পৃথিবীতে মহাদেশ কয়টি ও কি কি?

অনেক ব্যক্তিই পৃথিবীতে মহাদেশ কয়টি ও কি কি এই সম্পর্কে জানতে চান। কিন্তু সঠিক ইনফরমেশন এর জন্য অনেক সময় ‘মহাদেশ কয়টি’ এই সম্পর্কে জানা হয়ে ওঠে না।

এই জন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা মহাদেশ কাকে বলে, সাদা মহাদেশ কাকে বলে, অন্ধকারাচ্ছন্ন মহাদেশ কাকে বলে এবং বিশ্বে মহাদেশ কয়টি ও কি কি? এই সম্পর্কে জেনে নেব।

যদি আপনিও মহাদেশ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটা পড়ে নিন।

মহাদেশ কাকে বলে?

পৃথিবীর বড় ভূখন্ড সমূহকে মহাদেশ বলা হয়। একই অঞ্চলে অবস্থিত অনেকগুলি দেশ নিয়ে মহাদেশ গঠিত হয়।

প্রত্যেকটি মহাদেশের মধ্যে থাকা দেশগুলির ধর্ম, ভাষা, প্রকৃতি সবকিছুই আলাদা হয়ে থাকে।

মহাদেশ কয়টি ও কি কি?

পৃথিবীতে মোট সাতটি মহাদেশ আছে। এই মহাদেশ গুলির মধ্যে আবার বিভিন্ন দেশ অন্তর্ভুক্ত রয়েছে। পৃথিবীর সাতটি মহাদেশের নাম হল –

  1. এশিয়া
  2. ইউরোপ
  3. আফ্রিকা
  4. উত্তর আমেরিকা
  5. দক্ষিণ আমেরিকা
  6. ওশিয়ানিয়া বা অস্ট্রেলিয়া
  7. এবং অ্যান্টার্কটিকা

সবচেয়ে ছোট মহাদেশের নাম কি?

ওশিয়ানিয়া বা অস্ট্রেলিয়া হলো পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম মহাদেশ। এই মহাদেশটির আয়তন ৭৬ লাখ ১৭ হাজার ৯৩০ বর্গ কিলোমিটার।

সবচেয়ে বড় মহাদেশ কোনটি?

এশিয়া হলো পৃথিবীর সবচেয়ে বড় এবং সবচেয়ে জনবহুল মহাদেশ। এশিয়া মহাদেশের আয়তন হল ৪ কোটি ৪৪ লাখ ৯৩ হাজার বর্গকিলোমিটার।

সাদা মহাদেশ কাকে বলে ও কেন বলে?

অ্যান্টার্কটিকা মহাদেশকে সাদা মহাদেশ বলা হয়।

অ্যান্টার্কটিকা মহাদেশ অত্যন্ত শীতল হওয়ায় এই মহাদেশের অধিকাংশ স্থান সারাবছরই সাদা বরফের চাদরে ঢাকা থাকে। এবং এই কারণে মহাদেশটি দেখতে সাদা লাগে। এই জন্য এই মহাদেশটিকে সাদা মহাদেশ বলা হয়।

অন্ধকারাচ্ছন্ন মহাদেশ কাকে বলে?

আফ্রিকা মহাদেশকে অন্ধকারাচ্ছন্ন মহাদেশ বলা হয়।

এর কারণ হলো,

এই অঞ্চলের গহন অরণ্য, দুর্গম পর্বত, খরস্রোতা অনাব্য নদী, ঊষর মরুভুমি, অস্বাস্থ্যকর জলবায়ু এইসব কিছুই অধিবাসীদের প্রতিকূলতার কারণ হয়ে দাঁড়ায়। এই কারণে আফ্রিকা মহাদেশকে অন্ধকারাচ্ছন্ন মহাদেশ বলা হয়।

উপসংহার

আশা করি উপরের ইনফরমেশন থেকে মহাদেশ কাকে বলে, সাদা মহাদেশ কাকে বলে, অন্ধকারাচ্ছন্ন মহাদেশ কাকে বলে এবং বিশ্বে মহাদেশ কয়টি ও কি কি? এই সম্পর্কে বুঝতে পেরেছেন।

যদি এই আর্টিকেলটা সম্পর্কে এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের অবশ্যই জানাবেন। ধন্যবাদ।

আরও পড়ুন

শেয়ার করতে চান!

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment