ভিডিও মার্কেটিং কি ও কিভাবে শুরু করবেন?

আজকের দিনের সবথেকে জনপ্রিয় একটি মার্কেটিং এর নাম হলো ভিডিও মার্কেটিং। আজকের দিনে বেশিরভাগ ভিডিও প্ল্যাটফর্ম গুলিতে এই ধরনের মার্কেটিং করা হচ্ছে। এবং এই ধরনের মার্কেটিং এর কারণে প্রচুর ইউজার engage ও হচ্ছে ও পরবর্তীকালে তারা ক্রেতায় পরিণত হচ্ছে।

আজকের এই আর্টিকেল থেকে আমরা ভিডিও মার্কেটিং সম্পর্কে আলোচনা করব। যেখান থেকে আপনি ভিডিও মার্কেটিং কি এবং ভিডিও মার্কেটিং কিভাবে শুরু করতে হয় – এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ভিডিও মার্কেটিং কি?

ভিডিও বানিয়ে ভিডিওর সাহায্যে নির্দিষ্ট প্রোডাক্ট এর মার্কেটিং করা, সেগুলিকে প্রমোট করা এবং সোশ্যাল মিডিয়ায় এনগেজমেন্ট বাড়ানোকে বলা হয় ভিডিও মার্কেটিং।

বর্তমানে ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের মতো জনপ্রিয় প্ল্যাটফর্ম গুলিতে ভিডিও মার্কেটিং এর সাহায্যে বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিস প্রমোট করা হয়।

ভিডিও মার্কেটিং কাকে বলে?

প্রোডাক্ট এবং সার্ভিস গুলি ভিডিওর মাধ্যমে প্রমোট করাকে ভিডিও মার্কেটিং বলে।

ভিডিও মার্কেটিংয়ের মাধ্যমে বিভিন্ন কন্টেন্ট এর ভিডিও বানিয়ে সেগুলিকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এবং বিভিন্ন ব্লগ ও ওয়েবসাইট এর সাহায্যে প্রমোট করা হয়।

Video Marketing কিভাবে শুরু করবেন?

ভিডিও মার্কেটিং শুরু করার জন্য আপনাকে প্রথমে প্ল্যান তৈরি করতে হবে।

এজন্য প্রথমে আপনি কাদের জন্য ভিডিও বানাতে চান সেটি স্থির করুন। এরপর আপনি ভিডিও পাঠানোর জন্য কোন কোন প্ল্যাটফর্ম ব্যবহার করতে চান এবং কিরকম ভিডিও বানাতে চান সেটি নির্বাচন করুন।

এরপর আপনার প্রোডাক্ট এবং সার্ভিস অনুযায়ী ভিডিও শুট করুন। এখন যে সকল প্লাটফর্মে সেগুলিকে promote করতে চান সেই সমস্ত জায়গায় আপলোড করুন।

এইভাবে ভিডিও মার্কেটিংয়ের মাধ্যমে আপনার কাস্টমার এনগেজমেন্ট বাড়ান।

Video marketing tips

  • যে সকল দর্শক আপনার ভিডিও দেখেছে, তাদের চাহিদা অনুযায়ী পরবর্তি ভিডিওগুলি বানান।
  • ভিডিওর কোয়ালিটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।
  • সমস্ত সোশ্যাল মিডিয়ায় ভিডিওগুলি পাবলিশ করার চেষ্টা করুন।
  • নিয়মিত ভিডিও আপলোড করুন।
  • কোয়ালিটি এবং প্রোডাক্ট ও সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য যুক্ত করার চেষ্টা করুন।
  • আপনার বাজেট অনুযায়ী মার্কেটিং করুন।

উপসংহার

আশা করি আজকের এই ইনফরমেশন থেকে ভিডিও মার্কেটিং কি এবং ভিডিও মার্কেটিং কিভাবে করতে হয় এই সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আপনিও মার্কেটিং করার কথা ভাবেন তাহলে আপনিও ভিডিও মার্কেটিং শুরু করতে পারেন। কারণ আজকের দিনে এই জনপ্রিয় মার্কেটিং টি যদি আপনি করতে পারেন তাহলে প্রচুর পরিমাণ অর্থ আয় করতে পারবেন। ধন্যবাদ ভালো থাকবেন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment