ব্যাংক ব্যালেন্স কি | ব্যাংক ব্যালেন্স কিভাবে চেক করব

আজকের দিনে বেশিরভাগ ব্যক্তিরই ব্যাংকের মধ্যে একাউন্ট থাকে এবং এই কারণে তারা ব্যাংক ব্যালেন্স কথাটি অনেক সময় শুনে থাকে।

আজকের এই আর্টিকেলটি থেকে আমরা দুটি বিষয় সম্পর্কে জেনে নেব একটি হল ব্যাংক ব্যালেন্স কি এবং অপরটি হল ব্যাংক ব্যালেন্স কিভাবে চেক করব

যদি আপনিও এই দুটি প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

ব্যাংক ব্যালেন্স কি?

ব্যাংকের একাউন্টের মধ্যে যে টাকার অংকটি বর্তমান থাকে বা নির্দিষ্ট একাউন্ট এর মধ্যে যে ব্যালেন্স বিদ্যামান থাকে সেটাই হলো ব্যাংক ব্যালেন্স।

কোন ব্যাংক অ্যাকাউন্ট খোলার পর তার মধ্যে টাকা বা ব্যালেন্স যোগ করতে হয়। এবং সেই টাকা প্রয়োজন অনুযায়ী তোলা এবং কখনো কখনো অতিরিক্ত জমা দিয়ে, ব্যাঙ্ক ব্যালেন্স বাড়ানো যায়।

সোজা কথায় বলতে গেলে ব্যাংকের একাউন্টের মধ্যে যে টাকার পরিমাণটি বর্তমানে বিদ্যামান রয়েছে সেটাই হলো নির্দিষ্ট ব্যক্তি বা কোম্পানির ব্যাংক ব্যালেন্স।

একজন নির্দিষ্ট ব্যক্তি বিভিন্ন ব্যাংকে একাউন্ট খুলে সেখানে টাকা জমা রাখে বা ব্যাংক ব্যালেন্স সঞ্চয় করতে থাকে।

ব্যাংক ব্যালেন্স কিভাবে চেক করব?

বর্তমানে সরকারি এবং বেসরকারি বিভিন্ন ধরনের ব্যাংক রয়েছে। এবং প্রত্যেকটি ব্যাংকের ব্যাংক ব্যালেন্স চেক করার জন্য আলাদা আলাদা পদ্ধতি রয়েছে।

বেঙ্গলি চেক করার জন্য আপনি নির্দিষ্ট ব্যাংকের ব্যাংক ব্যালেন্স চেক নাম্বার এর সাহায্য নিতে পারেন বা সোজাসুজি ব্যাংকে গিয়ে আপনার একাউন্ট নম্বর দিয়ে ব্যাংক ব্যালেন্স সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন।

এছাড়া যদি আপনার মোবাইল ব্যাংকিং থাকে তাহলে আপনি নির্দিষ্ট ব্যাংকের মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনের মাধ্যমেও ব্যাংক ব্যালেন্স চেক করতে পারেন। এবং যদি আপনার মোবাইলের মধ্যে এসএমএসের মাধ্যমে ব্যাংক ব্যালেন্স চেক করার অপশন থাকে তাহলে আপনি নির্দিষ্ট নম্বরে মেসেজ পাঠিয়েও ব্যাংক ব্যালেন্স দেখতে পারেন। এছাড়া আপনি নির্দিষ্ট ব্যাংকের কাস্টমার কেয়ারের সাথে কথা বলেও balance চেক করতে পারবেন।

যদি আপনার নির্দিষ্ট ব্যাংকের ব্যাংক ব্যালেন্স চেক করার পদ্ধতি জানা না থাকে তাহলে আপনি গুগলে গিয়ে এইভাবে সার্চ করে বাড়িতে বসে ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন। এর জন্য আপনি,

  • (Bank Name) Balance Check USSD Number
  • (Bank Name) Balance Check SMS Code
  • (Bank Name) Customer care Number
  • (Bank Name) Internet Banking Step

এই কিওয়ার্ড গুলি ব্যবহার করে সোজাসুজি ইন্টারনেট থেকে ব্যালেন্স চেক করার পদ্ধতি নাম্বারগুলি পেয়ে যাবেন।

Bank Name এর জায়গায় আপনি যে ব্যাংক ব্যবহার করেন, তার নাম দিয়ে বাকি জিনিসটি লিখে ইন্টারনেটে সার্চ দিন।

উপসংহার

আশা করছি আজকের এই ইনফরমেশন থেকে ব্যাংক ব্যালেন্স কি এবং ব্যাংক ব্যালেন্স চেক করার উপায় সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার এখনো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Sanju

আমি সঞ্জু রাউত। আমার বাড়ি কলকাতা, পশ্চিমবঙ্গ। আমি অন্যকে ইনফরমেশন দিয়ে সাহায্য করতে ভালোবাসি। তাই আমি এই ব্লগটি ওপেন করি, যার দ্বারা আমার সখ এবং অন্যকে সাহায্য দুটোই সম্ভব হয়।

Leave a Comment