মনিটর কি – মনিটর কত প্রকার ও মনিটরের কাজ কি?

মনিটর প্রায় সকল ব্যবহারকারী ব্যবহার করে থাকি। যেটি হলো কম্পিউটারের একটি ডিসপ্লে ডিভাইস। এবং যার মাধ্যমে ব্যবহারকারী, কম্পিউটারে কোনো কাজ নিজের চোখে দেখে নিয়ে করতে পারে।

আজকের আর্টিকেলে আমরা মনিটর কি, মনিটর কত প্রকার এবং মনিটরের কাজ কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনিও Monitor সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়তে থাকুন।

মনিটর কি?

কম্পিউটারের সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর সমস্ত ক্রিয়া-কলাপ ও প্রক্রিয়া গুলি ইউজারের সামনে দেখানোর জন্য মনিটর ব্যবহার করা হয়। মাল্টার হলো একটি আউটপুট ডিভাইস যেটি কতকটা টেলিভিশনের মতো দেখতে। কিন্তু এটিতে কোন টিভি চ্যানেল থাকে না। শুধুমাত্র কম্পিউটারের ইনপুট ডেটা গুলি প্রসেসিং করে, আউটপুট ইউজারের সামনে দেখানো হয়ে থাকে।

মনিটর ছাড়া কম্পিউটার প্রায় অচল বললেই চলে। ইউজার সমস্ত প্রক্রিয়া গুলি মনিটরে দেখতে পায়। আর যদি সেই মনিটর ব্যবহার না করা হয় তাহলে কম্পিউটারের কোন ক্রিয়া-কলাপ ইউজার দেখতে পাবেনা এবং সঠিকভাবে আউটপুট ডাটা গ্রহণ করতে পারবে না।

সুতরাং মনিটর ছাড়া কম্পিউটারে কাজ করা সম্ভব কিন্তু বেশিরভাগ গুরুত্বপূর্ণ আউটপুট গুলি ইউজার মনিটর ব্যাবহার করেই দেখে থাকে। এর সাথে সাথে কম্পিউটারের ইনপুট দেওয়া হয়েছে সেটি সঠিক ভাবে কম্পিউটারে প্রবেশ করেছে কিনা, এটিও মনিটরের সাহায্যে দেখা হয়।

মনিটর এর পূর্ণরূপ

মনিটর এর পূর্ণরূপ হল Mass On Newton Is Train On Rat

মনিটর কাকে বলে

কম্পিউটারের যে ডিসপ্লে ডিভাইসের সাহায্যে সমস্ত ইনপুট গুলি সঠিক ভাবে দেওয়া হচ্ছে নাকি দেখা হয় এবং সফট কপির মাধ্যমে আউটপুট ডাটা গুলি গ্রহণ করা হয়, সেই ডিভাইসটিকে মনিটর বলে।

কম্পিউটারের বিভিন্ন ইমেজ, টেক্সট, ডকুমেন্ট, ফাইল ওপেন করার জন্য এবং দেখার জন্য মনিটর ব্যবহার করা হয়। এবং কম্পিউটারের যাবতীয় কাজ নিজের চোখে দেখে, কম্পিউটার কে কমান্ড দিয়ে, সেই কাজ সম্পন্ন করার জন্য এই ডিভাইসটি কাজে লাগে।

মনিটর, কম্পিউটারের যেকোন আউটপুট কে, সেকেন্ডেরও কম সময়ে ইউজারের সামনে ডিসপ্লে করে থাকে।

মনিটর কত প্রকার ও কি কি

মনিটর চার প্রকার। সেগুলি হলো –

  1. Crt মনিটর
  2. এলসিডি মনিটর
  3. Led মনিটর
  4. প্লাসমা মনিটর

CRT Monitor – Crt মনিটর কাকে বলে

১৯৭০ সালে, যে সকল মনিটর গুলি ব্যবহার করা হতো সেগুলো ছিল সাদাকালো বা ব্ল্যাক এন্ড হোয়াইট ডিসপ্লে মনিটর। এই ধরনের মনিটরকে CRT Monitor বলা হয়ে থাকে। এটি সাইজে অনেক বড় এবং খরচসাপেক্ষ হওয়ার কারণে আজকের দিনে এই ধরনের মনিটর খুব কম ব্যবহার করা হয়।

LCD Monitor – এলসিডি মনিটর কি

এই ধরনের মনিটর সবথেকে বেশি ব্যবহার করা হতো ল্যাপটপে। এটি হলো এক ধরনের ডিজিটাল টেকনোলজি যুক্ত মনিটর। যেটি CRT Monitor এর তুলনায় অনেক কম খরচে কেনা যায়। ডিজিটাল টেকনোলজির সাহায্যে এই ধরনের monitor তৈরি হওয়ার কারণে ডেক্সটপ কম্পিউটারেও এই ধরনের মনিটর ব্যবহার করা হয়।

LED Monitor – Led মনিটর কি

এ ধরনের মোটর এর উদাহরণ হল এটি high contrast ইমেজ এর সাহায্যে, বিভিন্ন জিনিস ইউজারের সামনে ফুটিয়ে তোলে।

LCD Monitor কিছুক্ষণ চালিয়ে দেখার পর সেটি ঝাপসা হয়ে যায় কিন্তু LED Monitor এর স্পষ্টতা বেশি হওয়ার কারণে ইউজার, ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসের মাধ্যমে অনেকক্ষণ কাজ করতে পারে।

LCD Monitor এর তুলনায় এলইডি মনিটর খুবই পাতলা হয় এবং কিছুক্ষণ চলার পর গরম হয়ে যায় না।

Plasma Monitor – প্লাসমা মনিটর কি

এই ধরনের মনিটরের screen, কাঁচ দিয়ে তৈরি হওয়ার কারণে এটি কে Plasma Monitor বলা হয়। বিভিন্ন ধরনের ছোট ছোট cell এর দ্বারা ডিসপ্লে তৈরি করে তার ভেতর Electrically Charged Ionized Gas ভরা হয়। যার কারণে এটি ইউজার এর সামনে যেকোনো জিনিস খুবই স্পষ্টভাবে, কাচের মত ফুটিয়ে তোলে।

কিন্তু এলইডি এবং এলসিডির তুলনায় এটির মূল্য বেশি হওয়ার কারণে, এই ধরনের মনিটরের ব্যবহারকারীর সংখ্যা খুবই কম।

মনিটর দেখতে কেমন?

মনিটর কতকটা টিভির মতো দেখতে। কিন্তু টিভিতে রিমোট থাকে এবং বিভিন্ন চ্যানেলে থাকে। মনিটরে কিন্তু কোন রিমোট ও টিভি চ্যানেল থাকে না। মনিটর কম্পিউটারে সংযুক্ত করে বিভিন্ন কাজকর্ম সম্পন্ন করা হয়। এবং বিভিন্ন প্রক্রিয়া গুলি ইউজার ডিসপ্লের মাধ্যমে দেখে থাকে।

মনিটরের কাজ কি?

কম্পিউটারে যে সকল ইনপুট দেওয়া হয়, সেই ইনপুট ডেটা গুলি প্রসেসিং করা হলে, মনিটর সেই সকল ডাটা গুলি ইউজারের সামনে ডিসপ্লে করে। এটাই হলো মনিটরের কাজ।

মনিটর কোন ধরনের ডিভাইস?

যেহেতু মনিটর বিভিন্ন আউটপুট ডাটাগুলো, ইউজার এর সামনে তুলে ধরে, তাই এটি একটি আউটপুট ডিভাইস

কোন মনিটর সবচেয়ে ভালো?

CRT Monitor সাদাকালো ছবি ফুটিয়ে তোলে, LCD মনিটরের স্পষ্টতা কম এবং Plasma Monitor হলো ব্যয়বহুল। এই জন্য সবথেকে ভালো মনিটর হলো Led মনিটর।

উপসংহার:

আশা করি উপরের ইনফরমেশন থেকে মনিটর কি, মনিটর কাকে বলে, মনিটরের কাজ কি ও মনিটর কয় প্রকার এই সম্পর্কে বুঝতে পেরেছেন। মনিটর সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

আরও পড়ুন

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment