মজিলা ফায়ারফক্স কি এবং এর ৫ টি দারুন সুবিধা

মজিলা ফায়ারফক্স কি – আগের আর্টিকেল এ আমি ওয়েব ব্রাউজার কাকে বলে এই সম্পর্কে বলেছি। আজকের আর্টিকেল এ আমরা মজিলা ফায়ারফক্স ব্রাউজার সম্পর্কে জানবো।

মজিলা ফায়ারফক্স কে, বিভিন্ন ইউজার ইন্টারনেট চালানোর জন্য ব্যবহার করে। এটি খুবই জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার। এবং গুগল ক্রোমের পরে আজকের দিনের সবথেকে বেশি ব্যবহৃত ওয়েব ব্রাউজার টি হল মজিলা ফায়ারফক্স। এটিকে অনেক ইউজার ফায়ারফক্স নামে চেনে।

মজিলা ফায়ারফক্স কি?

মজিলা হলো একটি ওয়েব ব্রাউজার। যার মাধ্যমে কম্পিউটার এবং মোবাইলের বিভিন্ন ওয়েব পেজ দেখা যায় এবং বিভিন্ন ইনফরমেশন ইন্টারনেটের মাধ্যমে সার্চ করা যায়। ২০০২ সালে, মজিলা কর্পোরেশন, এই এপ্লিকেশন সফটওয়্যার টি লঞ্চ করে।

মজিলা ফায়ারফক্স ৯০ টি ভাষা সাপোর্ট করে। এবং এই ওয়েব ব্রাউজার টি, android ছাড়াও windows, linux, ios এর মত অপারেটিং সিস্টেমে কাজ করার জন্য ব্যবহার করা হয়।

মজিলা ফায়ারফক্স সফটওয়্যার এর বৈশিষ্ট্য:

এখানে মজিলা ফায়ারফক্সের পাঁচটি এমন সুবিধা বা বৈশিষ্ট্যর কথা বলা হলো, যার কারণে আপনি মজিলা ফায়ারফক্স ব্যবহার করতে পারেন।

১. দ্রুত Browse করা যায়

যদি আপনি ইন্টারনেট ব্রাউজিং করার জন্য এই ওয়েব ব্রাউজার ব্যবহার করেন তাহলে এটির প্রধান সুবিধা হল যে, এটি খুব দ্রুত গতিতে রেজাল্ট শো করে।

ইউজার কোন জিনিস ইন্টারনেটে সার্চ করলে, অনেক ব্রাউজার সেই ব্রাউজিং ডাটা খুব ধীরে ধীরে লোড করে। কিন্তু মজিলা ফায়ারফক্স দ্রুতগতিতে কোন জিনিস খুঁজে বের করার জন্য, খুবই জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার নামে পরিচিত।

দ্রুত ব্রাউজ করার ফলে অনেক ইউজার তাদের ডিভাইসে, মজিলা ফায়ারফক্স ছাড়া অন্য কোন ব্রাউজার ব্যবহার করে না। তাই দ্রুত ব্রাউজিং হলো সবথেকে বড় সুবিধা।

২. সহজে Customize করা যায়

অনেক ওয়েব ব্রাউজার আছে যেগুলি ব্যবহার করলে, শুধুমাত্র ডিফল্ট থিম এবং ফন্ট ব্যবহার করা যায়। কিন্তু মজিলা ফায়ারফক্সে অনেক ধরনের সুন্দর সুন্দর থিম আছে যেগুলি ইউজার কাস্টমাইজ করে, নিজের ইচ্ছে মত তার ব্রাউজারটিকে সুন্দরভাবে সাজিয়ে নিতে পারে।

যার ফলে ব্রাউজিং করার সময় Search করা Result, সুন্দরভাবেই ইউজার এর সামনে ফুটে উঠে। যেটি ইউজারের ব্রাউজিং করার আকর্ষণীয়তা বাড়িয়ে তোলে।

৩. Memory কম লাগে

মজিলা ফায়ারফক্স জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুলির মধ্যে একটি। মজিলা ফায়ারফক্স ছাড়া যে সমস্ত জনপ্রিয় ব্রাউজার গুলি আছে সেগুলি ইন্সটল করতে ডিভাইসে memory অনেক বেশি লাগে।

সেই তুলনায় অন্যান্য প্রয়োজনে থেকে মজিলা ফায়ারফক্সের করলে আপনার ডিভাইসে জায়গা অনেক কম লাগবে। এবং যার ফলে ডিভাইস হ্যাং হওয়া থেকে অনেক সময় রক্ষা পাওয়া যায়।

৪. Extension যোগ করা যায়

ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের সাহায্যে আলাদা আলাদা কাজ করার জন্য আপনি বিভিন্ন ধরনের এক্সটেনশন বা Add-ons, আপনার ওয়েব ব্রাউজারে যোগ করতে পারেন।

যে ফিচারটি অন্যান্য ওয়েব ব্রাউজারে খুবই কম দেখতে পাওয়া যায়। এইজন্য যদি আপনি ব্রাউজিং করা ছাড়াও, বিভিন্ন ধরনের টুলস আপনার ওয়েব ব্রাউজারে যোগ করতে চান, তাহলে ফায়ারফক্স ওয়েব ব্রাউজার টি আপনার জন্য খুবই কার্যকরী।

৫. Sync করা যায়

আমার কিছু ওয়েব ব্রাউজার আছে যেগুলি জিমেইল একাউন্টের সাথে ব্রাউজিং ডাটা, হিস্টরি এবং বুকমার্ক গুলি সেভ করে না।

যার কারণে অন্যান্য ডিভাইস এ একটি জিমেইল একাউন্ট এড করার পরেও প্রথম থেকে ব্রাউজিং ডাটা গুলি, একটি একটি করে খুলে আবার কাজ শুরু করতে হয়।

যদি আপনি মজিলা ফায়ারফক্সে কোন জিমেইল একাউন্ট লগইন করে রাখেন, তাহলে সেই জিমেইল একাউন্টে আপনার সমস্ত ব্রাউজিং ডাটা গুলি অটোমেটিক স্টোর হয়ে যাবে।

এবং সেই জিমেইল একাউন্ট যখন পুরনো ডিভাইস থেকে লগ আউট করে, অন্যান্য ডিভাইসে লগইন করবেন তখন আপনি যেখান থেকে শেষ করেছেন আবার সেখান থেকে ব্রাউজিং করা শুরু করতে পারবেন।

মজিলা ফায়ারফক্স ডাউনলোড কিভাবে করবেন?

মজিলা ফায়ারফক্স ডাউনলোড করার জন্য আপনাকে মজিলা ফায়ারফক্স এর নিজস্ব ওয়েবসাইটে যেতে হবে। যেখান থেকে আপনি উইন্ডোজ এবং মোবাইলের জন্য ফায়ারফক্স ডাউনলোড করতে পারবেন।

যদি আপনি শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য ডাউনলোড করতে চান তাহলে গুগল প্লে স্টোর থেকে সরাসরি ডাউনলোড করতে পারেন।

এবং আইফোনের জন্য আপনাকে অ্যাপ স্টোরে যেতে হবে।

আর উইন্ডোজ ভার্সনে মজিলা ফায়ারফক্স ডাউনলোড করার জন্য আপনি এই লিঙ্কটি ব্যবহার করতে পারেন।

https://www.mozilla.org/en-US/firefox/windows/

মজিলা ফায়ারফক্স আপডেট করার নিয়ম

ফায়ারফক্স ডাউনলোড করে আপডেট করার জন্য আপনি ফায়ারফক্সের Menu অপশন থেকে about Firefox অপশনে ক্লিক করুন।

এরপর আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলে যাবে যেখানে Updates নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করা মাত্র মজিলা ফায়ারফক্স আপডেট হওয়া শুরু হয়ে যাবে।

এবং আপডেট ফাইল ডাউনলোড হয়ে গেলে ফায়ারফক্স ব্রাউজারটি একবার রিস্টার্ট করে, পুনরায় কাজ শুরু করতে পারেন।

মজিলা ফায়ারফক্স কোন ধরনের সফটওয়্যার?

এটি হলো এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার। যেটিকে ডিভাইসে ইন্সটল করে, ব্যবহার করতে হয়। এই অ্যাপ্লিকেশনের সফটওয়্যারটির সাহায্যে বিভিন্ন জিনিস ইন্টারনেটে সার্চ করা হয়।

মজিলা কি অপারেটিং সিস্টেম?

অপারেটিং সিস্টেম তাকেই বলে, যেটা পুরো সিস্টেম চালিত করার জন্য ব্যবহার করা হয়। আর সিস্টেমের ওপর যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলি ইন্সটল করা হয় তাদের এপ্লিকেশন সফটওয়্যার বলে।

মজিলা ফায়ারফক্সের যেহেতু ইন্টারনেটে কোন কিছু খুঁজে বের করার জন্য ব্যবহার করা হয়, তাই এটিকে এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে। এটি কোন অপারেটিং সিস্টেম নয়।

উপসংহার:

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে মজিলা ফায়ারফক্স কি এবং এর সুবিধাগুলো সম্পর্কে জেনে আপনি খুশি হয়েছেন। যদি আপনি কার্যকরী কোন ওয়েব ব্রাউজার খুঁজে থাকেন তাহলে, এখন আপনি মজিলা ফায়ারফক্স ব্যবহার করতে পারেন। এই এপ্লিকেশন সফটওয়্যার টির বৈশিষ্ট্য আপনি ব্যবহার করা শুরু করলে, ধীরে ধীরে বুঝে যাবেন।

আরও পড়ুন:

শেয়ার করতে চান!
  •  
  •  
  •  
  •  

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment