ভারতের বিখ্যাত মন্দির

ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ , এখানে সমস্ত মানুষ স্বাধীনভাবে তাদের ধর্ম পালন করতে পারে। প্রতিটি ধর্মের মানুষ তাদের বিশ্বাস অনুযায়ী তাদের ধর্মীয় স্থান নির্মাণ করে এবং পরিদর্শন করে।

ভারতে হিন্দু ধর্মের লোকের সংখ্যা বেশি, তাই হিন্দু ধর্ম অনুযায়ী অনেক মন্দির তৈরি করা হয়েছে। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা ভারতের বিখ্যাত মন্দির গুলির নাম জেনে নেব।

ভারতের বিখ্যাত মন্দির এর তালিকা

কাশী বিশ্বনাথ মন্দির

কাশী বিশ্বনাথ মন্দির উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত । এটি ভগবান শিবের মন্দির । এই মন্দিরটি নির্মাণ করেছিলেন অহিল্যাবাই। গঙ্গা নদীতে স্নান করে এই মন্দিরে গেলে পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

পুরী জগন্নাথ মন্দির

ওড়িশা রাজ্যের পুরীতে ভগবান জগন্নাথ জির মন্দির রয়েছে। এটি ভারতের প্রাচীনতম মন্দিরগুলির মধ্যে একটি । এটি 12 শতকে নির্মিত হয়েছিল, যেখানে বিশ্বাস করা হয় যে মহাপ্রসাদ দেবী লক্ষ্মী দ্বারা বিতরণ করা হয়েছিল।

ভেঙ্কটেশ্বর তিরুপতি বালাজি মন্দির

ভেঙ্কটেশ্বর তিরুপতি বালাজি মন্দির অন্ধ্র প্রদেশে। এটি দেশের দ্বিতীয় ধনী মন্দির। এই মন্দিরটি কৃষ্ণদেব রায়ের আমলে নির্মিত হয়েছিল। প্রতি বছর এখানে প্রায় চার কোটি মানুষ দর্শনের জন্য আসেন।

বৈষ্ণো দেবী মন্দির

বৈষ্ণো দেবী মন্দির সারা ভারতে খুব বিখ্যাত । এটি জম্মুতে অবস্থিত, এটি পাহাড়ের চূড়ায় নির্মিত। এই মন্দিরটি শক্তিকে উৎসর্গ করা হয়েছে, এখানে মাতা বৈষ্ণো দেবীর পূজা করা হয়।

সোমনাথ মন্দির

সোমনাথ মন্দিরটি গুজরাট রাজ্যে অবস্থিত, যেখানে ভগবান শিবের প্রথম জ্যোতির্লিঙ্গ রূপের পূজা করা হয়। এখানে বিশ্বাস করা হয় যে চন্দ্রদেব অভিশাপ থেকে মুক্তি পেয়ে এই মন্দিরটি তৈরি করেছিলেন।

কামাখ্যা দেবী মন্দির

কামাখ্যা দেবী মন্দির আসাম রাজ্যে অবস্থিত। এটি 51টি শক্তিপীঠের মধ্যে প্রাচীনতম মন্দির। তান্ত্রিকরা এই মন্দিরে পূজার জন্য আসেন।

মহাবোধি মন্দির কমপ্লেক্স

মহাবোধি মন্দির কমপ্লেক্স বিহার রাজ্যে অবস্থিত। এই স্থানে ভগবান বুদ্ধ জ্ঞান লাভ করেন। এটি বৌদ্ধ ধর্মের সবচেয়ে পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয়। এই স্থানটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃত হয়েছে।

সিদ্ধিবিনায়ক মন্দির

সিদ্ধিবিনায়ক মন্দির হল গণেশের মন্দির। এটি মুম্বাই, মহারাষ্ট্রে অবস্থিত। এটি 1801 সালে নির্মিত হয়েছিল। মন্দির চত্বরের ভেতরের ছাদটি সোনার।

রামানাথস্বামী মন্দির (রামেশ্বরম)

রামানাথস্বামী মন্দির রামেশ্বরম নামে পরিচিত। এটি তামিলনাড়ু রাজ্যে অবস্থিত। এটি ভগবান শিবের বারোটি জ্যোতির্লিঙ্গের একটি। এটি দক্ষিণ ভারতের অন্যতম জনপ্রিয় মন্দির।

শিরডি সাই বাবা মন্দির

শিরডি সাই বাবা মন্দির মহারাষ্ট্রে। এটি ভারতের তৃতীয় ধনী মন্দির । এটি শিরডি – সাই বাবার জন্মস্থান। মন্দিরে প্রতি বছর প্রায় ৩৫ কোটি টাকা অনুদান হিসেবে পাওয়া যায়।

ভারতের বিখ্যাত শিব মন্দির

  • সোমনাথ জ্যোতির্লিঙ্গ, গুজরাট
  • মল্লিকার্জুন জ্যোতির্লিঙ্গ, অন্ধ্রপ্রদেশ
  • মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গ, মধ্যপ্রদেশ
  • ওমকারেশ্বর জ্যোতির্লিঙ্গ, মধ্যপ্রদেশ
  • বৈদ্যনাথ জ্যোতির্লিঙ্গ, ঝাড়খণ্ড
  • ভীমাশঙ্কর জ্যোতির্লিঙ্গ, মহারাষ্ট্র
  • রামেশ্বরম জ্যোতির্লিঙ্গ, তামিলনাড়ু

ভারতের সবথেকে বড় মন্দির কোথায় আছে?

ক্ষেত্রফলের বিচারে তামিলনাড়‌ুর শ্রী রঙ্গনাথ স্বামী মন্দিরকে ভারতের সবচেয়ে বড় মন্দির বলা হয়। এর ক্ষেত্রফল ৬৩১,০০০ বর্গ মিটার।

মন্দিরের শহর কোনটি?

বারাণসীকে মন্দিরের শহর বলা হয়।

ভারতের ১০ হাজার বছরের পুরনো মন্দির কোনটি?

ইলোরা গুহা।

তিরুপতি মন্দির কত ধনী?

সরকারি সূত্রে জানা গেছে তিরুপতির বিশ্ব বিখ্যাত ভগবান ভেঙ্কটেশ্বর মন্দিরের মোট সম্পদের পরিমাণ আড়াই লাখ কোটি টাকা।

উপসংহার

এখানে আপনাকে ভারতের বিখ্যাত মন্দির এর তালিকা সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। এই ধরনের অন্যান্য তথ্যের জন্য, আপনি আমাদের ব্লগটি ভিজিট করতে পারেন। আপনি যদি প্রদত্ত তথ্য সম্পর্কে পরামর্শ বা প্রশ্ন জিজ্ঞাসা করতে চান, তাহলে আপনি কমেন্ট বক্সের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

Leave a Comment