ভারতের রাজধানীর নাম কি | ভারতের রাজধানী | Capital of India

ভারতের রাজধানীর নাম কি (what is the capital of India) – আমরা সকলেই জানি যে প্রত্যেকটি দেশের একটি করে রাজধানী থাকে।

প্রত্যেকটি দেশের মতো প্রত্যেকটি জায়গারও একটি নির্দিষ্ট রাজধানী করা হয়। যেখান থেকে নির্দিষ্ট জায়গাটি পুরোপুরি কন্ট্রোল করা সম্ভব হয়।

রাজধানী জিনিসটি রাজাদের সময় থেকে আজ অব্দি চলে আসছে। আগেকার দিনে রাজারা একটি নির্দিষ্ট স্থান থেকে তাদের পুরো রাজ্যটিকে থেকে শাসন করতেন। এবং বর্তমান দিনে বিভিন্ন মন্ত্রীরা রাজধানী থেকে তাদের দেশ এবং রাজ্যগুলি কন্ট্রোল করে থাকে।

সেই হিসাবে ভারতেরও একটি রাজধানী আছে, যেখান থেকে পুরো দেশের দায়িত্ব গুলি নেওয়া হয়।

যদি আপনি ভারতের রাজধানীর নাম (capital of India) না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেল এর মাধ্যমে ভারতের রাজধানীর নাম কি এবং ভারতের প্রথম রাজধানীর নাম কি – এ সম্পর্কে জানতে পারবেন।

ভারতের রাজধানীর নাম কি?

বর্তমানে ভারতের রাজধানীর নাম হল নয়াদিল্লি। যেটিকে ইংরেজি কথায় বলা হয় New Delhi

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে নয়াদিল্লি হল একটি। ব্রিটিশ শাসনের পর নয়া দিল্লিকে ভারতের রাজধানী ঘোষণা করা হয়। এবং বর্তমানের সমস্ত কেন্দ্রীয় সরকারের কার্যালয় গুলি নয়া দিল্লিতে অবস্থিত।

ভারতের রাজধানীর ইতিহাস

ব্রিটিশ শাসনের সময় কলকাতাকে ভারতের প্রথম রাজধানী ঘোষণা করা হয়। তখন পঞ্চম জর্জের উপর ব্রিটিশ শাসনের দায়িত্ব ছিল।

কিন্তু তিনি ভাবেন, কলকাতার তুলনায়, দিল্লি থেকে ভারতকে আরো ভালোভাবে শাসন করে যাবে। এই জন্যই তিনি, ১৯১১ সালের, ১২ ই ডিসেম্বর কলকাতা থেকে দিল্লিতে রাজধানী স্থানান্তর করার অনুমতি দেন।

এবং ১ এপ্রিল, ১৯১২ সালে দিল্লিকে, ভারতের রাজধানী ঘোষণা করা হয়।

কিন্তু তখনকার জন্য দিল্লি, কলকাতা থেকে অনেক ছোট এবং অনুন্নত হওয়ার কারণে, কলকাতা থেকে দিল্লিতে রাজধানী স্থানান্তর করতে অনেক সময় ব্যয় করতে হয়েছিল।

ভারতের রাজধানী মানচিত্র

ভারতের রাজধানীর নাম কি - ভারতের রাজধানী মানচিত্র

ভারতের রাজধানী দিল্লি সম্পর্কে তথ্য

দিল্লি রাজধানী ঘোষণা হওয়ার পূর্বে এখানে জনবসতি অনেক কম ছিল। কিন্তু রাজধানী হওয়ার পরবর্তীকালে এখানে জনবসতি ও জনসংখ্যার ঘনত্ব বেড়ে যায়। বর্তমানে এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম শহর। এবং মুম্বাইয়ের পরেই এর স্থান।

2012 সালের জনগণনা অনুযায়ী দিল্লির মোট জনসংখ্যার পরিমাণ ১.৯ কোটি। দিল্লি ভারতের উত্তর দিকে ১৪৮৪ বর্গকিলোমিটার এলাকা জুড়ে অবস্থান করছে। এবং এটির রাষ্ট্রীয় ভাষা হিন্দি। দিল্লিতে বসবাসকারী মানুষেরা বেশিরভাগ সময় হিন্দি ভাষায় কথা বলে।

ভারতের পুরাতন রাজধানীর নাম কি?

কলকাতা।

ভারতের প্রথম রাজধানীর নাম কি?

ভারতের প্রথম রাজধানীর নাম কলকাতা।

ভারতের পূর্বের রাজধানীর নাম কি?

ভারতের পূর্বের রাজধানীর নাম কলকাতা।

ভারতের রাজধানী কোথায়? (Capital of india)

নয়া দিল্লিতে।

ভারতের রাজধানী আগে কোথায় ছিল?

কলকাতায়।

উপসংহার

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ভারতের রাজধানী কোথায় (what is the capital of India) এবং ভারতের পূর্ব রাজধানীর নাম কি ছিল এই সম্পর্কে জেনে গেছেন। যদি ভারতের রাজধানী সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাকে জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment