টের কমিশন ইত্যাদি সরিয়ে নেওয়া হয়। এরপর পড়ে থাকা বাকি অংশ বা লাভ, বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করে দেওয়া হয়।

মিউচুয়াল ফান্ড কাকে বলে?

এটি হলো এক প্রকারের fund বা তহবিল। এই ফান্ডের মধ্যে প্রথমে সমস্ত বিনিয়োগকারী তাদের টাকা জমা করেন। এবং সেই টাকা এক্সপার্ট বা নির্দিষ্ট ফান্ড হোল্ডার, শেয়ার মার্কেট এবং বন্ড মার্কেটে লাগিয়ে তার থেকে লাভ আদায় করে।

এবং ফান্ড হোল্ডার maintance খরচ বাদ দিয়ে, বাকি লভ্যাংশ, বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেন।

যেসকল বিনিয়োগকারী সঠিক ইনফরমেশন না থাকার কারণে বিনিয়োগ করতে পারেন না তারা এই সকল মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে পারেন। মার্কেটে অনেক ধরনের মিউচুয়াল ফান্ড রয়েছে।

মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ

বিনিয়োগের ধরনের ওপর ভিত্তি করে মিউচুয়াল ফান্ডকে চার ভাগে ভাগ করা হয়। এই চার ধরনের funds সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. Equity Fund or Growth fund

এই ধরনের মিউচুয়াল ফান্ডে প্রচুর রিস্ক থাকে এবং প্রচুর Return পাওয়া যায়। যদি কেউ বেশি লাভ করতে চায়, এবং বেশি রিক্স নিতে চাই তাহলে এই ধরনের মিউচুয়াল ফান্ড তার পক্ষে ভালো হবে।

আর এই ধরনের ফান্ডে long run invest করার দরকার পড়ে। এক দু বছর ইনভেস্ট করে এই ফান্ড থেকে খুব বেশি লাভ পাওয়া যায় না। এই ধরনের ফান্ডে ইনভেস্ট করে ভালো Return পাওয়ার জন্য আপনাকে মিনিমাম 10 থেকে কুড়ি বছর অপেক্ষা করতে হবে।

বিভিন্ন স্টক মার্কেটের share এর ওপর এই ধরনের fund গুলি ইনভেস্ট করে থাকে। এইজন্য এই প্রক্রিয়াটি সময়সাপেক্ষ হয়।

যদি স্টক মার্কেট ওপরের দিকে যায় তাহলে এখান থেকে ভালো return পাওয়া যায়। আর যদি স্টক মার্কেট নিচের দিকে নামতে শুরু করে তাহলে ঝুঁকির পরিমাণ বেড়ে যায়।

২. Debt Funds

এই ধরনের ফান্ডে ঝুঁকির পরিমাণ কম থাকে এবং রিটার্ন খুব কম পাওয়া যায়। যে সকল ব্যক্তি বেশি ঝুঁকি নিতে পছন্দ করেন না এই সমস্ত ব্যক্তিদের জন্য এই ধরনের funds খুবই ভালো।

এই ধরনের ফান্ডে short time এবং long time এর জন্য invest করা যায়।

এই ফান্ডের টাকা Government bonds, corporate boands এবং fixed deposits এ বিনিয়োগ করা হয়।

৩. Balanced or hybrid funds

এই ফান্ডে Moderate risks আছে এবং moderate return পাওয়া যায়। মানে না খুব বেশি না খুব কম।

এই ধরনের ফান্ড গুলি, মোট অর্থের কিছু অংশ Equity Funds এবং কিছু অংশ Debt Funds এ বিনিয়োগ করে।

এই ফান্ড এর মধ্যেও শর্ট টাইম এবং লংটাইম ইনভেস্টমেন্ট এর সুবিধা পাওয়া যায়।

যে সকল বিনিয়োগকারী মাঝেই ধরনের ঝুঁকি এবং লাভ নিতে চান তারা এই ফান্ডের মধ্যে বিনিয়োগ করতে পারেন।

৪. Money market funds

যেসকল বিনিয়োগকারী খুবই কম risk এবং খুব কম রিটার্ন পেতে চান তারা এই ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এই ফান্ডে শুধুমাত্র শর্ট টাইম এর জন্য বিনিয়োগ করা যায়।

এই ফান্ডের অর্থ Treasury bill, commercial papers এবং deposit certificate এর ওপর invest করা হয়।

মিউচুয়াল ফান্ডের সুবিধা

  1. খুব সহজে একসেস এবং track করা যায়
  2. Trading করার খরচ খুব কম লাগে
  3. খুব সহজে ইনভেস্ট করা যায়
  4. আপনার অর্থ এক্সপার্ট ফান্ড হোল্ডার এর মাধ্যমে বিনিয়োগ করা হয়
  5. স্টক মার্কেট এর তুলনায় রিক্স কম
  6. সর্বনিম্ন 100 টাকা থেকে investing শুরু করা যায়
  7. যেকোনো সময় আপনার ফান্ডের টাকা withdraw করতে পারবেন।

মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করার কিছু অ্যাপস

যদি আপনি মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে চান তাহলে এখানে দেওয়া অ্যাপ্লিকেশনগুলির মধ্যে থেকে যেকোনো একটি বেছে নিয়ে ইনভেস্ট করতে পারেন। অ্যাপ্লিকেশন গুলি হল –

  • 5 Psisa
  • ET Money
  • Groww
  • Upstox
  • KFinCart
  • Axis Mutual Fund

যদি আপনি অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে চান তাহলে যেকোনো একটি অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। এখানে দেওয়া সমস্ত অ্যাপ্লিকেশনগুলি প্লে স্টোরে পেয়ে যাবেন।

মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট কিভাবে করবেন?

মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করার জন্য আপনি ওপর থেকে যেকোনো একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিন।

এপ্লিকেশনটি ইন্সটল করে খুলে নেওয়ার পর আপনার সামনে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার জন্য একটি ফর্ম আসবে।

সেখানে আপনি step-by-step মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, আপনার নাম ঠিকানা, আইডেন্টিটি প্রুফ এবং ব্যাঙ্কের ডিটেলস ফিলআপ করে, অ্যাকাউন্টটি বানিয়ে নিতে পারবেন।

এরপর আপনি যে fund টিতে ইনভেস্ট করতে চান সেটি বেছে নিয়ে, পেমেন্ট করে দিন। (পেমেন্ট করার আগে সবকিছু দেখে নিয়ে, বিচার বিবেচনা করে ইনভেস্ট করবেন)।

পেমেন্ট করার সাথে সাথে কিছুদিন পর আপনার ইনভেস্ট সফল হয়েছে এরকম একটি মেসেজ আসবে। এবং এরপর থেকে আপনার ইনভেস্ট অনুযায়ী, fund টি কাজ করা শুরু করবে।

এরকমভাবে আপনি যেকোন ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

মিউচুয়াল ফান্ডে লোকসানের হার কম কেন?

স্টক মার্কেটে শুধুমাত্র একটি share এর ওপর নির্দিষ্ট অর্থ ইনভেস্ট করা যায়। এই কারণে শেয়ার মার্কেটে লাভ এবং লোকসানের হার সমান হয়। এই জন্য ঝুঁকির প্রবণতা বেশি থাকে।

কিন্তু মিউচুয়াল ফান্ডে থাকা স্টক হোল্ডার নির্দিষ্ট ফান্ডে থাকা সমস্ত অর্থকে কিছু কিছু করে সমস্ত শেয়ার মার্কেট এবং বন্ড মার্কেটে বিনিয়োগ করে।

এই কারণে কোন শেয়ার থেকে লোকসান হলে অন্যগুলো থেকে লাভ চলে আসে।

মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর

মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করার আগে আপনার ক্যালকুলেশন করা দরকার। আপনি কত টাকা ইনভেস্ট করলে, কত বছর পর কত পরিমান পাচ্ছেন এগুলি জেনে নিয়ে তারপর ইনভেস্ট করুন।

এখানে রিভারসাইড গুলিকে আপনি মিউচুয়াল ফান্ড ক্যালকুলেটর হিসাবে ব্যবহার করতে পারেন।

  • https://www.mutualfundssahihai.com/en/calculators
  • https://groww.in/calculators/mutual-fund-returns-calculator
  • https://www.hdfcfund.com/learn/calculators
  • https://cleartax.in/s/mutual-fund-calculator

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে মিউচুয়াল ফান্ড কি বা কাকে বলে, মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ ও সুবিধা এবং কিভাবে ইনভেস্ট করতে হয় এই সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। যদি এখনও মিউচুয়াল ফান্ড সম্পর্কে কিছু জিজ্ঞাসা থাকে তাহলে আপনি কমেন্ট এর মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment